কিভাবে ফেসবুকে অনলাইন ব্যবসা শুরু করব

বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ফেসবুকে অনলাইন ব্যবসা শুরু করব সেই সম্পর্কে। বর্তমানে অনলাইন থেকে টাকা আয় করার অনেক উপায় রয়েছে। যেমন- ব্লগিং, ইউটিউবিং, ফ্রিল্যান্সিং এর দ্বারা ইনকাম করা। এছাড়া জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফ্লাটফর্ম যেমন ফেসবুক থেকে টাকা আয় করার প্রচুর রাস্তা রয়েছে আমাদের কাছে।

তবে, বর্তমানে আপনি যদি অনলাইন ব্যবসা করার কথা চিন্তা করেন তাহালে ফেসবুকের মাধ্যমে ব্যবসা আরম্ভ করতে পারবেন। কারণ যে কোনো ব্যবসা শুরু করার জন্য প্রয়োজন হয় গ্রাহক। আর আপনি ফেসবুকের মাধ্যমে সকল ধরনের গ্রহক পেয়ে যাবেন। বর্তমানে বাচ্চা থেকে শুরু করে বয়স্ক মানুষারা ও অনেক বেশি পরিমানে ফেসবুক ব্যবহার করে।

আপনার আসে পাশে থেকে শুরু করে অলি গলি, শহর, দেশ এমন কি সমস্ত বিশ্ব জুড়ে ফেসবুক ব্যবহার করা অসংখ্য মানুষ রয়েছে। আর এই কারনে এখানে যে কোনো প্রডাক্ট (produce) বা সার্ভিস সহজে প্রচার বা বিক্রয় করা সম্ভব। এজন্য ছোট বড় সকল ব্যবসায়ীরা ফেসবুকে অনলাইন ব্যবসা করার উপায় গ্রহন করছে।

এখন আপনিও চাইলে নিজের ফেসবুক একাউন্ট ব্যবহার করে অনলাইন ব্যবসা আরম্ভ করতে পারেন। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি কিভাবে ফেসবুকে অনলাইন ব্যবসা শুরু করা যায়।

ফেসবুকে অনলাইন ব্যবসা কিভাবে শুরু করব

নিজের ফেসবুক একাউন্ট এর মাধ্যমে কিভাবে  অনলাইন ব্যবসা শুরু করবেন সেটা জানার আগে চলুন নিচে থেকে একটি গল্প শুনে আসি।

সফলতার গল্প

কিছু সময় আগে আমার এক বন্ধু লেখাপড়া শেষ করে চাকরির অভাবে ঘরে বসে থাকে। ঔ সময় সে ঘরে বসে বসে সুন্দর ও অধুনিক কেক বানানো শিখে। কিছু দিনের মধ্যে সে সুন্দর কেক বানানো শিখে যায়। এবার সে চিন্তা করে সে কেকের ব্যবসা শুরু করবে। যেকোনো অনুষ্ঠান, জন্মদিন, নিউ ইয়ারের মত অনুষ্ঠানে মানুষের কেকে প্রয়োজন হয় সেটা সে তৈরি করে দিবে।

কিন্ত, তখন তার মাথায় আবার চিন্তা চলে আসে বাজারে তো অনেক কেকে দোকান রয়েছে তাহালে তারা আমার কাছ থেকে কেন কেক কিনবে?

সে নিজের কেক কিভাবে বিক্রয় করলো?

আমার সেই বন্ধু কিছুদিন হতাশ হয়ে দিন কাটিয়ে তার মাথায় নতুন একটি বুদ্ধি চলে আসে। সে ভাবলো গ্রহক তো আমার কাছে আসবে না কিন্ত আমি যদি গ্রহকের কাছে গিয়ে কেকের Quality, design, price এর বিষয়ে প্রচার করি তাহালে কেমন হয়। আর এই প্রচারের জন্য সে ফেসবুকের ব্যবহার করে থাকে।

তার নিজের ফেসবুক প্রফাইল এ আগে থেকে কয়েক হাজার বন্ধু ছিলো। সে তার একাউন্টে প্রতিদিন তার তৈরি করা কেকের সুন্দর সুন্দর ডিজাইন করা ছবি পাবলিশ করে। এতে করে সে ঘরে বসে কেকে মার্কেটিং প্রচার করছে। ধীরে ধীরে সে কেকে অর্ডার পেতে থাকলো। এবং বর্তমানে সে নিজে একটি কেকে কোম্পানি তৈরি করেছে। সে এখন এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে কেকে গুলো মানুষের ঘরে ঘরে পৌঁছায়ে দিচ্ছে।

সেই সাধারন কেকে তৈরি করা বন্ধুটি এখন ব্যান্ড হিসাবে প্রচুর পরিমানে জনপ্রিয়তা পেয়েছে। আর এই সব কিছু সম্ভব হয়েছে তার ফেসবুক একাউন্ট থেকে করা ফেসবুক মার্কেটিং এর জন্য।

কিভাবে ফেসবুক একাউন্ট এর মাধ্যমে ব্যবসা শুরু করব (অনলাইনে ব্যবসা করার নিয়ম)

আপনি কি উপরের গল্প শুনার পরে ফেসবুক বিজনেস শুরু করার কথা ভাবছেন। তবে, এর জন্য আপনাকে সঠিক প্লানিং এবং সঠিক ভাবে কাজ করতে হবে। তাহালে চলুন নিচে থেকে আমরা জেনে আসি কিভাবে ফেসবুক একাউন্ট এর মাধ্যমে ব্যবসা আরম্ভ করতে পারি এবং সফল হতে পারি।

(১) Facebook Marketplace

ফেসবুক মার্কেটপ্লেস হলো ফেসবুকে এমন একটি অফিসিয়াল সার্ভিস যেখানে Facebook User বিভিন্ন প্রডাক্ট গুলো অনলাইনে বিক্রিয় করার জন্য সাজিয়ে রাখতে পারে। ফেসবুক মার্কেটপ্লেসের মাধ্যমে আপনি অনেক সহজে online business করতে পারেন। এর জন্য আপনাকে যেগুলো করতে হবে।

  • আউটসোসিং কি? Outsourcing থেকে কিভাবে ইনকাম করবেন?
  • প্রথমে আপনাকে নিজের ফেসবুকে ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  • আপনি যে প্রডাক্ট গুলো অনলাইনে বিক্রিয় করতে চান সেগুলোর ছবি সহ সকল ডিটেলস মার্কেটপ্লেসে পাবলিশ করতে হবে।
  • কত টাকায় প্রডাক্ট বিক্রিয় করবেন সেটাও দিতে হবে।
  • মার্কেটপ্লেসে আপনার product list হওয়ার পরে সেগুলোকে আপনি অনেক সংখ্যক মানুষের দেখাতে পারবেন।
  • আপনি যে প্রডাক্ট গুলো ফেসবুকে পাবলিশ করবেন সেগুলো ফেসবুক প্রফাইল, গুরুপ এবং পেজে শেয়ার করতে পারবেন।
  • কম দমে ভালো প্রডাক্ট পেলে মানুষারা অবশ্যই কিনবে এবং আপনার সাথে যোগাযোগ করবে।

(২) Facebook Page

আপনার কাছে যদি ভালো ভালো প্রডাক্ট থাকে তাহালে আপনি ফেসবুক পেজ তৈরি করে ফেসবুকের মাধ্যমে অনলাইনে ব্যবসা আরম্ভ করতে পারেন। তবে, এর জন্য আপনার ফেসবুক পেজে ভালো পরিমানে Like বা Follows থাকতে হবে। যখন আপনার পেজে হাজার হাজার মেম্বর থাকবে তখন আপনি খুব সহজে সার্ভিস গুলো সেল (sell) করতে পারবেন। তাছাড়া আপনি ফেসবুক পেজের মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং করতে পারবেন এবং ভালো পরিমানে কমিশন পাবেন।

(৩) Facebook Group

ফেসবুক পেজের মতো আপনি ফেসবুক গুরুপের মাধ্যমে ও ফেসবুক বিজনেস করতে পারবেন। তবে, এর জন্য আপনাকে একটি ফেসবুক গুরুপ থাকতে হবে এবং সেখানে প্রচুরসংখ্যক মেম্বার থাকতে হবে। আমার যেমন একটি গুরুপ রয়েছে সফল ফ্রিল্যান্সার টীম নামে যেখানে আমি ফ্রিল্যান্সিং বিষয়ে নানা ধরনের তথ্য শেয়ার করি। আপনি পেজের মতো এখানে পন্য বিক্রিয় করতে পারবেন।

(৪) Facebook in-stream ads

ইউটিউবের মতো আপনি ফেসবুকে ভিডিও পাবলিশ করে টাকা আয় করতে পারবেন। এই বিজনেস কে আপনি পার্ট-টাইম বা ফুল-টাইম ব্যবসা হিসাবে করতে পারবেন। বর্তমানে ফেসবুক নতুন ফীচার যাকে বলা হয় in-stream ads এটার মানে নিজের তৈরি করা ভিডিওতে এড লাগিয়ে টাকা আয় করতে পারবেন।

Facebook in-stream ads এর জন্য আপনাকে নিচের বিষয় গুলো ফলো করতে হবে।

  • আপনার একটি ফেসবুক পেজ থাকতে হবে।
  • আপনার Facebook page এ সর্বনিম্ন ১০,০০০ লাইক বা ফলোয়ার থাকতে হবে।
  • বিগত ৬০ দিনের মধ্যে ৩ মিনিটের উপরের ভিডিওতে ১ মিনিট করে ৩০,০০০ মিনিট ওয়াচ টাইম হতে হবে।
  • সম্পর্ন নিজের তৈরি করা ভিডিও পাবলিশ করতে হবে। কোথাও থেকে কপিরাইট ভিডিও পাবলিশ করলে হবে না।
  • আপনার ভিডিও গুলোতে এড (ads) এর উপযুক্ত হতে হবে।

আপনার ফেসবুক পেজটি উপরের যোগ্যতা গুলো রয়েছে কি না সেটা জানতে যেতে হবে Facebook creator studio এই একাউন্টে

(৫) Facebook online ads

বর্তমানে যে কোনো ব্যাক্তি বা কোম্পানি গুলো নিজেদের প্রডাক্ট বিক্রিয় করার জন্য ফেসবুক এর মাধ্যমে মার্কেটিং করে থাকে। কারণ ফেসবুকের মাধ্যমে যে কোনো পন্য সহজে প্রচার করা সম্ভব। এভাবে পেইড মার্কেটিং করে যে কোনো পন্য সহজে জনপ্রিয় করে তুলতে পারবেন। তবে, এটার জন্য অবশ্যই আপনাকে ফেসবুকে টাকা দিতে হবে। আপনি কম করে হলেও ১০০ টাকা দিয়েও ফেসবুক পেইড মার্কেটিং শুরু করতে পারবেন। একটি ভালো প্রডাক্ট সিলেক্ট করে সেটা Facebook online ads এর মাধ্যমে অনেক দ্রুত গতিতে প্রচার এবং বিক্রয় করতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম ফেসবুকে অনলাইন ব্যবসা শুরু করার নিয়ম। এছাড়া আমি উপরে আরো ফেসবুক অনলাইন ব্যবসা আরম্ভ করার উপায় বলেছি। আপনার যদি এই আর্টিকেলটি পড়ে নিজের ফেসবুক একাউন্ট থেকে কিভাবে ব্যবসা করবেন সেটা যদি ভালো লাগে তাহালে শেয়ার করবেন। এবং আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন।

2 thoughts on “কিভাবে ফেসবুকে অনলাইন ব্যবসা শুরু করব”

  1. দারুন কিছু আইডিয়া পেলাম ভাইয়া। আমার খুবই উপকার হলো। ধন্যবাদ আপনাদেরকে।

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap