কিভাবে ইউটিউব ভিডিও ভিউ বাড়াবো? (Increase video views)

ইউটিউব ভিডিওঃ প্রতিটা নতুন ইউটিউবার দেড় একটাই প্রধান সমস্যা হলো তাদের ভিডিও গুলো ভিউ আসতেছে না। এক্ষেএে তাদের মনে একটাই প্রশ্ন কিভাবে ইউটিউব ভিডিও ভিউ বাড়বো (how to increase youtube views)। এই প্রশ্ন আমাকে অনেক করেছে।

তে, ইন্টারনেটে ইউটিউব ভিডিওর ভিউ বাড়ানোর অনেক উপায় রয়েছে যেগুলো আমরা ভিভিন্ন ব্লগ ওয়েবসাইটে পেয়ে যায়। কিন্ত তারা অনেক সময় সম্পর্ন বিস্তরিত ভাবে আলোচনা করে না বা তথ্য গুলো প্রকাশ করে না।

ইউটিউবে ভিউ বাড়ানোর জন্য প্রথমে ভিডিও গুলো মানুষের কাছে প্রচার করতে হবে। কারণ যখন কেই আপনার ভিডিওর ব্যাপারে জানবে তখন তারা আপনার তৈরি করা ভিডিও গুলো দেখবে। এজন্য আপনার চ্যানেলে আপলোড করা প্রতিটা ভিডিওর ভিউ বানানোর জন্য পৃথীবির দ্বিতীয় বোরো সার্চ ইঞ্জিন কাজে আসবে।

আর এটার নাম হলো YouTube Search. কিন্ত বর্তমান সময়ে YouTube search algorithmYouTube bot detection capacity দিনে দিনে অনেক উন্নত ও আধুনিক হয়ে যাওয়ার কারণে YouTube Search থেকে ভিউ (view) পাওয়া অনেক বেশি কঠিন হয়ে গেছে।

বর্তমান সময়ে প্রতিযোগিতা বৃদ্ধি পাচ্ছে। যার কারণে হাজার হাজার ইউটিউবার প্রায় একই বিষয়ে ভিডিও তৈরি করছে। এজন্য ইউটিউব কার ভিডিওর ভিউ দিবে সেটা সম্পর্ন ভাবে নির্ভর করছে youtube algorithm এবং bots উপর। তবে, আপনার ভিডিও গুলো যদি মানুষরা ভালো পায় এবং বেশি সময় নিয়ে দেখে তাহালে ইউটিউবে অনেক ভালো good user behavior single গুলো পাবেন আপনার তৈরি করা ভিডিওতে।

এতে, বুঝা যায় আপনার ভিডিও যদি অন্যদের তুলনায় ভালো হয় তাহালে অনেক দ্রুত সেটা রেংক (rank) করার সুযোগ থাকে। তাই ভালো ভিডিও এবং সেই ভিডিও যদি মানুষের কাজে লাগে তাহালে আপনি অবশ্যই ভিউ পাবেন। এছাড়া এমন আরো অনেক বিষয় যেগুলো ব্যবহার করলে “ইউটিউবের ভিউ ৬০% বাড়িয়ে” নিতে পারবেন।

কিভাবে ইউটিউব ভিডিও ভিউ বাড়াবো?

বর্তমানে YouTube একটি জনপ্রিয় ভিডিও পাবলিশিং (video publishing) ওয়েবসাইট। এখানে প্রতিদিন হাজার হাজার লক্ষ লক্ষ ভিডিও পাবলিশ করা হচ্ছে। এখন আপনি যদি একজন YouTube video content creator হয়ে থাকেন তাহালে নিচের মাধ্যম গুলো ব্যবহার করে ইউটিউব ভিডিওতে ভিউ বাড়াতে পারবেন। তবে, মনে রাখবেন এটার জন্য অবশ্যই কিছু সময় লাগবে।

ইউটিউব সার্চ রেজাল্টে থেকে ভিউ পাওয়ার জন্য কি করতে হবে?

গুগল সার্চ ইঞ্জিন এর মতো ইউটিউবের ও নিজস্ব একটি algorithm রয়েছে। যার মাধ্যমে হাজার হাজার ভিডিও গুলো মধ্যে সেরা ভিডিও গুলো সার্চ রেজাল্টের প্রথম পাতায় এনে দেখায়। এজন্য আপনার ভিডিও গুলো ভালো ভাবে optimization করতে হবে algorithm এর জন্য।

তাহালে আপনার ভিডিও গুলো ৭০% সার্চ রোজাল্টের প্রথম পাতায় দেখাবে। যার ফলে ভিডিও গুলোতে অনেক বেশি পরিমানে ভিউস বেড়ে যাবে। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি কিভাবে YouTube search থেকে ভিউ (view) পাওয়ার জন্য ভিডিও গুলো অপটিমাইজেশন করতে হবে।

(১) Pick tags good for SEO

আপনি হয়তো জানেন ইউটিউবে ভিডিও আপলোড করার সময় video title, description এর সাথে video tags অপশন থাকে। এই ভিডিও tags বা keywords অপশনে আমাদের ভিডিওর সাথে জড়িত ট্যাগ গুলো ব্যবহার করতে হয়। যার ফলে ইউটিউব algorithm সহজে বুঝতে পারে আপনার ভিডিও গুলো কোন ক্যাটাগরির।

এখন কেউ যদি আপনার ব্যবহার ট্যাগ গুলো লিখে YouTube search করে তাহালে সহজে মানুষের সামনে পৌঁছায়ে যাবে এবং মানুষরা দেখবে। এজন্য YouTube search থেকে ভিডিওতে ভিউ পাওয়ার অবশ্যই ভিডিও video tags ব্যবহার করতে হবে।

(২) Keyword reach seo video description

আপনি গুগল সার্চ বা ইউটিউব সার্চ যেখান থেকে ভিজিটরর্স পেতে চান না কেন তার জন্য অবশ্যই description এ সঠিক কীওয়ার্ড (keyword) ব্যবহার করতে হবে। এক কথায় সার্চ ইঞ্জিন থেকে ইউটিউব ভিডিওর ভিউ আনতে হলে অবশ্যই Keyword reach video description ব্যবহার করুন।

আপনি যে কীওয়ার্ড টার্গেট করে ভিডিও তৈরি করেছেন সেই কীওয়ার্ড অবশ্যই description এ ২ বার ব্যবহার করবেন। এছাড়া কেন বিষয়ে ভিডিও তৈরি করেছেন সেটা সহজে ডিসক্রিপশনের মাধ্যমে প্রকাশ পেয়ে যাবে।

(৩) Content is king

মনে রাখবেন আপনি যতই ভালো ভিডিও তৈরি করেন না কেন সেটা যদি মানুষরা না দেখে তাহালে আপনি ইউটিউবে সফলতা অর্জন করতে পারবেন না। ২০২০ – ২০২১ এ YouTube algorithm বেশি গুরুত্ব দিচ্ছে User behavior উপরে। এটার মানে হলো মানুষ যত ভিডিও দেখে ভালো পাবে ততো বেশি ভিডিও রেংক (rank) পাবে।

এখন আপনার মনে প্রশ্ন হতে পারে আমার ভিডিও ভালো কিনা সেটা YouTube algorithm  কিভাবে বুঝবে? এটার সঠিক উত্তর হলো video watch time. এটার মাধ্যমে তারা বুঝতে আপনার ভিডিও ভালো কি খারাপ।

মনে করুন, আপনি ৬ মিনিটে একটি ভিডিও তৈরি করেছেন। এখন ১০০০ ভিজিটরর্সরা সেই ভিডিও দেখলো, তার মধ্যে ৮০০ জন প্রায় ৪ থেকে ৫ মিনিট করে দেখছে। তাহালে এখানে YouTube algorithm অভাবে ভিডিও ভালো এবং দ্রুত রেংক দিবে।

(৪) Keyword rich title

একটি ভিডিও পাবলিশ করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে video title এ অবশ্যই টার্গেট করা keyword দিতে হবে। কারণ ইউটিউব algorithm ভিডিওর টাইটেল পড়ে বুঝতে পারে ভিডিওটা কোন বিষয়ে। এতে কোন ভিজিটরর্স যদি সেই title keywords লিখে সার্চ দেয় তাহালে ইউটিউব আপনার ভিডিও আগে দেখানোর সম্ভবনা থাকে। এ কারণে সব সময় ভিডিওতে Keyword rich title ব্যবহার করতে হবে।

(৫) Select highly searched keywords

আপনি ইউটিউব SEO মেনে কাজ করছেন কিন্ত তার পরও ভিডিওতে ভিউস পাচ্ছেন না। তাহালে বুঝতে হবে আপনি কীওয়ার্ড রিচার্স (keyword research) না করে ভিডিও তৈরি করছেন। এটার মাধ্যমে আপনি জেনে নিতে পারবেন যেকোনো বিষয়ে কতটা মানুষ সার্চ করছে।

আপনি হয়তো এমন কীওয়ার্ড নিয়ে ভিডিও তৈরি করছেন যেটার উপর গুগলে কোনো সার্চ পড়ছে না। আর এ কারনে আপনার তৈরি করা ভিডিওতে ভিউস হচ্ছে না। এজন্য ভিডিও বানানোর আগে কীওয়ার্ড রিচার্স করে ভিডিও বানাতে হবে। তাহালে দ্রুত রেংক পাবেন।

আমি নিচে কিছু কীওয়ার্ড রিচার্স করার টুলস এর নাম উল্লেখ করছি যেগুলোর মাধ্যমে আপনি keyword research করতে পারবেন।

  1. Google Trends
  2. Ahrefs
  3. TubeBuddy
  4. Keywordtool.in
  5. VidlQ
  6. YouTube auto suggest

(৬) Create video backlink

Blogging এর মতো youtube video গুলোতে ও ব্যাকলিংক থাকাটা অনেক জরুলি। এতে, YouTube algorithm ভিডিও টা অনেক ভালো মনে করে। তাই আপনি ভিডিও ব্যাকলিংক তৈরি করে ভিডিও ভিউস বাড়িয়ে নিতে পারেন। এখানে ভিডিও ব্যাকলিংক ব্লগে বা ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন।

(৭) Choose a good thumbnail

আপনার প্রতিটা ভিডিওর thumbnail অবশ্যই আকর্ষণীয় এবং সুন্দর করে তৈরি করতে হবে। মনে রাখবেন ৮০% মানুষরা ভিডিও থাম্বনেইল দেখে ভিডিওতে ক্লিক করে। এজন্য ভিডিওর থাম্বনেইল সব সময় High Quality Image এবং Bold font style ব্যবহার করবেন যাতে দেখতে সুন্দর লাগে।

(৮) Sharing in social media

যদি ও ভিডিও বানানোর পরে সেই ভিডিও সোশ্যাল মিডিয়া Facebook, Twitter, Instagram ইত্যাদিতে শেয়ার করা সঠিক নয়। তারপরেও কিছু সংখ্যক মানুষরা শেয়ার করে ভিউস বাড়িয়ে নিচ্ছে।

(৯) Make your title short and interesting

আপনি যখন ভিডিও টাইটেল লিখবেন তখন সেটা ছোট করে লিখবেন এবং স্পষ্ট করে লিখবেন যাতে মানুষরা সহজে বুঝতে পারে। এতে মানুষরা ভিডিওতে ক্লিক করবে।

(১০) Whit blogging website

নিজের ইউটিউব চ্যানেলের সাথে মিল রেখে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করলে ভালো হয়। আপনি ব্লগে যখন আর্টিকেল লিখবেন তখন সেটার পাশাপাশি ভিডিওর লিংকটা দিয়ে দিবেন। এতে করে আপনার ভিডিওতে ব্যাকলিংক ও ভিউস দুইটা পেয়ে গেলেন।

আজকে আমরা কি শিখলাম

বন্ধুরা তাহালে বুঝতে পারলেন কিভাবে ইউটিউব ভিডিও ভিউ বাড়বে? (how to increase youtube views) তাছাড়া উপরের মাধ্যম গুলো কাজে লাগিয়ে আমার ইউটিউব ভিডিওতে ভালো পরিমানে ভিউস এবং সাবস্ক্রাইবার পেয়ে যায়। এই বিষয়ে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টে জানান এবং আমার লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন।

3 thoughts on “কিভাবে ইউটিউব ভিডিও ভিউ বাড়াবো? (Increase video views)”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap