2022 সালে কিভাবে ব্লগিং (blogging) শুরু করলে সফল হবেন?

আপনি কি জানতে চাচ্ছেন ২০২১ সালে কিভাবে ব্লগিং (blogging) শুরু করলে সফল হবেন? কারণ, বর্তমানে বিশ্বের সব থেকে সফল অনলাইন ব্যবসা হলো ব্লগিং (blogging). আর ব্লগিং করে অনলাইনে টাকা আয় করার জন্য কোনো ধরনের কোয়ালিশনের প্রয়োজন হবে না। এখানে আপনি নিজে বস, নিজেই মালিক হয়ে কাজ করতে পারবেন।
আমি নিজেও একজন ব্লগার। কিভাবে ব্লগিং থেকে  টাকা আয় করবেন? এবং কিভাবে ফ্রি ব্লগ তৈরি করবেন এই বিষয়ে আগেই বলেছি। আর আজকে আমি আপনাকে বলবো ২০২১ সালে কিভাবে ব্লগিং শুরু করবেন? তার জন্য আপনি সম্পর্ন টিউটোরিয়াল পড়ুন।
2021 সালে আপনি যদি একটি ব্লগ বানানোর কথা চিন্তা করেন তাহালে আপনাকে প্রফেশনাল ভাবে কাজ করতে হবে। এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সম্পর্ন গাইড দিবো এবং আপনারা ভালো একটি আইডিয়া পেয়ে যাবেন। তবে, ব্লগিং ক্যারিয়ার শুরু করার জন্য প্রতিটি নতন ব্লগারদের এই আর্টিকেলটি কাজের বলে প্রমাণিত হবে।
মনে রাখবেন, blogging শুরু করাটা তেমন কোনো কঠিন কাজ না। যে কেউ ইচ্ছা করলে ব্লগিং শুরু করতে পারবেন। তবে, প্রথমে গাইডলাইন প্রয়োজন হবে। যার মাধ্যমে আপনারা একটি ব্লগ তৈরি করতে পারবেন।
কিভাবে ব্লগিং শুরু করবেন? – 2022 (How to start blogging – 2022)
ব্লগিং আরম্ভ করার আগে আপনাকে অবশ্যই জানতে হবে ব্লগিং করা আপনার লাভ কি? বা কেন ব্লগিং শুরু করবো? আসলে 2022 সালে ব্লগিং আরম্ভ করলে আপনার অনেক লাভ রয়েছে। কারণ, ২০২১ সাল ব্লগিং শুরু করার জন্য ভালো সময়। কারণ বর্তমানে blogging অনেক লাভ জনক অনলাইন ইনকম এর মাধ্যম।
 
blogging কে আপনি ফুল-টাইম ক্যারিয়ার হিসাকে নিয়ে কাজ করতে পারবেন। আবার পার্ট-টাইম ক্যারিয়ার হিসাবেও কাজ করতে পারবেন। আপনি দ্রুত ব্লগিং শুরু করুন। কারণ, দিনে দিনে ব্লগিং (blogging) থেকে অনলাইন আয় করার মাধ্যমটি অনেক প্রচার হচ্ছে। যার জন্য প্রতিযোগিতা তৈরি হচ্ছে এবং ব্লগিং এ সফল হওয়াটা অনেক কঠিন হয়ে যাচ্ছে।
২০২১ সালে ব্লগিং শুরু করতে হলে আপনাকে নিচের বিষয় গুলোর দিকে নজর দিতে হবে।
(১) ব্লগের জন্য ভালো নিশ (niche) বেঁছে নিতে হবে
ব্লগ তৈরি করার সময় অনেকে আমরা প্রথমে একটি ভুল করে ফেলি সেটা নিশ (niche). এই ভুলে জন্য অনেক ব্লগারা ভবিষ্যৎতে গিয়ে সফল হতে পারেনা। এজন্য আপনাকে blogging করার জন্য সঠিক নিশ বা টফিক বেঁছে নিতে হবে। যে বিষয়ে আপনার ভালো অভিঙ্গাতা, ধরনা রয়েছে সেই বিষয়ে আপনি ব্লগিং শুরু করুন। তাছাড়া আপনার নিশ সম্পর্কে মানুষের কতটা চাহিদা রয়েছে সেটাও জানতে হবে। মানুষরা চাহিদা এবং আপনার রুচির উপর ভিত্তি করে আপনি ব্লগের নিশ / টফিক সিলেক্ট করুন।
(২) ব্লগের জন্য ভালো domain name সিলেক্ট করুন
ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে সুন্দর একটি ডোমেন নাম সিলেক্ট করতে হবে। domain name সিলেক্ট করা তেমন কঠিক কিছু না আপনি সহজে সিলেক্ট করতে পারবেন। ডোমেন নাম হলো ওয়েবসাইটের নাম যেমন আমার এই সাইটের নাম হলো – sofolfreelancer.net এটা হলো ডোমেন নাম। ডোমেন নাম সিলেক্ট করার সময় যে বিষয়ে নজর নিবেন সেগুলো হলো –
  1. keep domain name simple & short
  2. don’t use number
  3. use focused keywords
  4. use tdl domain extensions
(৩) নিজের পছন্দমত ব্লগিং প্লাটফর্ম ব্যবহার করুন
ব্লগিং করা জন্য আপনাকে ২ টি প্লাটফর্ম বেঁছে নিতে হবে। এই দুইটা প্লাটফর্ম অনেক ভাল। আপনি যেকোনো একটি বেঁছে নিতে পারেন।যেমন-
  1. WordPress
  2. Blogger
(৪) ব্লগের জন্য সেরা হোস্টিং বেঁছে নিন
আপনি যদি WordPress দিয়ে ব্লগিং শুরু করেন তাহালে আপনাকে অবশ্যই হোস্টিং কিনতে হবে। আপনি সব সময় চেষ্টা করবেন ভালো কোম্পানির থেকে হোস্টিং কেনার। hosting হলো কম্পিউটারের হার্ড ডিস্ক এর মতো। এখানে আমাদের ওয়েবসাইটের সকল তথ্য সেভ করে রাখে। হোস্টিং একটি ওয়েবসাইটের জন্য খুব গুরুত্বপূর্ণ।
(৫) ব্লগের জন্য SEO Optimized থিম বেঁছে নিন
একটি ব্লগ তৈরি করার পরে থিমই পারে ওয়েবসাইটকে সুন্দর করে প্রদর্শন করতে। এজন্য আপনাকে ব্লগের জন্য SEO Optimized সুন্দর একটি থিম বেঁছে নিতে হবে। আপনি যদি ভালো থিম ব্যবহার না করেন তাহালে কিন্ত ওয়েবসাইট স্লো কাজ করবে। আর গুগল কখনো স্লো ওয়েবসাইট রেংক দেয় না।
(৬) ব্লগে ইউনিক আর্টিকেল লেখা
 
 
আপনি ব্লগ তৈরি করার পরে আপনার সব চেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো ব্লগের জন্য ইউনিক আর্টিকেল লেখা। কারণ আপনার লেখার উপর ভিত্তি করে ব্লগে ভিজিটর্স বা ট্রাফিক আসবে। চেষ্টা করবেন ইউনিক (unique) এবং সম্পর্ন ডিটেল (details) সহ আর্টিকেল লেখার জন্য। সহজ ভাবে বলতে গেলে আপনাকে সেরা আর্টিকেল লিখতে হবে। যেটা পড়ে মানুষরা ভালো পায়।
(৭) ব্লগের আর্টিকেল গুলো SEO করতে হবে
ব্লগের আর্টিকেল গুলো গুগলে রেংক করার জন্য অবশ্যই আপনাকে SEO করতে হবে। সাইটে ফ্রি ট্রাফিক পাওয়ার জন্য google search অনেক কার্যকর ভূমিকা রাখে। SEO এর মাধ্যমে লেখা আর্টিকেলের বিষয়, টফিক, কীওয়ার্ড (keyword) গুলো গুগলকে বুঝিয়ে দিতে হবে। এক জন ব্লগারকে SEO সম্পর্কে ভালো ভাবে জানতে হবে। তাহালে সাইটের আর্টিকেল গুলো দ্রুত রেংক পাবে। মনে রাখবেন, দুভাবে আপনি seo করতে পারবেন। যেমন-
  1. On page seo
  2. off page seo
(৮) ব্লগটি google search console এ জমা দিন
ওয়েবসাইট তৈরি করার পরে আপনার শেষ কাজটি হবে নিজের ওয়েবসাইটকে google search console এ জমা দেওয়া। এর মাধ্যমে আপনি ওয়বসাইটের সাথে জড়িত সকল তথ্য গুলো দেখতে পাবেন। তাছাড়া গুগল আপনার সাইটের সকল তথ্য গুলো জমা রাখবে।
তাহালে বন্ধুরা ২০২১ সালে কিভাবে blogging শুরু করবেন সম্পর্ন তথ্য আজকে আমরা জেনে নিলাম। মনে রাখবেন, একজন সফল ব্লগার হওয়ার জন্য আপনার কিছু সময় অবশ্যই প্রয়োজন হবে। কারণ কোনো কাজ এক দিনে সম্ভব না। আশাকরি এই ব্লগিং টিউটোরিয়াল আর্টিকেলটি আপনার ভালো লাগছে।

10 thoughts on “2022 সালে কিভাবে ব্লগিং (blogging) শুরু করলে সফল হবেন?”

  1. ভাই আমি এই appappএর মাধ্যমে কি ভাবে কাজ করতে পারবো বা টাকা ইনকাম করা কি সম্ভব

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap