কিভাবে গুগলে ছবি আপলোড (images upload) করবো?

images upload: বর্তমানে আমরা বিভিন্ন ধরনের ছবি গুগল সার্চে দেখতে পায়। সেগুলো হয় আমাদের কোনো চেনা পরিচিত মানুষ হতে পারে বা কোনো বিখ্যাত জায়গা বা জিনিস। এই ছবি গুলো দেখে আপনার মনে প্রশ্ন আসতে পারে, কিভাবে তারা গুগলে  images upload করেছে? আর সাথে সাথে আপনার মনে এটাও প্রশ্ন চলে আসে আমি গুগলে কিভাবে ছবি আপলোড করব? (Google কিভাবে ছবি আপলোড করব)

আজকের এই আর্টিকেলে আমি আপনাকে বলবো গুগলে ছবি আপলোড করার নিয়ম সম্পর্কে। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি।

গুগলে ছবি আপলোড করার নিয়ম

আমাদের মধ্যে অনেকে মনে করে গুগল একটি ডাটা স্টোরেজ ওয়েবসাইট। কিন্ত এই ধারণাটা সম্পর্ন ভুল। মনে রাখবেন গুগল সার্চ কোনো ডাটা স্টোরেজ (data storage) ওয়েবসাইট বা সার্ভার নয়, যেখানে আপনি সরাসরি ছবি, ইমেজ, ফটো বা ফাইল আপলোড করতে পারবেন। তাছাড়া গুগলে সরাসরি এমন কোনো অপসন নেই যার মাধ্যমে সরাসরি গুগলে ফটো আপলোড করে দিবেন।

তাহালে গুগল সার্চ কি?

গুগল বা গুগল সার্চ ইঞ্জিন এমন একটি web search engine, যা বিভিন্ন websites, blogs, social media platforms গুলোতে গিয়ে তাদের মধ্যে থাকা বিভিন্ন ডাটা যেমন ভিডিও, অডিও, ইমেজ, কন্টেন্ট গুলো সংগ্রহ করে তাদের নিজের সার্চ ইঞ্জিন ডিরেক্টরিতে (directory) লিস্ট করে রাখে।

এবার যখন কোনো ইউজার গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে কোনো বিষয়ে সার্চ করে, তখন গুগল সার্চ করা বিষয়ের সাথে জড়িত তথ্য গুলো ইউজারদের সামনে তুলে ধরে। আপনার সার্চ করা প্রশ্নের উত্তর হিসাবে গুগল যেগুলো ভাবে সেগুলো সার্চ রোজাল্টে দেখানো হয়।

তাহালে আপনি অবশ্যই বুঝতে পারছেন Google search results page যেগুলো দেখানো হয় সে সব গুলো “অন্য অন্য ব্লগ বা ওয়েবসাইটের ছবি, কন্টেন্ট বা ভিডিও। এবার আপনি যদি নিজের পছন্দমত ছবি গুগলে দেখাতে চান তাহালে বা গুগলে আপলোড করতে চান তাহালে পরোক্ষ কিছু মাধ্যম বা উপায় ব্যবহার করতে হবে।

গুগলে ছবি আপলোড করার জন্য কি কি করতে হবে?

আপনার প্রশ্ন হলো Google এ নিজের ছবি আপলোড করার জন্য কি কি করতে হবে বা কি নিয়ম রয়েছে। আসলে google image upload করার জন্য অনেক অনেক গুলো নিয়ম রয়েছে। তার মধ্যে উল্লেখ্য যোগ্য হলো

  1. Blogging & Website
  2. YouTube
  3. Social media

উপরের ৩ টি মাধ্যম ব্যবহার করে আপনি নিজের পছন্দমত ছবি, কন্টেন্ট, ভিডিও অনলাইন বা ইন্টারনেটে পাবলিশ করতে পারবেন। যার ফলে গুগল আপনার ছবি, ভিডিও গুলো তাদের সার্চ ইঞ্জিন লিস্টে নিয়ে নিবে। এতে সহজে আপনার ফটো, কন্টেন্ট, ভিডিও, অডিও গুলো গুগলে আপলোড হয়ে যাবে।

এবার যখন আপনার ছবির বিষয় লিখে গুগল সার্চ দিবেন, তখন গুগল সার্চ লিস্টে আপনার images upload করে ছবি গুলো দেখাবে। এবার চলুন নিচে থেকে এক এক করে মাধ্যম গুলো জেনে নেই।

(১) ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে গুগলে ছবি দেখান

ইন্টারনেটে বা গুগলে নিজের ছবি বা অন্য যেকোনো ছবি দেখানোর সেরা এবং জনপ্রিয় মাধ্যম হলো ব্লগিং। আপনি সহজে Blogger.com এ গিয়ে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে নিজের ছবি সহ আর্টিকেল লিখে পাবলিশ করতে পারেন। এর আগে আমি ব্লগার ওয়েবসাইট বানানোর নিয়ম বলেছি।

আপনি যখন ব্লগে আর্টিকেল লেখার সাথে নিজের   ছবি পাবলিশ করবেন, তখন Google পুরোটাই তাদের লিস্টে নিয়ে নিবে। আপনি ছবিতে যে title এবং alt text ব্যবহার করেছিলেন, সেটা লিখি গুগলে সার্চ করলে, আপনি আপনার আপলোড করা সেই ছবি গুগলে দেখতে পাবেন। এজন্য ব্লগে আর্টিকেল পাবলিশ করার সময় অবশ্যই alt tag, alt text ব্যবহার করবেন।

(২) YouTube Thumbnail এর মাধ্যমে গুগলে ছবি দেখান

আমরা যখন ইউটিউবে একটি ভিডিও আপলোড করি তখন সেটার সাথে একটি থাম্বনেইল (thumbnail) আপলোড করি। গুগল সার্চ ভিডিও থেকে এই থাম্বনেইল গুলো সংগ্রহ করে লিস্ট করে রাখে। এবার ভিডিও টাইটেল লিখে যখন কেউ Google Search করে তখন গুগল সার্চ ইঞ্জিন সেই থাম্বনেইল এর ছবি দেখায়।

এজন্য আপনি যদি গুগলে নিজের ফটো দেখাতে চান তাহালে ইউটিউব ভিডিও আপলোড করে সেখানে থাম্বনেইল হিসাবে আপনার ছবি যুক্ত করুন। তাহালে সহজে Google search results পেজে দেখতে পাবেন।

(৩) সোশ্যাল মিডিয়া ব্যবহার করে গুগলে ছবি দেখান

আপনি যদি ব্লগিং, ইউটিউব এর মাধ্যমে গুগলে ছবি পাবলিশ করতে ঝামেলা মনে করছেন তাহালে চিন্তা করবেন না। আপনি প্রতদিন যে সোশ্যাল মিডিয়া গুলো ব্যবহার করেন সেগুলোর মাধ্যমে ছবি গুগলে আপলোড করতে পারবেন। এই সোশ্যাল মিডিয়া গুলো হলো

আপনি সোশ্যাল মিডিয়া প্রোফাইলে যে ছবি আপলোড করে গুগল সার্চে দেখাতে পারবেন। বিভিন্ন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট গুলোতে যখন Google Search Crawlers করে তথ্য সংগ্রহ, তখন আপনার আপলোড করা ছবি গুলো গুগল লিস্ট করে নিবে।

এর ফলে আপনি গুগলে গিয়ে সোশ্যাল মিডিয়া প্রোফাইল নেম বা টাইটেল নাম লিখে Google Search করলে ছবি গুলো দেখতে পারবেন। এভাবে আপনি সহজে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে গুগল ফটো আপলোড (Google images upload) করতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

আজকের প্রশ্ন ছিলো কিভাবে গুগলে ছবি আপলোড করবো এই প্রশ্নের উত্তর আমি দিয়েছি। আশাকরি, গুগলে ফটো আপলোড করতে আপর কোনো সমস্যা হবে না।

এই বিষয়ে আপনার যদি কোনো সমস্যা থাকে তাহালে নিচে কমেন্টে বলতে পারেন। আর আমার লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ

2 thoughts on “কিভাবে গুগলে ছবি আপলোড (images upload) করবো?”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap