আর্টিকেল লেখার কৌশল – 2022 (কনটেন্ট রাইটিং টিপস)

আপনি যদি ব্লগিং করে অনলাইন থেকে টাকা আয় করতে চান তাহালে আপনাকে অবশ্যই সঠিক নিয়মে আর্টিকেল লেখার কৌশল জানতে হবে। আপনাকে জানতে হবে কনটেন্ট রাইটিং টিপস সম্পর্কে বিস্তারিত ভাবে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো কিভাবে সেরা আর্টিকেল লিখতে হয়। (article writing bangla tutorial)
এছাড়া, আপনি যদি ফ্রিল্যান্সিং করে আর্টিকেল লিখে অনলাইন থেকে টাকা আয় করতে চান তাহালে professional ভাবে কনটেন্ট লেখার নিয়ম অবশ্যই জানতে হবে। কারণ বর্তমানে ইন্টারনেটে যেকোনো বিষয়ে প্রচুরসংখ্যক আর্টিকেল রয়েছে। তাই প্রতিযোগিতা বেশি হওয়ার কারণে আপনাকে স্পষ্ট, আকর্ষীণয় এবং প্রফেশনাল ভাবে লেখা আর্টিকেল গুলোও কেবল মানুষরা পছন্দ করবে।
এজন্য একজন কনটেন্ট রাইটারের মধ্য কনটেন্ট রাইটিং কৌশল জানাটা অত্যধিক জুরুরি। এখন আপনিও কি সেরা আর্টিকেল লেখার টিপস গুলো জানতে চান। তাহালে চলুন নিচে থেকে আমরা জেনে আসি।
আর্টিকেল লেখার কৌশল – 2022 (কনটেন্ট রাইটিং টিপস)
(১) picture your article topic
যখন আপনি আর্টিকেল লিখবেন তখন অবশ্যই আপনাকে একটি টফিক বেছে নিতেতে হবে। তবে, নিজের আর্টিকেলের বিষয়টা সব সময় এমন রাখবেন যেন যেটার উপর আপনার প্রচুর ধারণা রয়েছে। কেননা একটি বিষয়ে আর্টিকেল লিখতে হলে সেই বিষয়ে সম্পর্ন তথ্য দিতে হয়। এজন্য topic এর বিষয়ে যদি আপনার ধারণা না থাকে তাহালে আর্টিকেল লেখা কঠিন হয়ে দাঁড়াবে।
 
(২) Address your audience needs
একটি আর্টাকেল লেখার সময় অবশ্যই আপনাকে শ্রোতাদের কথা ভাবতে হবে। কারণ, আপনি শুধু তাদের জন্য আর্টিকেল লিখছেন। এজন্য শ্রোতারা কি বিষয়ে জানতে চাচ্ছেন সেটার উপর ধ্যান দিতে হবে। আপনার শ্রোতারা যে বিষয়ে জানতে চাচ্ছেন আপনি সেই বিষয়ে লিখুন। মনে রাখবেন, audiences রা প্রচুর পরিমানে তথ্য জানতে চান তবে, প্রয়োজনের বাহিরে কোনো তথ্য দিবেন না। এতে আর্টিকেল কত ওয়ার্ডের হলো সেটা ম্যাটার করে না।
(৩) রিচার্জ করুন
আপনি একজন প্রফেশনাল ব্লগার বা ফ্রিল্যান্সার। তার মানে এটা নয় যে আপনি সব বিষয়ে জানেন। অনেক সময় দেখা যায় আপনার মধ্যে সাধারণ কিছু ধারণা রয়েছে কিন্ত বিস্তারিত ধারণা নেই। তাহালে আপনি কিন্ত মানুষের পছন্দমত আর্টিকেল লিখতে পারবেন না। এজন্য আপনাকে অবশ্যই রিচার্জ করতে হবে। এতে আপনি অধিক পরিমানে তথ্যের খোঁজ পাবেন।
(৪) Use article introduction
প্রতিটা আর্টিকেলের একটি intro থাকা উচিত। সাধারণত একটি আর্টিকেলের introduction ২০০ থেকে ৩০০ শব্দের হয়। এই ৩০০ শব্দের মধ্যে পুরো আর্টিকেলটি আপনাকে বুঝিয়ে দিতে হবে শ্রোতাদের, তাহালে আর্টিকেলটি মানসম্মত হবে এবং মানুষরা ভালো ভাববে। মনে রাখবেন, intro এমন ভাবে লিখবেন যেন শ্রোতাদের আর্টিকেল পড়তে রুচি হয়।
(৫) Writ compelling headlines
প্রতিটি আর্টিকেলের মধ্যে headlines কম বেশি ব্যবহার করতে হয়। তবে, অনেকে হয়তো জানে না headline ব্যবহার করার লাভ কি? সুন্দর একটি আর্টিকেল লেখার মধ্যে অবশ্যই H tags যেমন- H1, H2, H3, H4, H5 ব্যবহার করতে হবে। headline এর মাধ্যমে লেখা গুলো বড় হয় এবং ভিজিটরদের দেখতে ভালো লাগে।
 
(৬) Short Paragraph
সেরা কোয়ালিটির আর্টিকেল লেখার জন্য আপনাকে ছোট ছোট প্যারাগ্রাফ আকারে লিখতে হবে। এতো লেখা গুলো সুন্দর দেখায় এবং শ্রোতাদের পড়তে সুবিধা হয়। আপনি সেরা ব্লগ গুলোতে গিয়ে দেখবেন তারাও ছোট ছোট Paragraph করে আর্টিকেল লিখে থাকে।
 
(৭) Add related image to article
একটি আর্টিকেলকে সুন্দর করে তোলার জন্য তাতে সেই রিলেটেড ছবি যুক্ত করতে হবে। তাছাড়া আর্টিকেলে ছবি যুক্ত করার মাধ্যমে বিভিন্ন পয়েন্ট সহজে বুঝিয়ে দিতে পারবেন। কথায় বলে ১ টি ছবি ১০০০ টি কথার সমান। তাই আর্টিকেলের বিভিন্ন অংশে ছবি যুক্ত করে দিবেন। এতে বুঝতে সুবিধা হবে।
(৮) Make points to cover
ভালো কোয়ালিটি কনটেন্ট লেখার সময় কোন কোন বিষয় নিয়ে কথা বলবেন সেই পয়েন্ট গুলো বানিয়ে নেওয়া জুরুরি। এতে আপনি পয়েন্ট গুলো সম্পর্কে রিচার্জ করে তথ্য সংগ্রহ করতে পারবেন এবং লিখতে সুবিধা হবে। যেমন-
  • এসইও কি?
  • কেনন এসইও করবেন?
  • SEO কত প্রকার ও কি কি?
(৯) Use bullet points & numbers
আর্টিকেল লেখার সময় বিভিন্ন অংশে bullet points এবং numbers ব্যবহার করবেন। এতে আর্টিকেলের বিশেষ পয়েন্ট গুলো বুঝতে সুবিধা হয় এবং আর্টিকেলের প্রতি আকর্ষণ বৃদ্ধি করে। এজন্য সব সময় bullet points & numbers ব্যবহার করবেন।
আজকে আমরা শিখলাম সেরা আর্টিকেল লেখার কৌশল বা কনটেন্ট লেখার নিয়ম সম্পর্কে। মনে রাখবেন, উপরের প্রতিটা কনটেন্ট রাইটিং টিপস গুলো অভ্যাস করতে হবে তবে, আপনি সেরা কনটেন্ট বা আর্টিকেল লিখতে পারবেন।

3 thoughts on “আর্টিকেল লেখার কৌশল – 2022 (কনটেন্ট রাইটিং টিপস)”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap