স্মার্ট কার্ড কিভাবে পাবো

0
78
স্মার্ট কার্ড কিভাবে পাবো
স্মার্ট কার্ড কিভাবে পাবো

স্মার্ট কার্ড কিভাবে পাবো – সারা দেশে পুরো দমে স্মার্ট কার্ড বিতরণ এর কার্যক্রম চলছে। বাংলাদেশের নাগরিকরা যে জাতীয় পরিচয় পত্র ব্যবহার করতেন কাগজে লেমিনেটিং করা, সেই আইডি কার্ড প্রতিস্থাপন করবে ইলেকট্রনিক চিপ সমৃদ্ধ নতুন প্রযুক্তির স্মার্ট আইডি কার্ড।

এই মেশিন রিডেবল কার্ডে ডিজিটাল ডিভাইস এর সাহায্যে বাংলাদেশের নাগরিকদের বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকবে। যার মাধ্যমে আপনার সুযোগ সুবিধার প্রাপ্তিকে আরো সহজে বাড়িয়ে দিবে।

তাই আপনি যদি এখনো নিজের স্মার্ট কার্ড না পেয়ে থাকেন তাহালে নিচে থেকে জেনে নিন কিভাবে স্মার্ট কার্ড পাবেন।

এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড কিভাবে পাবো?

আপনি নিজের smart card এর তথ্য জানার জন্য মোবাইলে sms এর মাধ্যমে জেনে নিতে পারবেন। এর জন্য আপনাকে যেকোনো মোবাইল নম্বর থেকে মেসেজ অপশনে গিয়ে SC লিখে স্পেস দিয়ে NID লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের আইডি নম্বর লিখতে হবে।

আপনার এনআইডি নম্বর (nid number) যদি ১৩ ডিজিটের হয় তাহালে এনআইডি এর শুরুতে আপনার জন্ম সাল বসিয়ে দিয়ে ১৭ ডিজিট করে নিতে হবে।

এর পরে মেসেজ পাঠিয়ে দিবেন ১০৫ নম্বরে। যেকোনো সিম অপরেটর থেকে আপনি এসএমএস পাঠাতে পারবেন।

ফিরতে এসএমএস এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে স্মার্ট কার্ড বিতরণের তথ্য। যদি আপনার এসএমএস এর উত্তর “Your card distribution date is not scheduled yet, please try later” এমন আসে তাহালে বুঝতে হবে আপনার স্মার্ট কার্ড বিতরণের তারিখ এবং স্থান এখনো নির্ধারণ করা হয় নি।

এজন্য আপনাকে কিছু দিন পরে আবার এসএমএস পাঠিয়ে এভাবে ট্রাই করতে হবে। তাছাড়া আপনি যদি চান তাহালে ১০৫ নম্বরে সরাসরি ফোন করে স্মার্ট কার্ড সংশ্লিষ্ট তথ্য জেনে নিতে পারবেন।

যেভাবে মোবাইলের মেসেজ অপশন থেকে এসএমএস পাঠাতে হবে,

SC 19948589618000099 Send 105

অনলাইনে স্মার্ট কার্ড বিতরণের তথ্য জানার উপায়?

আপনি চাইলে বাংলাদেশ নির্বচন কমিশনের ওয়েবসাইট থেকে স্মার্ট কার্ড পাবার তথ্য জানতে পারবেন। এজন্য আপনাকে এই লিংকে যেতে হবে।

how to get smart card bangladesh
how to get smart card bangladesh

এখানে আপনাকে এনআইডি নম্বর বা ভোটর নিবন্ধন ফরমের স্লিপ নম্বর, জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করে “কার্ড বিতরণ তথ্য দেখুন” এই অপশনে ক্লিক করলে আপনার স্মার্ট কার্ড বিতরণের স্থান ও তারিখ উল্লেখ থাকবে।

আর আপনি যদি এমন “No data found for: Your card distribution date is not scheduled yet, please try later” লেখা দেখতে পান তাহালে বুঝে নিবেন আপনার স্মার্ট কার্ড বিতরণের স্থান ও তারিখ এখনো নির্ধারণ করা হয় নি। পরে এভাবে আবার ট্রাই করতে হবে।

আমার শেষ কথা

তাহালে আজকে আমরা জানলাম স্মার্ট কার্ড কিভাবে পাবো এবং স্মার্ট কার্ড চেক করার উপায় সম্পর্কে। আমার লেখা আর্টিকেল যদি আপনার কাছে ভালো লাগে তাহালে কমেন্টে জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে