হাতের লেখা সুন্দর করার উপায় (Handwriting tips bangla)

0
378
হাতের লেখা সুন্দর করার উপায়
হাতের লেখা সুন্দর করার উপায়

বন্ধুরা অনেকে জানতে চেয়েছে হাতের লেখা সুন্দর করার উপায় কি? কিভাবে আমরা হাতের লেখা সুন্দর করতে পারি, এই আর্টিকেলের মাধ্যমে আমরা জেনে নিবো সেই কৌশল গুলো। যদিও হাতের লেখার উপর পরিক্ষায় অতিরিক্ত কোনো নম্বার দেয় না। তবুও সুন্দর হাতের লেখা সব সময় শিক্ষকদের মন কেড়ে নেই। 

আর শিক্ষকদের মন কাড়া মানে তারা অবশ্যই মনে করবে এই স্টুডেন্ট ভালো, দেই একটু বেশি নম্বার। আমাদের দেশে এমনও অনেক শিক্ষক / শিক্ষিকা রয়েছে যারা খাতা ভালো ভাবে না দেখে সুন্দর হাতের লেখার উপর ভিত্তি করে মার্কস দেন।

আসলে একথা একটু অপ্রিয় হলোও সত্যি। তাই পরিক্ষায় নিশ্চিত ভালো ফলাফল করার জন্য এবং বন্ধু বান্ধবীদের কাছে বাহবা পেতে হাতের লেখার কোনো জুড়ি নেই। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি সুন্দর হাতের লেখা শেখার কৌশল গুলো সম্পর্কে।

হাতের লেখা সুন্দর করার উপায় (Handwriting tips bangla)

#১. পছন্দের হাতের লেখা সিলেকশন

আপনি যে কারোর সুন্দর হাতের লেখা দেখে শেখা সম্বভ। তবে, আপনার কাছে যার হাতের লেখা সবচেয়ে বেশি ভালো লাগে তার মতই শেখা সম্বভ। কারণ সেটা শেখার জন্য মনের মধ্যে আলদা একটা আনন্দ থাকে। তোমার বন্ধু বান্ধব থেকে এমন এক জনকে সিলেকশন করুন যার সুন্দর হাতের লেখা শিখতে পারলে তুমি নিজেকে ধন্য মনে করবে।

#২. লাইন টানা খাতায় লেখা

সুন্দর হাতের লেখা সিলেকশন করার পরে আপনি লাইট টানা খাতা, ডায়েরী বা প্যাড কিনেন। এবার যার হাতের লেখা তুমি শিখবে বলে সিলেকশন করছো তার কাছ থেকে অ থেকে ঔ এবং ক থেকে  ক্ষ পর্যন্ত লিখে নাও। আর যদি ইংরেজি শিখাতে চান তাহালে A থেকে Z পর্যন্ত লিখে নাও।

এবার আপনি ২৫ থেকে ৩০ টির মতো ফটোকপি করে নাও। এবার আপনার প্র্যাকটিসের পালা। আপনাকে সুন্দর হাতের লেখার জন্য প্রচুর পরিমানে প্র্যাকটিস করতে হবে, তোমার বন্ধুর দেওয়া বর্ণ গুলোর উপর দিয়ে। ততোবার প্র্যাকটিস করবেন যতক্ষণ আপনি লেখা গুলো পুরো আপনার আয়ত্তে না আসবে।

এভাবে আপনি বর্ণ গুলোও উপর অভার রাইটিং করে সেটা আবার খাতায় লিখবে। লেখা গুলো আয়ত্তে আসলে বন্ধুুর কাছ থেকে কিছু লিখে নিয়ে  যেগুলো তোমার অনেক পছন্দের। এতে করে সেই লেখা লিখতে তোমার ভালো লাগবে এবং তেমার প্র্যাকটিস হতে।

#৩. লেখার প্রতি সময় দেওয়া

মনে রাখবেন, হাতের লেখা সুন্দর করার জন্য কোনো ট্যালেন্ট এর প্রয়োজন হয় না। শুধু মাএ ধৈর্য এবং সময় নিয়ে প্র্যাকটিস করলে তা আয়ত্তে চলে আসে। এখানে যে যত বেশি প্র্যাকটিস করতে পারবে সে ততো দ্রুত আয়ত্ত করে নিতে পারবে। আসলো পুরো বিষয়টা কম্পিউটার কীবোর্ড টাইপিং করার মতো। যত অনুসারণ করবেন ততো ভালো ফল পাবেন।

আপনার যদি ফ্রি সময়ে প্র্যাকটিস করতে বোরিং মনে হয় তাহালে একটু বিনোদন নিয়ে যেমন- গান শুনতে শুনতে প্র্যাকটিস করতে পারবেন। আপনার নিজের ভালো লাগা থেকে কাজটা করতে হবে, জোর করে মনের বিরুদ্ধে নয়।

#৪. সুন্দর হাতে লেখা

সুন্দর হাতের লেখা মানে শুধু সুুন্দর বর্ণের বাক্য নয়। বরং সাজানো গোছানো বিন্যাসে সাজানো। আপনাকে লক্ষ্য রাখতে হবে প্রতিটা ব্যাকের বর্ণ যেন একই সাইজের হয়। সেজা এবং সমান্তরাল হবে এবং এক লাইন থেকে অন্য লাইনের দূরত্ব ০.৫ সেন্টিমিটার হবে। এখানে যেন একটি শব্দ অপর শব্দের সাথে লেগে না যায়।

মানে একই লাইনের ভিন্ন ভিন্ন শব্দের মাঝে যেন সমান দূরত্ব থাকে। যাদের হাতের লেখায় লাইন উঁচু নিচু ও বাকা হওয়ার সম্ভবনার সমস্য আছে। তারা কিছু দিন লাইন টানা খাতায় কিছু দিন প্র্যাকটিস করার পরে সাদা খাতায় লেখার সময় নিচে স্কেল ধরে কয়েক দিন প্র্যাকটিস করলে সমস্য সমাধান হয়ে যাবে। আর লেখার সময় হাত ৯০ ডিগ্রী অ্যাঙ্গেলে ডান দিকে সরালে হাতের লেখা একাবারে সোজা হয়ে যাবে।

#৫. কলম ধরার নিয়ম

আসলে কলমকে কিভাবে ধরবে সেটা বড় কথা নয়। আসল বিষয় হলো কলমের উপর বেশি জোর দেওয়া যাবে না। কারণ আপনি যদি বেশি জোরে কলম ধরনের তাহালে আপনার আঙ্গুল ব্যাথা হয় যাবে এবং দ্রুত লিখতে পারবেন না। এজন্য স্বাভাবিকভাবে ৩ আঙ্গুল দিয়ে কলম ধরতে হবে।

মনে রাখবেন, জেলপেন বা বেশি ওজন যুক্ত কলম দিয়ে বেশি সময় লেখা যায় না। এজন্য বাজারে পাওয়া যায় ৫ টাকা দামের কলম গুলো ভালো ধরতে সুবিধা ও ব্যবহার করতে সুবিধা হবে।

পরিক্ষার খাতায় লেখার সতর্কতা ও টিপস

  • লেখা অবশ্যই স্পষ্ট হতে হবে।
  • প্রতিটা লাইন সোজা এবং সমান্তরাল হতে হবে।
  • এক লাইন থেকে অন্য লাইনের দূরত্ব ০.৫ সে.মি. হতে হবে।
  • লেখার যদি ভুল হয় তাহালে মাঝ বরারব একটানে কেটে দিতে হবে। কোনো রকমের ঘষামাজা করে যাবে না।
  • পরিক্ষায় সব সময় প্যারা এবং পয়েন্ট হিসাবে লিখলে বেশি মার্ক পাওয়া যায়।

আজকে আমরা কি শিখলাম

তাহালে আজকে আমরা শিখলাম হাতের লেখা ভালো করার উপায় গুলো। আমার লেখা হাতের লেখা সুন্দর করার কৌশল (Handwriting tips bangla) আর্টিকেলটি যদি আপনাদদের কাছে ভালো লাগে তাহালে তাহালে বন্ধুদের জন্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। আর এই সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টে জানিয়ে দিবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে