অনলাইন পার্ট টাইম জব যেগুলো সহজে করা যাবে

বর্তমান এই আধুনিক যুগে অনলাইন পার্ট টাইম জব (online part-time jobs) করে ঘরে বসে এক্সট্রা টাকা আয় করার ভালো একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। ইন্টারনেটে এমন অনেক মাধ্যম রয়েছে যেগুলো ব্যবহার করে আপনারা খুব সহজে অনলাইন জব করতে পারবেন।

তাছাড়া ইন্টারনেটে এমন অনেক কাজ রয়েছে যেগুলো আপনি এখন পার্ট-টাইম জব হিসাবে শুরু করলেও, ভবিষ্যতে সেগুলো ফুল-টাইম জব এ পরিণত করার সুযোগ থাকে।

আমি নিজেও একজন ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে অনলাইন জব করে ভালো পরিমানে টাকা আয় করছি। তবে, এখান থেকে কয়েক বছর আগে আমি এই সম্পর্ন কাজটি শুরু করেছিলাম পার্ট টাইম জব হিসাবে।

কিন্ত, বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে করা সেই পার্ট-টাইম অনলাইন কাজটি ফুল-টাইম কাজে পরিণত হয়ে গেছে। তাই আপনারা যদি ইন্টারনেটের মাধ্যমে অনলাইন থেকে এক্সট্রা টাকা আয় করতে চান তাহালে এই মাধ্যমে সুযোগ রয়েছে।

তাহালে চলুন, নিচে থেকে জেনে আসি সেরা অনলাইন জব গুলোর বিষায়ে যেগুলো বর্তমানে পার্ট-টাইম হিসাবে কাজ শুরু করলেও ভবিষ্যতে ফুল-টাইম জব হিসাবে গ্রহন করতে পারবেন।

অনলাইন পার্ট টাইম জব হিসাবে ঘরে বসে কাজ করুন

পার্ট-টাইম চাকরি খোঁজার মানুষের মধ্যে সবাই এমন কাজ খুঁজেন যে ফাঁকা সময়ে ঘরে বসে কাজ করা যাবে। তাই আজকে আমি আপনাদের এমন কয়েকটি সহজ online part time jobs এর ব্যাপারে বলবো,

যেগুলো আপনারা যেকেউ ঘরে বসে অনলাইনের মাধ্যমে শুরু করতে পারবেন। তাছাড়া এই মাধ্যমে আপনারা অনেক দ্রুত টাকা আয় কর করার সুযোগ থাকবে।

সেরা ৭ টি অনলাইন পার্ট টাইম জব

এই আগে আমি এই ব্লগে ইন্টারনেট থেকে টাকা আয় করার উপায় গুলো বলেছি। আর আজকে এমন কিছু অনলাইন কাজের বিষয়ে বলবো যেগুলো আপনারা ফুল-টাইম বা পার্ট-টাইম দুই ভাবে করতে পারবেন।

১. ব্লগিং (Blogging)

আপনি হয়তো পড়াশোনা বা চাকরি করার সাথে মাথে সাধারণ একটা পার্ট টাইম জব খুঁজছেন অধিক টাকা আয় করার জন্য। এই ক্ষেএে আপনি ব্লগিং (blogging) এর কাজ করতে পারেন।

হাজার হাজার students, housewives, retired ব্যাক্তিরা part time কাজ হিসাবে ব্লগিংকে বেঁচে নিয়েছেন। তারা প্রতিমাসে ১৫০০০ থেকে ৫০০০০ টাকার বেশি আয় করছে। আবার কিছু সংখ্যাক মানুষরা ব্লগিং করে মাসে ১ লক্ষ টাকার বেশি আয় করছে।

আসলে ব্লগিং এর ব্যাপারটা হলো নিজে একটি ব্লগিং সাইট তৈরি করে সেখানে নিজের অভিজ্ঞতা, জ্ঞান দিয়ে বিভিন্ন বিষয়ে আর্টিকেল লিখে শেয়ার করা। যেগুলো জনসাধারণ ক্ষেত্রে অনেক লাভজনক হতে পারে।

এভাবে আপনি যখন নিয়মিতভাবে ব্লগে আর্টিকেল / কনটেন্ট পাবলিশ করবেন তখন ইন্টারনেট ও গুগল সার্চ ইঞ্জিন থেকে ব্লগে ট্রাফিক বা ভিজিটর্স আসতে থাকবে।

এভাবে ব্লগে ভিজিটর্স আসার পরে আপনি ব্লগ থেকে আয় করতে পারবেন। আপনার ব্লগে যখন প্রতিদিন ১০০০ থেকে ২০০০ ইউনিক ভিজিটর্স আসতে তখন আপনি গুগল এডসেন্স থেকে ভালো পরিমানে পার্ট-টাইম হিসাকে ইনকাম করতে পারবেন।

এছাড়া, ব্লগ থেকে টাকা আয় করার আরো অনেক গুলো লাভজনক উপায় রয়েছে। যেমন- প্রডাক্ট সেল, কোম্পানি বিজ্ঞাপন, অ্যাফিলিয়েট মার্কেটিং সহ আরো অনেক।

আপনি প্রথমে ব্লগিংকে পার্ট-টাইম হিসাবে শুরু করে ভবিষ্যতে ফুল-টাইম জব হিসাবে নিতে পারবেন। তাছাড়া বর্তমানে ব্লগিং কাজের প্রতিযোগিতা দিনে দিনে সৃষ্টি হচ্ছে। তবে, বর্তমানে অনলাইন জব হিসাবে Blogging সব থেকে সেরা এবং লাভজনক।

২. অনলাইন পেইড সার্ভে

অনলাইন পেইড সার্ভে একটি লাভজনক অনলাইন কাজ, যা আপনারা পার্ট-টাইম হিসাবে করতে পারবেন। তবে, এখানে আপনাকে বেশি সময় দিতে হবে না। আপনার নিজের ফ্রি থাকা সময়ে এই সার্ভের কাজ করতে পারবেন।

সাধারন সার্ভে গুলোর কাজ হলো বিভিন্ন প্রডাক্ট বা সার্ভিস গুলোর উপর নিজের মতামত দেওয়া। এই কাজ অনলাইনের মাধ্যমে হওয়ার কারণে পার্ট-টাইম জব হিসাবে আপনারা করতে পারবেন।

তাছাড়া, ইন্টারনেটে সার্চ করলে এমন অনেক সার্ভে ওয়েবসাইটের কাজ আপনারা পেয়ে যাবেন। যেগুলো সত্তি আপনাদের টাকা দিবে। আবার অনেক সার্ভে ওয়েবসাইট রয়েছে যগুলো তে কাজ করার পরেও আপনাকে টাকা দিবে না।

তাই ভালো এবং জেনুন সার্ভে ওয়েবসাইট গুলোতে কাজ করুন। আমি সার্ভে নিয়ে এই ব্লগে আগে আর্টিকেল লিখেছি। আপনারা চাইলে সেটা পড়তে পারেন।

৩. অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনি যদি অনলাইন ইনকাম করে নিজেকে দ্রুত ধণী ব্যাক্তি করতে চান তাহালে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে পারেন। কারণ affiliate marketing এর মাধ্যমে টাকা আয় করার অনেক সুযোগ রয়েছে।

বর্তমানে অ্যাফিলিয়েট মার্কেটিং করে বিভিন্ন ব্যাক্তিরা প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা আয় করছে। আসলে এটা হলো এমন একটি সার্ভিস যেখানে অলনাইন কোম্পনির অ্যাফিলিয়েট প্রোগ্রামে জয়েন হয়ে তাদের প্রডাক্ট বা সার্ভিস গুলো প্রচার বা বিক্রিয় করা।

প্রতিটা পণ্য বিক্রিয় করার বিপরীতে কোম্পনির তরফ থেকে আপনাকে কিছু টাকা কমিশন দেওয়া হবে। আমি নিচে জনপ্রিয় কয়েকটি অ্যাফিলিয়েট কোম্পানির নাম উল্লেখ করেছি।

  1. Flipkart
  2. Amazon
  3. Ebay

৪. ফাইভার (Fiverr) এ কাজ করুন

বর্তমানে জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম হলো Fiverr. এখানে আপনার কাজ  ও সেবা বিক্রয় করতে পারবেন সর্বনিম্ন $৫ ডলার।  বাংলাদেশ এবং ভারতের অনেক বেশি সংখ্যাক মানুষরা ফাইবার ওয়েবসাইটে কাজ করে আয় করছে।

এখানে আপনি এক ধরনের কাজ নয়, আপনার দক্ষতা হিসাবে বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। এই ওয়েবসাইটে company এবং individuals রা বিভিন্ন কাজ করানোর জন্য ফ্রিল্যান্সার দের খুঁজে থাকেন।

মনে করুন, আপনি সুন্দর ও আকর্ষনীয় লোগো তৈরি করতে পারেন। এখন আপনি লোগো ডিজাইনের কাজ করে এই মার্কেটপ্লেস থেকে আয় করতে পারবেন। এছাড়া আপনি আরো বিভিন্ন ধরনের কাজ Fiverr এ পাবেন। যেমন-

  1. Article writing
  2. Coding
  3. Web design
  4. SEO
  5. Digital marketing

৫. আর্টিকেল লেখার কাজ করুন

আপনার যদি আর্টিকেল লিখতে ভালো লাগে তাহালে কনটেন্ট রাইটিং কাজ আপনার জন্য অনলাইন পার্ট টাইম জব হিসাবে লাভজনক হবে। ইন্টারনেটে বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি আর্টিকেল লেখার কাজ করতে পারবেন।

তাছাড়া, আপনি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোতে গিয়েও কনটেন্ট লেখার কাজ পেয়ে যাবেন। আপনার লেখার দক্ষতা যদি ভালো হয় তাহালে আপনি প্রতি ঘন্টায় কম করে হলেও $২০ ডলার আয় করতে পারবেন।

আমি নিচে কয়েকটি জনপ্রিয় Freelancing marketplace এর নাম উল্লেখ করেছি। আপনারা এই সকল ওয়েবসাইট গুলোতে গিয়ে আর্টিকেল লেখার কাজ করতে পারবেন।

  1. Fiverr.com
  2. Freelancer.com
  3. Upwork.com
  4. iwriter.com
  5. Hirewriters.com

৬. ডাটা এন্টির কাজ করুন

আপনার যদি কম্পিউটারে টাইটিং স্পিড ভাল থাকে তাহালে পার্ট-টাইম জব হিসাবে ডাটা এন্টির কাজ আপনার জন্য লাভজনক হবে। আপনি ইন্টারনেটে অনেক ধরনের ডাটা এন্টির কাজ পেয়ে যাবেন।

তাছাড়া, Data entry কাজ করার জন্য আপনাকে কাজ খুঁজতে হবে। তবে, ইন্টারনেটে Data entry job বলে সার্চ দিলে অনেক ধরনের ওয়েবসাইট পেয়ে যাবেন। তবে, আপনি উপরের ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলো থেকেও ডাটা এন্টির কাজ পাবেন।

৭. ক্যাপচা সলভিং কাজ করুন

আমরা প্রায় সবাই ক্যাপচা মানে কি সেটা জানি বা বুঝি। আসলে এটা হলো এমন একটি ছবির মিশ্রণ যা বিভিন্ন ওয়েবসাইটে একাউন্ট তৈরি করার সময়  দেখানো হয়।

এই ক্যাপচা গুলো অপ্রয়োজনীয় বোট একাউন্ট তৈরি করা থেকে বাধা দেওয়ার জন্য দেওয়া হয়। ক্যাপচা সলভিং এর কাজে আপনাকে বিভিন্ন ছবি গুলোকে সঠিক ভাবে টাইপ করতে হয়।

এই ধরনের captcha solving company গুলো  প্রত্যেক ১০০০ ক্যাপচা সঠিক ভাবে টাইপ করার বিপরীতে $১ – $২ ডলার দিয়ে থাকে। এখন আপনারর যদি টাইপিং স্পিড ভালো থাকে তাহালে আপনি ঘন্টায় $১ – $২ ডলার আয় করতে পারবেন।

আপনাদের সুবিধার জন্য আমি নিচে সেরা কিছু ক্যাপচা সলভিং ওয়েবসাইটের নাম উল্লেখ করছি। যেখানে আপনারা কাজ করে জেনুন টাকা ইনকাম করতে পারবেন।

  • 2captcha.com – এখানে ১০০০ ক্যাপচা সলভিং করার জন্য প্রায় $১ ডলার পেয়ে যাবেন।
  • kolotibablo – এখানে প্রতি ১০০০ ক্যাপচা টাইপ করার জন্য $0.35 থেকে $1 ডলার পেয়ে যাবেন।
  • ProTypers – এখানে ১০০০ Captcha solve করার জন্য $৪৫ থেকে $১.৫ ডলার পর্যন্ত দেওয়া হয়।
  • Megatypers – এখানে ১ হাজার ক্যাপচা টাইপ করার জন্য $0.45 থেকে $1 ডলার।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম ঘরে বসে করা যাবে এমন অনলাইন পার্ট টাইম জব গুলো সম্পর্কে। এই কাজ গুলো আপনারা চাইলে যেকেউ করতে পারবে।

তবে, online part time job করার জন্য অবশ্যই আপনার দক্ষতা থাকতে হবে। হাজার হাজার মানুষরা এই পার্ট টাইম অনলাইন জব গুলো করে ভালো পরিমানে টাকা ইনকাম করছে।

8 thoughts on “অনলাইন পার্ট টাইম জব যেগুলো সহজে করা যাবে”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap