কম্পিউটার নেটওয়ার্ক কি? এর ব্যবহার ও সুবিধা – (Computer Network)

বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো কম্পিউটার নেটওয়ার্ক কি (What is computer network in bangla) এবং নেটওয়ার্ক কি এর ব্যবহার ও সুবিধা গুলোর বিষয়ে। নেটওয়ার্ক বলতে কি বুঝায় এবং নেটওয়ার্ক এর ইতিহাস এর সাথে জড়িত বিষয় গুলো সম্পর্কে জেনেনিব।

আগে যখন কম্পিউটার এর প্রচলণ ছিলো না তখন যোগাযোগের মাধ্যম হিসাবে চিঠি পাঠানো হতো। চিঠির মাধ্যমে মানুষরা তথ্য আদান প্রদান করতেন। আরো সহজ ভাবে বললে তথ্য বা সংবাদ এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠাতেন।

কিন্ত এই পুরানো সময়ে চিঠির মাধ্যমে তথ্য আদান প্রদান করাটা অনেক কঠিন কাজ ছিলো এবং এতে অনেক বেশি সময় লাগতো বা নষ্ট হতো। আপনি নিচে একবার ভাবুন একটি দেশ থেকে আরেকটি দেশে চিঠির মাধ্যমে কোনো তথ্য বা খবর পাঠাতে কত বেশি সময় লাগতে পারে।

দিনের পর দিন চলে যাওয়ার পর সেই চিঠি নিদিষ্ট গন্তব্যস্থানে পৌঁছতো। আবার এমন অনেক সময় হতো যে চিঠি নির্ধারিত সময় নিদিষ্ট স্থানে পৌঁছায়নি বা পৌঁছায়তে অনেক অনেক বেশি সময় নিয়ে ফেলছে।

এজন্য সঠিক সময়ে তথ্যের অ্যালেন প্রদান করতে না পারার ফলে যোগাযোগ ব্যবস্থার প্রক্রিয়াতে অনেক ক্রটির সৃষ্টি হতো। চিঠির মাধ্যমে এই তথ্যের আদান প্রদান করাটা কিন্ত এক রকমের নেটওয়ার্ক।

এখানে তথ্য মানে বিভিন্ন রকমের হতে পারে। যেমন- message, text, document, photo, video, audio যেকোনো জিনিস হতে পারে। তবে, বর্তমানে তথ্যের আদান প্রদান করাটা অনেক সহজ হয়ে দাঁড়িয়েছে।

কারণ, বর্তমান সময়ে আমরা mobile phone, Internet, social media এর মাধ্যমে ঘরে বসে অনেক সহজে তথ্যের আদান প্রদান করতে পারি। আর এটাই হলো আধুনিক নেটওয়ার্কিং (networking).

তাহালে চলুন আমরা এবার নিচে থেকে জেনে আসি যে আসলে এই কম্পিউটার নেটওয়ার্ক কাকে বলে

কম্পিউটার নেটওয়ার্ক কি? (What is computer network in bangla)

কম্পিউটার নেটওয়ার্ক কি এই বিষয়টা আপনারা অনেক সহজে বুঝতে পারবের যদি মন দিয়ে বুঝার চেষ্টা করেন। যখন একাধিক কম্পিউটার পরস্পর কোনো তার বা বেতার এর মাধ্যমে সংযুক্ত হয়ে থাকে তাকে কম্পিউটার নেটওয়ার্ক বলে।

সাধারণত দুইটি কম্পিউটার যদি পরস্পর যুক্ত থাকে তাহালে সেটাও নেটওয়ার্ক, আবার হাজার হাজার কম্পিউটার যদি পরস্পর যুক্ত থাকে তাহালে তখন সেটাও নেটওয়ার্ক।

এভাবে কম্পিউটার গুলো যখন পরস্পর কোনো মাধ্যমে যুক্ত থাকে তখন তারা নিজেদের মধ্যে যোগাযোগ ডাটার তথ্য আদান প্রদান করতে পারে। আমি বিষয়টা আরো পরিস্কার করে বুঝায় বলছি।

কম্পিউটার নেটওয়ার্ক এর মধ্যে এক সাথে লক্ষ লক্ষ কম্পিউটার ডিভাইস যুক্ত থাকে। আর নেটওয়ার্ক এর মধ্যে যুক্ত থাকা প্রতিটা computer device গুলোকে বলা হয় Node. node কম্পিউটার নেটওয়ার্ক এর সাথে সংযুক্ত হওয়ার ক্ষেএে একটি মাধ্যমের প্রয়োজন।

এর মাধ্যম গুলো তার বা বেতার যেকোনো মাধ্যমে হতে পারে। তবে, কিছু অধিক ব্যবহার করা মাধ্যম গুলো হলো, infrared, twisted pair cable, satellite, coaxial cable, WiFi, cable, optical fiber, Bluetooth ইত্যাদি।

এর সাথে বিভিন্ন network devices গুলো ব্যবহার করা হয়। একটি network বিভিন্ন computers, servers, network device, mainframe এর একটি সংগ্রহ। এখান থেকে মূলত data sharing এর কাজ হয়ে থাকে।

যেমন, Network এর একটি সহজ উদাহরণ হলো Internet. বর্তমান বিশ্বে ইন্টারনেট হলো সবচেয়ে বড় ব্যাস্ততম এবং বেশি ব্যবহৃত একটি কম্পিউটার নেটওয়ার্ক।

কারণ, ইন্টারনেটের ক্ষেএে সারা বিশ্বে লক্ষ লক্ষ কম্পিউটার ডিভাইস পরস্পর সংযুক্ত রয়েছে। এবং তারা নিজেদের মধ্যে ডাটা শেয়ার করে থাকে। বিভিন্ন নেটওয়ার্ক ডিভাইস যেমন, modem, hub, router, switch এগুলো নেটওয়ার্ক এর মাধ্যমে বেশি ব্যবহার করা হয়ে থাকে।

তাহালে আশাকরি Computer Network কি বিষয়টা সহজে বুঝতে পারছেন।

কম্পিউটার নেটওয়ার্ক এর কাজ কি?

কম্পিউটার নেটওয়ার্ক কি এটা জেনে নেওয়ার পরে চলুন এবার আমরা জেনে আসি কম্পিউটার নেটওয়ার্ক এর কাজ কি সেই সম্পর্কে।

তথ্যের আদান প্রদান করা জন্য একটি কম্পিউটার নেটওয়ার্ক বিভিন্ন ধরনের কাজ গুলো করে থাকে।  নিচে এমন কিছু সাধারন কাজের বিষয়ে বলে দিচ্ছি। যে কাজ গুলো করার ক্ষেএে কম্পিউটার নেটওয়ার্ক প্রয়োজন।

  • Email, instant messaging, video ইত্যাদির মাধ্যমে যোগাযোগ করা।
  • কম্পিউটারের একটি ডিভাইস থেকে আর একটি কম্পিউটারে file share করার ক্ষেএে।
  • বিভিন্ন remote system গুলোর মাধ্যমে software এবং operating program গুলো শেয়ার করা।
  • নেটওয়ার্ক ইউজার দের বিভিন্ন তথ্য এবং ডাটা গুলোকে access এবং maintain করার সুবিধা দেওয়া।
  • scanners, printers এবং photocopiers এর মতো বিভিন্ন ডিভাইস গুলোকে শেয়ার করা ক্ষেএে।

বিশ্বের প্রথম কম্পিউটার নেটওয়ার্ক এর নাম কি?

বিশ্বের সর্ব প্রথম কম্পিউটার নেটওয়ার্ক এর নাম হলো ARPANET. এটা প্রথম general purpose,  large scale computer network ছিলো। যেটার মাধ্যমে আলদা আলদা কম্পিউটার ডিভাইস গুলোকে পরস্পর ভাবে সংযুক্ত করা হয়েছে।

১৯৬৯ সালে ২৯ শে অক্টোবর প্রথম বারের জন্য ARPANET দ্বারা একটি কম্পিউটার থেকে আরেকটি কম্পিউটারে node to node যোগাযোগের মাধ্যমের জন্য একটি message পাঠানো হয়েছিলো। আর যে মেসেজটি পাঠানো হয়েছিলো সেটা ছিলো LOGIN.

নেটওয়ার্ক কিভাবে তৈরি হয়?

যখন একটি কম্পিউটার থেকে একাধিক কম্পিউটার ডিভাইস এর সাথে সংযুক্ত করা হয়ে থাকে তখন সৃষ্টি হয় একটি নেটওয়ার্ক। একটি নেটওয়ার্ক সৃষ্টি করা জন্য মূলত ৫ টি মূল উপাদান প্রয়োজন।

কারণ এই ৫ টি উপাদান গুলো মিশ্রনের ফলে একটি নেটওয়ার্ক তৈরি হয়ে থাকে। উপাদান গুলো হলো –

  1. Sender
  2. Receiver
  3. Message
  4. Protocol
  5. Transportation media

উপরের এই ৫ টি উপাদান গুলো একসাথে ব্যবহার  করার ফলে একটি নেটওয়ার্ক তৈরি হয়। তাহালে বন্ধুরা আশাকরি সহজে বুঝতে পারছেন কম্পিউটার নেটওয়ার্ক কিভাবে সৃষ্টি বা তৈরি হয়।

কম্পিউটার নেটওয়ার্ক এর মধ্যে ব্যবহার হওয়া বিভিন্ন ডিভাইস গুলো

যদি একটি নেটওয়ার্ক তৈরি হয় তাহালে সেখানে বিভিন্ন ধরনের network device গুলো কিন্ত সংযুক্ত হয়ে রয়েছে। ডাটা বা তথ্য গুলো আলদা আলদা কম্পিউটার ডিভাইস গুলোর মধ্য দিয়ে আদান প্রদান হতে থাকে।

দুইটি নেটওয়ার্ক পরস্পর সংযুক্ত করার জন্য এবং নেটওয়ার্কিং করার জন্য আমাদের কিছু নেটওয়ার্ক ডিভাইস ব্যবহার করতে হয়, সেগুলো হলো –

  • Computers, Servers, Mainframes
  • Smart phones, Tablet, PDAs
  • Cameras, Printers, Fax’s
  • Modem
  • Firewalls
  • Bridges
  • Repeaters
  • Switches
  • Hubs
  • Routers
  • Network Interface Cards
  • Consoles
  • Other Clients

কম্পিউটার নেটওয়ার্কের প্রকারভেদ?

এমনিতে কম্পিউটার নেটওয়ার্ক এর অনেক গুলো প্রকারভেদ রয়েছে। এগুলোকে size, location এবং সময়ের সাথে কতটি কম্পিউটার একসাথে সংযুক্ত করা যাবে তার উপর ভাগ করা হয়েছে।

এমনিতে একটি নেটওয়ার্ক ছোট জায়গা থেকে শুরু করে সারা বিশ্বে জুড়ে থাকা কম্পিউটার গুলোকে পরস্পরের সংযোগ হওয়ার সুযোগ দেয়।  তাহালে চলুন এবার আমরা সরাসরি কম্পিউটার নেটওয়ার্ক এর প্রকারভেদ গুলো জেনে আসি।

  • PAN (personal area network)
  • HAN (home area network)
  • LAN (Local area network)
  • WAN (wide area network)
  • MAN (metropolitan area network)

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম কম্পিউটার নেটওয়ার্ক কাকে বলে বা নেটওয়ার্ক কি বা নেটওয়ার্ক মানে কি। আমার লেখা নেটওয়ার্ক অর্থ কি এবং টপোলজি কাকে বলে বা নেটওয়ার্ক টপোলজি কি এই আর্টিকেলটি আপনাদের যদি ভালো লাগে তাহালে অবশ্যই কমেন্টে জানাবেন।

তাছাড়া, What is Computer Network in bangla আর্টিকেলটি সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্টে জানাবেন। আমি সব সময় চেষ্টা করি সঠিক তথ্য প্রদান করার জন্য। এজন্য আর্টিকেলটি যদি ভালো লাগে তাহালে শেয়ার করবেন। ধন্যবাদ

1 thought on “কম্পিউটার নেটওয়ার্ক কি? এর ব্যবহার ও সুবিধা – (Computer Network)”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap