আউটপুট ডিভাইস কাকে বলে? প্রকারভেদ ও উদাহরণ

আপনি কি জানেন, আউটপুট ডিভাইস কাকে বলে (What is output device). তাছাড়া আউটপুট ডিভাইস এবং ইনপুট ডিভাইস কত প্রকার ও কি কি সেটা জানা আপনার জানা জরুরি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের বলবো ইনপুট ডিভাইস ও আউটপুট ডিভাইস কাকে বলে

আপনাদের সবার Computer fundamental এর ব্যাপারে জেনে রাখাটা অনেক জরুরি। কারণ, বর্তমানে প্রতিটি ব্যাক্তির ইনপুট ডিভাইস এবং আউটপুট ডিভাইস সম্পর্কে জ্ঞান থাকা ভালো। 

বর্তমানে প্রায় প্রতিটা ব্যাক্তি কম্পিউটার ডিভাইস এর সাথে সংযুক্ত রয়েছে। যেমন- Computer, Laptop, Tablets এবং আরো অন্যান্য ডিভাইস। এই ধরনের কম্পিউটার ডিভাইস গুলো তৈরি করা বা সঠিক ভাবে কাজ করার জন্য, বিভিন্ন Hardware components এর ব্যবহার করা হয়ে থাকে।

কম্পিউটারে ব্যবহার করা এই সকল hardware components গুলোর মধ্যে হলো,

কীবোর্ড (Keyboard) – কম্পিউটারে টাইপিং করার জন্য এই কীবোর্ড ব্যবহার করা হয়।

মাউস (Mouse) – কম্পিউটারকে নির্দেশ প্রদান করার জন্য এই মাউস ব্যবহার করা হয়।

মনিটার (Monitor) – এটা হলো কম্পিউটারের ডিসপ্লে ডিভাইস (display device).

স্পিকার (Speaker) – গান, শব্দ শোনার জন্য এটা ব্যবহার করা হয়।

ডিভিডি ডিরাইভ (DVD drive) – কম্পিউটারে CD এবং DVD চালানোর জন্য এটা ব্যবহার করা হয়।

রেম (RAM) – কম্পিউটারে তথ্য জমা রাখার জন্য জায়গা, মানে কম্পিউটারের মেমরি।

উপরের বলা hardware components গুলো মধ্যে প্রায় সব গুলো আপনারা কম্পিউটার বা ল্যাপটপে পেয়ে যাবেন। আর এই hardware components গুলোকে বলা হয় ইনপুট ডিভাইস এবং আবার কিছুকে বলা হয় আউটপুট ডিভাইস

আবার এমন অনেক hardware components রয়েছে, যেটাকে আমরা ইনপুট ডিভাইসএবং আউটপুট ডিভাইস দুইটাই বলতে পারি। যেমন – Hard disc storage device এবং Floppy disc.

তাহালে, চলুন নিচে থেকে জেনে আসি আউটপুট ডিভাইস কাকে বলে এবং ইনপুট ডিভাইস ডিভাইস কাকে বলে সেই সম্পর্কে বিস্তরিত।

আউটপুট ডিভাইস কাকে বলে

আসলে Output device কাকে বলে এই প্রশ্নের উত্তর অনেক সহজ। তবে, আউটপুট ডিভাইস কি সেই ব্যাপারে সম্পর্ন ভাবে জানার জন্য আগে আমাদের জানতে হবে ইনপুট ডিভাইস কি সেই সম্পর্কে।

আমি নিচে বলেছি, ইনপুট ডিভাইস এর ব্যাপারে সেটা পড়ে নিবেন, তাহালে সহজে বুঝতে পারবেন।

তাহালে, Output device হলো কম্পিউটারের এমন কিছু hardware components, যেগুলো ব্যবহার করে কম্পিউটারের বিভিন্ন ডাটা আউটপুট  হিসাবে পাওয়া যায়।

মানে, ইনপুট ডিভাইস গুলি ব্যবহার করে কম্পিউটারে কাজ করার জন্য তথ্য বা নির্দেশ দেওয়া হয়, এবং সেই তথ্য গুলো প্রসেসিং করে আউটপুট ডিভাইস গুলোর মাধ্যমে কম্পিউটার আমাদের সমাধান দিয়ে থাকে।

উদাহরণ, প্রিন্টার (printer) হলো একটি আউটপুট ডিভাইস। আমরা যখন কোনো তথ্য প্রিন্ট করার জন্য কম্পিউটারকে নির্দেশ দেয়, তখন তার সমাধান হিসাবে কম্পিউটার সেই তথ্য আউটপুট হিসাবে প্রিন্টআউট করে দেয়।

আউটপুট ডিভাইস হলো এমন কিছু হার্ডওয়্যার, যেগুলো ব্যবহার করে কম্পিউটার আমাদের ইনপুট এর সমাধান আউটপুট হিসাবে দেখিয়ে দেয়। আউটপুট হলো দুইটা শব্দের মিশ্রণে তৈরি। যথা-

  • Out
  • Put

এখানে Out মানে হলো বাহিরে এবং Put মানে হলো রাখা। সুতারাং সম্পর্ন শব্দের মানে হলো “বাহিরে রাখা”। মানে কম্পিউটারে প্রসেস হওয়া ডাটা এই Output device গুলোর মাধ্যমে কম্পিউটার বাইরে রাখা।

আউটপুট ডিভাইস এর নাম

আপনাদের বুঝার সুবিধার জন্য আমি নিচে কয়েকটি আউটপুট ডিভাইস এর নাম উল্লেখ করছি। এই ধরনের hardware components বা ডিভাইস গুলো ব্যবহার করে কম্পিউটার থেকে তার মধ্যে থাকা বিভিন্ন ধরনের ডাটা সময়ে সময়ে বের করে।

  • Monitor
  • Speaker
  • Printer
  • Projector
  • আরো অনেক কিছু

ইনপুট ডিভাইস কাকে বলে?

ইনপুট ডিভাইস হলো এক ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস (Electronic Device), যেটা কম্পিউটারের একটি অংশ।

আমরা কম্পিউটারে যে ডিভাইস গুলো ব্যবহার করে কম্পিউটারকে নির্দেশ প্রদান করি, সেই ডিভাইস গুলোকে বলা হয় কম্পিউটারের ইনপুট ডিভাইস (input device).

সহজ ভাবে বললে, কম্পিউটারের ইনপুট ডিভাইস গুলো এমন এক ধরনের হার্ডওয়্যার যার মাধ্যম ব্যবহার করে, কম্পিউটারকে কাজ করার জন্য নির্দেশাবলী দেওয়া হয়।

উদাহরণঃ Mouse এবং Keyword একটি কম্পিউটারের সব থেকে প্রয়োজনীয় এবং input device গুলোর মধ্যে পড়ে। কারণ, এই Mouse ও Keyword ব্যবহার করে কম্পিউটারকে নিয়ন্ত্রণ করতে পারি। এবং কাজ করার জন্য নির্দেশ দিতে পারি।

যেমন, আপনি কম্পিউটারে কোনো কিছু লেখার বা টাইপ করার সময় কীবোর্ড (keyboard) ব্যবহার করি।  এবং এই কীবোর্ডের মাধ্যমে শব্দের তথ্য যখন কম্পিউটারকে এক এব করে দিতে থাকেন, তখন সে আপনার দেওয়া নির্দেশাবলী প্রোসেস করে এপ্লিকেশনটি সঠিক ভাবে তৈরি করে।

এবার, যদি mouse এর কথা বলি, তাহালে মাউস ব্যবহার করে আমরা কম্পিউটারের বিভিন্ন ফাইল ওপেন করি, ফাইল বন্ধ করা, গান চালানো, ইন্টারনেট ব্যবহার করা সহ আরো অনেক ধরনের কাজ করার জন্য কম্পিউটারকে নির্দেশনা দিয়ে থাকি।

তাই, একটি কম্পিউটারকে বিভিন্ন কাজ দেওয়ার জন্য বা কম্পিউটারকে কাজ করানোর জন্য, তাকে ইনপুট ডিভাইস গুলোর মাধ্যমে আমরা নির্দেশনা দিতে পারি।

আশাকরি, ইনপুট ডিভাইস কাকে এই ব্যাপারে সহজে বুঝতে পারছেন।

ইনপুট ডিভাইস এর নাম

একটি কম্পিউটারে অনেক ধরনের ইনপুট ডিভাইস রয়েছে। তার মধ্যে যে ডিভাইস গুলো সব থেকে বেশি ব্যবহার করা হয় সেগুলোর নাম নিচে উল্লেখ করছি। যেমন-

  1. Mouse
  2. Keyword
  3. Microphone
  4. Scanner
  5. Joysticks
  6. Digital camera
  7. Fingerprint scanner
  8. Barcode reader

আজকে আমরা কি জানলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা জানলাম আউটপুট ডিভাইস কাকে বলে এবং ইনপুট ডিভাইস কাকে বলে এবং এর প্রকারভেদ সম্পর্কে। আমার লেখা What is What is output device & input device আর্টিকেলটি কেমন লাগলো সেটা অবশ্যই কমেন্টে জানাবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap