কিভাবে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করব?

বর্তমানে YouTube এর মাধ্যমে টাকা আয় করা অনেক জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে। এখন হাজার হাজার মানুষরা ইউটিউবের মাধ্যমে টাকা আয় করছে। এখন আপনি যদি YouTube থেকে ইনকাম করার কথা চিন্তা করছেন তাহালে সবার আগে আপনাকে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর বিষয়ে জানতে হবে।

আসলে ইউটিউব এর মাধ্যমে টাকা ইনকাম করার মূল বিষয় হলো YouTube চ্যানেলে আপলোড করা video গুলো monetize করা। এখন আপনি যদি ভাবেন ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি? এবং কিভাবে করব ইউটিউব চ্যানেল মনিটাইজেশন?

তাহালে, চিন্তা করবেন না কারণ আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের সম্পর্ন বিস্তরিত বিষয়ে বুঝিয়ে বলবো। তবে, YouTube channel monetization করার আগে আপনাদের এই বিষয়ে অধিক কিছু জানতে হবে।

ইউটিউব ভিডিও মনিটাইজেশন করার জন্য আপনাকে তাদের কিছু জরুরি নিয়ম কানুন বা শর্তবলী রয়েছে। এজন্য monetization এর মাধ্যমে income করার জন্য আপনাকে তাদের সকল শর্তাবলী গুলো মেনে কাজ করতে হবে। তবে, চিন্তা করবেন না আমি সম্পর্ন বিষয়ে বিস্তরিত নিচে আলোচনা করবো।

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি? (What is YouTube channel monetization)

আপনার YouTube চ্যানেলের মধ্যে একটি বিশেষ feature রয়েছে যেটাকে বলা হয় “monetization”. এই monetization অপশনটি যখন চালু করবেন তখন আপনার YouTube চ্যানেলের সকল ভিডিও গুলোতে বিজ্ঞাপন দেখানো হবে।

আপনার ভিডিও গুলোতে দেখানো বিজ্ঞাপনের বিপরীতে YouTube থেকে আপনাকে কিছু টাকা দেওয়া হবে। এজন্য ইউটিউব মনিটাইজেশন হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে, আপনি ইউটিউবকে নিজের চ্যানেলের ভিডিও গুলোতে বিজ্ঞাপন দেখানোর অনুমতি দিচ্ছেন।

যখন আপনি YouTube কে ads দেখার অনুমতি দিচ্ছেন তখন গুগল তার advertising partner গুলোর বিজ্ঞাপন (ads) আপনার ভিডিওতে দেখাবে। আপনার ভিডিও গুলোতে যত টাকার বিজ্ঞাপন দেখানো হবে তার ৪৫% Google নিজে রাখবেন, আর বাকি ৫৫% আপনাকে দিয়ে দিবে Google AdSense account এর মাধ্যমে।

আপনার ইউটিউব চ্যানেল থেকে আয় করা টাকা গুগল এডসেন্স একাউন্টে জমা হওয়ার পরে সেটা bank account এর মাধ্যমে তুলে নিতে পারবেন। তবে, ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর আবেদন করার আগে ইউটিউবের নতুন নিয়ম ও শর্তাবলী গুলো ভালো করে জেনে রাখতে হবে।

আশাকরি, সহজে বুঝতে পারছেন ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি (What is YouTube channel monetization in bangla) বিষয়টা ভালো ভাবে বুঝতে পারছেন।

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন চালু করার নিয়ম

এখান থেকে কিছু বছর আগে যেকোনো YouTube channel এর জন্য monetization করা সহজ এবং সাধারণ বিষয় ছিলো। মানে যেকোনো ইউটিউব চ্যানেলকে ভিডিও মনিটাইজেশন করার জন্য অনুমতি দেওয়া হতো।

কিন্ত, ২০২১ সালের সময়ে এতো সহজে কিন্ত মনিটাইজেশন চালু করা সম্ভব হচ্ছে না। ইউটিউবের শর্তাবলী গুলো মেনে আপনাকে apply করতে হবে।

সেই শর্তাবলী গুলো হলো,

  • আপনার ইউটিউব চ্যানেলে সর্বনিম্ন ১০০০ সাবস্ক্রইবার থাকবে হবে।
  • গত ১২ মাসের মধ্যে ৪০০০ ঘন্টা ওয়ার্চ টাইম আপনার চ্যানেলের সকল ভিডিও গুলো থেকে হতে হবে।
  • তাদের YouTube’s policies & guideline গুলো মেনে চ্যানেলে কাজ করতে হবে।
  • অন্য কারও ভিডিও নিচের চ্যানেলে আপলোড করতে পারবেন না।

তাহালে বুঝতে পারছেন ইউটিউব ভিডিওতে মনিটাইজেশন চালু করার নিয়ম গুলো।

YouTube মনিটাইজেশন এপ্লায় কিভাবে করব?

আপনার মনে যদি প্রশ্ন আসে যে, কিভাবে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করবো, বা মনিটাইজেশন চালু করার নিয়ম কি মনিটাইজেশন এর জন্য এপ্লায় কিভাবে করবো? তাহালে এর একটি মাএ প্রক্রিয়া রয়েছে।

যদি আপনার ”YouTube channel monetization” এ বিগত ১ বছরের মধ্যে ৪০০০ ঘন্টা ওয়ার্চ টাইম এবং ১০০০ সাবস্ক্রইবার হয়ে যায় তাহালে নিচে ধাপ গুলো অনুসারন করে ভিডিও মনিটাইজেশন এর জন্য আবেদন করুন। (How to enable YouTube monetization in bangla)

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর জন্য কিভাবে এপ্লায় করবো

প্রথমে আপনার YouTube channel login করুন। এবার আপনি studio YouTube বা YouTube studio এর dashboard এ যান। YouTube channel icon এর মধ্যে ক্লিক করলে আপনারা studio YouTube বা YouTube studio নামের অপশন দেখতে পাবেন।

এবার studio YouTube এর বাম দিকে থাকা অপশন গুলোর মধ্যে $ Monetization অপশনে ক্লিক করুন। এখানে আপনারা মোট সাবস্ক্রইব এবং ওয়ার্চ টাইম দেখতে পাবেন। আপনার প্রয়োজন 1000 subscriber এবং 4000 video watch hour. যদি এগুলো আপনাদের থাকে তাহালে Apply Now নামে একটি বাটুন দেখতে পাবেন।

Monetization এর জন্য Apply করার প্রক্রিয়া

Apply now তে ক্লিক করার পরে আপনি ৩টি আলদা আলদা ধাপ দেখতে পাবেন।

  1. Review partner program terms
  2. Signup from Google AdSense
  3. Get reviewed

এই ৩টি ধাপ একে একে সম্পর্ন করে নিজের চ্যানেলটিকে রিভিউতে পাঠাতে হবে। চ্যানেল রিভিউ করার পরে যদি YouTube মনে করে আপনার ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর যোগ্যতা রয়েছে তাহালে তারা “ইউটিউব চ্যানেল মনিটাইজেশন” চালু করে দিবে।

ধাপ- ১ঃ Review partner program policies

প্রথমে আপনাকে YouTube partner program terms গুলোকে accept করতে হবে।

  • নিচে থাকা start লিংকে ক্লিক করুন।
  • আপনার সামনে program terms ও agreement গুলো চলে আসবে সেগুলো ভালো করে পড়ে নিন।
  • এবার I accept YouTube partner program terms বক্স এ ক্লিক করে সেটা সিলেক্ট করে নিন।
  • শেষে accept terms বাটুনে ক্লিক করুন।

আপনার প্রথম ধাপ সফল ভাবে সম্পর্ন হয়ে গেছে। আপনি এখানে Done লেখা দেখতে পাবেন।

ধাপ- ২ঃ Signup from Google AdSense account

  • দ্বিতীয় অপশনে এসে আপনারা Start link / button দেখতে পাবেন।
  • Start link এ ক্লিক করার পরে আপনাকে গুগল এডসেন্স এর ওয়েবসাইটে রিডাইরেক্ট করার জন্য বলা হবে।
  • আপনার যদি আগে এডসেন্স একাউন্ট না থাকে তাহালে No i don’t have an existing account অপশন সিলেক্ট করে continue বাটুনে ক্লিকক করুন।
  • এবার আপনাকে এডসেন্স এর ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে।
  • AdSense ওয়েবসাইটে যাওয়ার আগে আপনাকে signup করার জন্য জিমেইল একাউন্ট লগইন করতে বলা হবে। এবং আপনাকে homepage এ নিয়ে যাওয়া হবে।
  • Homepage থেকে select your county & territory অপশন থেকে নিজের দেশ select করুন।
  • এবার create account লিংকে ক্লিক করার পরে address details দেওয়ার জন্য বলা হবে।
  • সঠিক ঠিকানা দিয়ে submit বাটুনে ক্লিক করার পরে YouTube channel এর চ্যানেল মনিটাইজেশন অপশনের সাথে যুক্ত করা হবে।
  • YouTube monetization পেজ থেকে দ্বিতীয় ধাপ সফল ভাবে সম্পর্ন হয়ে গেছে। এবার আপনি Done লেখাটি দেখতে পাবেন।
  • তবে, Google এবং YouTube আপনার চ্যানেলের সাথে লিংক করতে প্রায় ৭২ ঘন্টার বেশি সময় নিতে পারে।

ধাপ- ৩ঃ Get reviewed

আপনাকে ৩ নম্বার ধাপের জন্য তেমন কিছু করতে হবে না।

  • আপনার চ্যানেলটি YouTube দ্বারা review করা হবে।
  • যদি সব কিছু ঠিক থাকে তাহালে YouTube channel এর monetization enable করে দেওয়া হবে।
  • আপনার চ্যানেলের ভিডিও গুলোতে বিজ্ঞাপন দেখানো হবে।
  • যার ফলে আপনি ভিডিও থেকে টাকা ইনকাম করতে পারবেন।
  • আপনাকে এডসেন্স এর তথ্য ইমেইলে পাঠানো হবে।

তাহালে বুঝছেন তো ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর জন্য আবেদন করতে হয়। আশাকরি সহজে বুঝতে পারছেন। Monetization apply করার প্রক্রিয়ার মধ্যে দ্বিতীয় ধাপটা একটু কঠিন। কারণ, এখানে আপনাকে নতুন Google AdSense register করতে হবে নিজের চ্যানেলে লিংক করার জন্য।

YouTube কেন আমাদের টাকা দেয়?

অনেক মনে একটা প্রশ্ন আসতে পারে কেন ইউটিউব আমাদের টাকা দেয়? এই প্রশ্নের উত্তর অনেক সোজা। আসলে YouTube হলো Google এর একটি সার্ভিস বা সেবা।

এটা ছাড়াও গুগলের আর একটি সেবা বা সার্ভিস রয়েছে যার নাম Google ads. এই Google ads এ একাউন্টা তৈরি করে যেকেউ নিজের business, product, service, website, video ইত্যাদি ইন্টারনেটের মাধ্যমে marketing বা promote করার জন্য গুগলকে টাকা দেয়।

আর গুগল advertisers দের কাছ থেকে টাকা নিয়ে গুগল তাদের product / business এর বিজ্ঞাপন গুলো YouTube এর মাধ্যমে আমাদের ভিডিওতে দেখায়। এর বিপরীতে advertisers কাছ থেকে নেওয়া টাকার ৪৫% গুগল নিজেরর কাছে রাখে আর বাকি ৫৫% টাকা আমাদের দেয়।

যদি গুগল বা ইউটিউব আমাদের টাকা না দিতো তাহালে আমরা কেউ এতো কষ্ট করে ভিডিও তৈরি করে ইউটিউব চ্যানেলে আপলোড করতাম না। যাতে YouTube video creator এর মধ্যে টাকা আয় করার উৎসাহ এবং রুচি থাকে, তার জন্য YouTube বা Google আমাদের টাকা দেয়।

তাছাড়া, YouTube creator রা যদি ভিডিও বানানো বাদ দিয়ে দেয় তাহালে গুগল advertiser দের বিজ্ঞাপন দেখানোটা অনেক সমস্য হয়ে যাবে। আর যদি ভিডিও না থাকতো তাহালে বিজ্ঞাপন দেখানো হতো না, তাহালে গুগল নিজে আয় করতে কিভাবে?

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম কিভাবে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করব? আশাকরি আমার লেখা YouTube channel monetization এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। আর এই আর্টিকেলের সাথে জড়িত যদি কোনো প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্টে জানিয়ে দিবেন। এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন।

4 thoughts on “কিভাবে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করব?”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap