ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়াবেন কিভাবে? (১০ টি উপায়)

বন্ধুরা আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো কিভাবে ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়ানো যাবে? (How to increase Instagram followers in bangla). আসলে ইনস্টাগ্রাম ফলোয়ার বাড়ানোর উপায় অনেক সহজ।

তবে, এর জন্য আপনাকে কিছু দিন মন দিয়ে ইনস্টাগ্রাম একাউন্ট এ কাজ করতে হবে। একবার যদি আপনার Instagram account এ প্রচুর পরিমানে ফলোয়ার্স (follows) হয়ে যায় তাহালে আপনি বিভিন্ন মাধ্যমে নিজের ইনস্টাগ্রাম একাউন্ট থেকে টাকা ইনকাম করতে পারবেন।

মনে রাখবেন, ইনস্টাগ্রাম একাউন্ট থেকে টাকা আয় করার সব চেয়ে সহজ এবং লাভজনক মাধ্যম হলো এফিলিয়েট মার্কেটিং

কিন্ত, আপনি যদি নিজের ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়িয়ে ভবিষ্যতে টাকা আয় করতে চান তাহালে Fake / bot traffic follows থেকে দূরে থাকতে হবে।

এজন্য আপনাকে এমন কিছু প্রক্রিয়া বা নিয়ম ব্যবহার করতে হবে, যাতে আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল এ রিয়েল ইউজার দ্বারা follow হয়ে থাকে।

যদি আপনার ইচ্ছা থাকে ভবিষ্যতে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করবো তাহালে ইনস্টাগ্রাম অটো ফলো বা এই ধরনের কার্যক্রম থেকে সব সময় দূরে থাকতে হবে।

তাই আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের Instagram follows সম্পর্কে এমন কিছু কার্যকর এবং গুরুত্বপূর্ণ টিপস বলবো যে গুলো অবশ্যই আপনাদের ১০০% কাজে আসবে।

আমার বলা নিয়ম গুলো যদি আপনারা সঠিক ভাবে ফলো করেন তাহালে free follow Instagram অনেক দ্রুত গতিতে বৃদ্ধি করে নিতে পারবেন। এটা কোনো auto bot ছাড়া সম্পর্ন রিয়েল ইউজার (real user) থেকে।

যদি আপনার নতুন একাউন্ট হয়েও থাকে এবং Instagram follows এর সংখ্যা যদি ০ ও থাকে তাহালে কোনো চিন্তা করার প্রয়োজন নেই। কারণ নিচে দেওয়া প্রক্রিয়া গুলোর মাধ্যমে সহজে ইনস্টাগ্রাম ফলোয়ার বাড়ানো যাবে।

Instagram followers বাড়াবেন কিভাবে?

আপনারা যদি ভাবেন ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়ানোর জন্য আমি কোনো অ্যাপস বা ওয়েবসাইটের কথা বলবো তাহালে এই আর্টিকেলটি পড়ার আর প্রয়োজন নেই।

কারণ, follows বাড়ানোর যে সকল অ্যাপস গুলো রয়েছে সেগুলো সত্তি কোনো কাজের না। আপনার যদি সেগুলো ব্যবহার করেন তাহালে সময় নষ্ট ছাড়া আর কোনো কিছুই হবে না।

তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি সেই কার্যকরী প্রক্রিয়া বা উপায় বলবো যেগুলোর মাধ্যমে আপনারা সত্যি সত্যি ইনস্টাগ্রাম ফলোয়ার্স বৃদ্ধি করতে পারবেন।

এখানে সঠিক ভাবে কাজ করতে আপনাদের একটু সময় লাগবে কিন্ত ধীরে ধীরে এক সময় হাজার হাজার ফলোয়ার্স এ পরিণত হবে আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল (Instagram account).

কিভাবে ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়াবো?

বর্তমানে ইনস্টাগ্রাম একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম যেখানে film star, cricketer, celebrity থেকে শুরু করে প্রায় সকল মানুষের একাউন্ট থাকে।

আপনার নিজের ইনস্টাগ্রাম একাউন্টে যদি প্রচুর পরিমানে ফলোয়ার্স থাকে তাহালে সে নিজেকে যেকোনো সময় জনপ্রিয় করে তুলতে পারবে। আপনি নিজের ছবি, অভিজ্ঞতা, কাজ ইত্যাদি ইনস্টাগ্রামের মাধ্যমে লক্ষ লক্ষ মানুষের সাথে শেয়ার করতে পারবেন।

তাছাড়া, অনেকে নিজের বিসনেস (business) এর জন্য এই প্লাটফর্ম ব্যবহার করছেন। আসলে মানুষরা নিজের ইনস্টাগ্রাম একাউন্টে ফলোয়ার্স পেতে চাই তার মূল কারণ হলো অনলাইন ইনকাম করা।

আপনি একজন সোশ্যাল ইনফ্লুয়েন্সার হয়ে বিভিন্ন কোম্পনির প্রডাক্ট বা সার্ভিস গুলো প্রচার বা মার্কেটিং করে টাকা আয় করতে পারবেন। তাছাড়া এফিলিয়েট মার্কেটিং করে নিজের ইনস্টাগ্রাম একাউন্টের মাধ্যমে বিভিন্ন কোম্পনির প্রডাক্ট বিক্রিয় করে কমিশন থেকে আয় করতে পারবেন।

এছাড়াও, নিজের ইনস্টাগ্রাম একাউন্টে ফলোয়ার্স থাকার আরো অনেক গুলো লাভ রয়েছে যেগুলো আপনারা ধীরে ধীরে বুঝতে পারবেন। তাহালে চলুুন নিচে থেকে জেনে আসি কিভাবে ইনস্টাগ্রাম একাউন্টে ফলোয়ার্স বাড়ানো যায়।

বাড়িয়ে নিন ইনস্টাগ্রাম ফলোয়ার্স (increase Instagram followers)

আপনারা যদি দ্রুত নিজের Instagram followers increase করতে চান তাহালে নিচের টিপস গুলো অবশ্যই ফলো করুন।

১. ফেসবুক এর মাধ্যমে ইনস্টাগ্রাম একাউন্ট তৈরি করুন

আপনি যদি নতুন একটি ইনস্টাগ্রাম একাউন্ট তৈরি করার কথা ভাবছেন তাহালে সেটা অবশ্যই নিজের ফেসবুক একাউন্টের মাধ্যমে বানাবেন। আপনি যখন Instagram account তৈরি করবেন তখন দেখতে পাবেন Login with Facebook নামে একটি অপশন দেখতে পাবেন।

আপনি সেই অপশনে গিয়ে নিজের ফেসবুক একাউন্টের সব ডিটেলস এর মাধ্যমে ইনস্টাগ্রামে লগইন করুন। এর ফলে আপনার ফেসবুকে যত গুলো বন্ধু রয়েছে তারা সবাই আপনার Instagram account সম্পর্কে জানতে পারবেন। এতে শুরুতে আপনার ফলোয়ার্স বেড়ে যাওয়ার সুযোগ থাকবে।

২. ইনস্টাগ্রাম প্রোফাইল অপটিমাইজ করুন

এমন অনেকে রয়েছেন যারা নিজে একটি ইনস্টাগ্রাম একাউন্ট তৈরি করার পরে প্রোফাইল ভালো করে অপটিমাইজ (optimize) করে না। আপনার প্রোফাইল যখন কেউ ফলো করবে তখন সে আগে ভালো করে দেখে নিবে।

এখন আপনার Instagram profile optimize যদি না করা থাকে তাহালে মানুষরা দেখে পছন্দ করবে না এবং কেউ ফলো (follow) করবে না। এজন্য  ইনস্টাগ্রাম একাউন্ট থেকে edit profile option গিয়ে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে সুন্দর এবং আকর্ষণীয় করে তুলেন।

যাতে যেকেউ সহজে দেখে ভালো কোয়ালাটির (high quality) প্রোফাইল ভাবে এবং দ্রুত ফলো করে দেয়।

৩. ভালো কোয়ালাটির ছবি আপলোড করুন

আপনাকে মনে রাখতে হবে ইনস্টাগ্রাম মূলত এমন প্লাটফর্ম যেখানে বেশি ছবি (image) শেয়ার করা হয়। এখানে আপনার ছবির কোয়ালাটির উপর নির্ভর করে ইউজার (user) রা পেজ ফলো করেন।

এজন্য সব সময় হাই কোয়ালাটির (high quality) ফটো (photo) ইনস্টাগ্রামে আপলোড করবেন। ফটো দেখে ইউজাররা যেন আকর্ষণীয় হয়। এখন মোবাইল দিয়েও সুন্দর ও অনেক ভালো কোয়ালাটির ফটো তুলে এডিটিং করা যায়।

৪. (#) হ্যাশট্যাগ ব্যবহার করুন

আপনি যখন ইনস্টাগ্রামে ফটো আপলোড করবেন তখন অবশ্যই # হ্যাশট্যাগ ব্যবহার করতে হবে। যেমন- #sofolfreelancer #সফল #ফ্রিল্যন্সার ইত্যাদি।

#Hashtags এর মাধ্যমে প্রচুর পরিমানে মানুষরা ফটো দেখার সুযোগ পেয়ে থাকে। তাছাড়া, সঠিক ভাবে # হ্যাশট্যাগ ব্যবহার করার ফলে অনেক ফটো ভাইরাল হওয়ার সম্ভবনা থাকে।

৫. Instagram reels ব্যবহার করুন

আপনি যদি দ্রুত followers বাড়িয়ে নিতে চান তাহালে Instagram reels বানিয়ে একাউন্টে আপলোড করুন। Reels হলো এমন একটি feature যেখানে আপনি শর্ট ভিডিও (short video) তৈরি করে মানুষরা ইনস্টাগ্রাম একাউন্টে আপলোড করে।

আগে ইনস্টাগ্রামে শুধু ফটো আপলোড করার সুযোগ ছিলো কিন্ত বর্তমানে নতুন ফিচারস যুক্ত করেছে Instagram যার নাম হলো Instagram Reels. এই শর্ট ভিডিও এর মাধ্যমে অনেক সহজে ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়িয়ে নিতে পারবেন।

৬. অন্যদের পোষ্টে লাইক কমেন্ট করুন

আপনি ইনস্টাগ্রাম থাকা অন্য ব্যাক্তিদের জনপ্রিয় একাউন্ট গুলোর পোষ্টে like, comment করুন। এতে আপনার অনেক লাভ হবে। এতে আপনার নিজের একাউন্ট মার্কেটিং করতে পারছেন। যেমন- আপনি অন্যের পোষ্টে যখন কমেন্ট করবেন তখন অকেনে এই কমেন্ট দেখবে।

যার ফলে আপনার প্রোফাইলে কিছু সংখ্যাক মানুষরা চলে আসবে এবং তারা একাউন্ট ফলো করবেন।

৭. ট্রেডিং টফিক এর উপর নজর রাখুন

নতুন নতুন ইনস্টাগ্রাম একাউন্ট গুলো ট্রেডিং টফিক এর উপর নির্ভর করে অনেক দ্রুত প্রচুর পরিমানে ফলোয়ার্স পেয়ে থাকেন। এজন্য আপনি নিজে ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়ানোর জন্য এই প্রক্রিয়া ব্যবহার করুন।

মনে করুন, কিছু দিন পরে কোনো একটি উৎসব হওয়ার কথা রয়েছে। এখন আপনি সেই উৎসবের সাথে জড়িত ফটো (photo) গুলো ইনস্টাগ্রাম একাউন্টে আপলোড করবেন এবং অবশ্যই # হ্যাশট্যাগ ব্যবহার করবেন।

এতে কিছু দিন পরে আপনার সেই festival সামনে থাকবে এবং সেটা ভাইরাল হয়ে প্রচুর পরিমানে follows পাবেন। এমন ট্রেডিং টফিক খোঁজ করার জন্য Google trends ব্যবহার করতে পারেন।

৮. নিয়মিত কন্টেন্ট পাবলিশ করুন

আপনাকে ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়ানোর জন্য নিয়মিতভাবে কন্টেন্ট পাবলিশ করতে হবে। মানে এখানে বেশি বেশি ফলোয়ার্স পাবার জন্য প্রতিদিন কিছু না কিছু পাবলিশ করতে হবে। নিয়মিত পাবলিশ করার ফলে পোষ্ট গুলো প্রচুর মানুষের কাছে যেতে সাহায্য করে।

আর আপনি যদি হঠাৎ হঠাৎ ফটো পাবলিম করেন তাহালে ইনস্টাগ্রামের কাছে আপনার পোষ্টের কোনো মূল্য থাকবে না। এজন্য রেগুলার কাজ করতে হবে তাহালে ফলোয়ার্স বাড়াতে পারবেন।

৯. ইনস্টাগ্রাম একাউন্ট প্রোমোশন করুন

আপনার ইনস্টাগ্রাম একাউন্ট ইন্টারনেটে বিভিন্ন মাধ্যমে প্রচার (promote) করতে পারবেন। যেমন- ফেসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদির মাধ্যমে। এগুলো মাধ্যমে নিজের একাউন্ট প্রচার করে ফলোয়ার্স বাড়ানোর যাবে।

মনে করুন, আপনার একটি ব্লগ ওয়েবসাইট রয়েছে। সেখানে প্রতিদিন Google search engine থেকে বিভিন্ন জায়গার নতুন নতুন ভিজিটর্স আসে আপনার কন্টেন্ট পড়ার জন্য। এখানে আপনি ভিজিটর্সদের রিকেষ্ট করতে পারেন Instagram account follow করার জন্য। আমার নিজের Instagram account এ আমি এভাবে অনেক ফলোয়ার্স পেয়েছি।

১০. Instagram Stories ব্যবহার করুন

আপনি Instagram Stories publish করে নিজের একাউন্টের engagement এবং reach অনেক বেশি বাড়িয়ে নিতে পারবেন। আসলে ইনস্টাগ্রামে Stories হলো এমন একটি ফিচারস যার মাধ্যমে photo এবং video আপলোড করতে পারবেন।

এই ফটো এবং ভিডিও প্রচুর সংখ্যাক মানুষরা দেখবে যায় ফলে প্রচুর followers পাওয়ার সুযোগ থাকে। তাছাড়া Stories তে upload করা ফটো এবং ভিডিও গুলো ২৪ ঘন্টা পরে নিজে নিজে রিমুভ হয়ে যাবে।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম কিভাবে ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়ানো যাবে? (how to increase Instagram followers in bangla). আপনাদের ইনস্টাগ্রাম একাউন্টে যদি ফলোয়ার্স কম থাকে তাহালে উপরের টিপস গুলো অবশ্যই ব্যবহার করে দেখুন।

আর ইনস্টাগ্রামে ফটো, ভিডিও আপলোড করার সময় অবশ্যই হ্যাশট্যাগ (#Hashtags) ব্যবহার করবেন। আমি সব সময় চেষ্টা করি যাতে আপনাদের সঠিক ও নিভুল তথ্য প্রদান করার জন্য।

আমার লেখা আর্টিকেল সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহালে অবশ্যই কমেন্টে জানাবেন। আর আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap