অনলাইনে পড়াশোনা করার সেরা ফ্রি ওয়েবসাইট – 2022

অনলাইনে পড়াশোনাঃ বর্তমানে গুগল এবং ইউটিউবের মাধ্যমে দিনে দিন আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ বৃদ্ধি পেয়েছে। আর এই জ্ঞান অর্জন যদি হয় বিষয় ভিত্তিক, তাহালে সেটা আরো উপভোগ্য হয়। বর্তমানে এমন অনেক অনলাইনে পড়ালেখার ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে আমরা ঘরে বসে জ্ঞান অর্জন করতে পারি।

আমাদের বাংলাদেশে “পড়াশোনার ওয়েবসাইট” রয়েছে যার নাম 10 Minute School. এখানে প্রতিদিনে হাজার হাজার শিক্ষাথী ক্লাস করছে অনলাইনে। আজকের এই আর্টিকেল থেকে আমরা জানবো এমন ৫ টি আন্তর্জাতিক লার্নিং প্লাটফর্ম সম্পর্কে। যেখান থেকে আপনারা বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

তাছাড়া আপনি ঔ সকল অনলাইনে পড়াশোনা ওয়েবসাইট থেকে কোর্স সম্পর্ন করার পরে আপনাকে সার্টিফিকেট প্রদান করবে। এই সার্টিফিকেট আপনি প্রয়োজনীয় চাকরিতে ব্যবহার করতে পারবেন।

অনলাইনে পড়াশোনা করার সেরা ৫ টি ওয়েবসাইট (ফ্রি)

(১) কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স

ডিউক ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, প্রিন্সটন এর মতো নামকরা বিদ্যাপিঠা সমূহ কোর্সেরা দ্বার প্রচালিত হয়ে থাকে। মজার ব্যাপার হলো বিশ্বের নামকরা শীর্ষ ইউনিভার্সিটি গুলো কোর্স আপনি বিনা মূল্যে ঘরে বসে শিখতে পারবেন। সারা বিশ্বের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সাথে একজোট হয়ে ১০০ টির বেশি কোর্স তাদের সাইটে যুক্ত করে দিয়েছে। এই সকল কোর্স গুলো হলো ব্যবসা, ভাষা, স্বাস্থ্যা, সেল্ফ ডেভেলপমেস্ট, ডেটা সাইন্স ইতাদি।

(২) হার্ভার্ড ইউনিভার্সিটি ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স

আমাদের মধ্যে কে না চাই পৃথীবির সেরা ইউনিভার্সিটি থেকে সার্টিফিকেট পেতে। কিন্ত সেই সার্টিফিকেট পাওয়া কিন্ত তেমন কঠিক কিছু নয়। আপনি যদি জ্ঞানের ভান্ডারকে আরো বৃদ্ধি করতে চান তাহালে হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে অডিট দ্যা কোর্স করতে পারেন। এই ফ্রি কোর্স করার শেষে আপনাকে একটি সার্টিফিকেট প্রদান করা হবে।

(৩) এডএক্স ফ্রি ইউনিভার্সিটি ও কলেজ সার্টিফিকেট কোর্স

আপনি যদি বিশ্বের সবচেয়ে শীর্ষ কয়েকটি ই-লার্নিং ওয়েবসাইটের নাম উল্লেখ করেন তাহালে সেটার মধ্যে এডএক্স অবশ্যই আসবে। কারণ এটি বিশ্বের নাম করা লার্নিং ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম। হার্ভার্ড, এমআইটি, বার্কলে এর মতো নামকরা ইউনিভার্সিটি এর সমার্থনে পরিচালিত হচ্ছে এডএক্স। এখানে আপনি প্রজেক্ট ম্যানেজমেন্ট, ডেটা সাইন্স, কম্পিউটার সাইন্স, টোফেল প্রিপারোশন সহ আরো নানা ধরনের কোর্স করতে পারবেন।

(৪) লিন্ডা লিংকডইন লার্নিং ফ্রি কোর্স

লিংকডইন লার্নিং বা লিন্ডা ডট কম এ পাওয়া যাবে অসংখ্য কোর্স, যে কোর্স গুলো আপনারা সম্পর্ন ফ্রিতে সম্পর্ন করতে পারবেন। এই কোর্স করে আপনি ক্যারিয়ারে উন্নতির সাথে সাথে এক্সপার্টদের সাথে কাজ করতে পারবেন। এটি প্রথমে লিন্ডা নামে পরিচিত লাভ করলেও পরবর্তীতে লিংকডইন এর কাছে বিক্রি হয়ে নাম হয় লিংকডইন।

(৫) গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রি অনলাইন কোর্স

পোর্টফলিও সমৃদ্ধ করতে বা ডিজিটাল মার্কেটিং, ক্লাউড কম্পউটিং, মোবাইল অ্যাপ ডেভেলপিং ইত্যাদি কাজে দক্ষতা অর্জন করতে গুগলের এই কোর্স গুলো আপনি করতে পারেনন। এই কোর্স শেষে আপনাকে সার্টিফিকেট প্রদান করা হবে যা আপনি চাকরির ক্ষেএে ব্যবহার করতে পারেন।

এছাড়া আরো আন্তার্জাতিক মানের অনলাইনে পড়াশোনা করার কোর্স রয়েছে যে কোর্স গুলো নাম নিচে উল্লেখ করছি।

  • ইউডেমি ফ্রি সার্টিফিকেশন্স
  • টেডএড কোর্সের
  • এমআইটি ওপেন কোর্সওয়্যার
  • খান একাডেমি ফ্রি অনলাইন কোর্স
  • স্কিলশেয়ার ফ্রি ক্রিয়েটিভিটি ক্লাস অনলাইন
আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম ঘরে বসে অনলাইনে পড়াশোনা করার সেরা ফ্রি ওয়েবসাইট গুলো সম্পর্কে। এই সকল ওয়েবসাইট গুলো থেকে অনলাইন ফ্রি কোর্স করার পরে একটি সার্টিফিকেট প্রদান করা হবে। যে সার্টিফিকেট আপনি চাকরির ক্ষেএেও ব্যবহার করতে পারবেন। আজকের এই আর্টিকেলটি কেমন লাগলো সেটা জানাতে নিচে কমেন্টে করুন এবং লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন।

2 thoughts on “অনলাইনে পড়াশোনা করার সেরা ফ্রি ওয়েবসাইট – 2022”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap