গুগল ট্রান্সলেট ইংলিশ টু বাংলা অনুবাদ করুন সহজে

বন্ধুরা আজকে আমি আপাদের সাথে একটি মজার এবং কাজের বিষয় নিয়ে আর্টিকেল লিখছি। হা আমি কথা বলবো Google translate বা গুগল ট্রান্সলেট ইংলিশ টু বাংলা এর ব্যাপারে। আসলে গুগল ট্রান্সলেট গুগলের এমন একটি সার্ভিস যার ব্যবহার করে অনেক সহজে যেকোনো ভাষাকে অন্য যেকোনো ভাষায় অনুবাদ বা ট্রান্সলেট করা যায়।

আমরা গুগল অনুবাদ সার্ভিস সম্পর্ন ফ্রিতে অনলাইন ওয়েবসাইট বা এর app এর দ্বারা ব্যবহার করতে পারি। আপনি গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ ট্রান্সলেট করতে পারবেন, গুগল ট্রান্সলেট ইংলিশ টু বাংলা, বাংলা টু হিন্দি সহ সকল ভাষার অনুবাদ করে নিতে পারবেন।

তাছাড়া, আপনারা অনলাইনে বাক্য বা শব্দ অনুবাদ করার জন্য অনেক ওয়েবসাইট বা সফটওয়্যার পাবেন। তবে, গুগলের ট্রান্সলেট সার্ভিস সকলের চেয়ে আলদা। এটা আপনাকে একদম সঠিক এবং কোনো রকম ভুল ছাড়া শব্দের ট্রান্সলেট করে দিবে।

আপনি Google translate অনেক সহজে অনেক ভাবে ব্যবহার করতে পারবেন। যেমন- কিবোর্ড থেকে টাইপিং করে, ভয়েস (voice) টাইটিং করে ব্যবহার করতে পারবেন। এটা মোবাইল বা কম্পিউটারে অনেক সহজে ব্যবহার করা যায়।

আপনি যদি ইংরেজিতে একটু কাঁচা হন এবং যেকোনো বাংলা শব্দ ইংরেজিতে ট্রান্সলেট করতে চান তাহালে, অনেক সহজে google ট্রান্সলেট ব্যবহার করতে পারেন।

আপনাদের আমি নিচে বলে দিবো গুগল ট্রান্সলেট কি? গুগল ট্রান্সলেট ব্যবহার করে কিভাবে অনুবাদ করতে হয়। এবং মোবাইল বা কম্পিউটারে গুগল অনুবাদ কিভাবে ব্যবহার করবেন

গুগল ট্রান্সলেট কি? (What is Google translate)

আপনারা যদি উপরের আর্টিকেল গুলো ভালো করে পড়েন তাহালে “গুগল ট্রান্সলেট কি” সেটা সেটা আগে থেকে বুঝে গেছেন। গুগল অনুবাদ গুগলের এমন একটি ফ্রি সার্ভিস যা ব্যবহার করে আপনারা অনেক সহজে যেকোনো ভাষার শব্দ বা বাক্য যেকোনো ভাষাতে অনুবাদ করতে পারবেন।

একটা উদাহরণ দেয়,

বাংলা বাক্য – তুমি কি করছো? তুমি যদি এই শব্দ বা বাক্যকে ইংরেজিতে ট্রান্সলেট করতে চান তাহালে গুগলের ট্রান্সলেটর আপনাকে সেই শব্দ বা বাক্য ইংরেজিতে অনুবাদ করে what are you doing? দেখিয়ে দিবে।

শুধু এভাবে বাংলা থেকে ইংরেজি বাক্যকে নয় আপনি যেকোনো ভাষার শব্দ বা বাক্য অন্য যেকোনো ভাষার শব্দ বা বাক্যতে অনুবাদ করতে পারবেন। সেটা যেকোনো ভাষা হোক না কেন।

তাহালে, আপনারা সহজে বুঝতে পারছেন গুগল ট্রান্সলেট বা গুগল অনুবাদ কি। চলুন এবার নিচে থেকে জেনে আসি কিভাবে Google translate ব্যবহার করবেন

কিভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন? (How to use Google translate)

আপনারা গুগলের ট্রান্সলেট সার্ভিসটি তিনটি ভাবে ব্যবহার করতে পারবেন। অনলাইন ওয়েবসাইট ব্যবহার করে, গুগল সার্চ এর মাধ্যম ব্যবহার করে এবং মোবাইলে Google translate app ব্যবহার করে।

১. গুগল ট্রান্সলেট ওয়েবসাইটে ব্যবহার করুন

ধাপ- ১ঃ প্রথমে আপনাকে যেতে হবে নিজের কম্পিউটার বা ল্যাপটপ থেকে যেকোনো ব্রাউজার ওপেন করে Google translate এর ওয়েবসাইটে। সেখানে আপনি দুইটি বক্স দেখতে পাবেন।

ধাপ- ২ঃ এবার আপনাকে বামদিকে বক্সের উপরের আইকন (icon) এ ক্লিক করে নিজের ভাষা সিলেক্ট করতে হবে। এখানে নিজের ভাষা মানে যে ভাষা লিখে অনুবাদ করতে চান। যদি আপনি বাংলা (Bangla) ভাষাতে লিখতে চান তাহালে বাংলা সিলেক্ট করুন।

এবার আপনি ডানদিকের icon এ ক্লিক করে যে ভাষাতে শব্দ বা বাক্যকে অনুবাদ করতে চান সেই ভাষা সিলেক্ট করুন। আপনি যদি বাংলা থেকে ইংলিশ (English) এ অনুবাদ করতে চান তাহালে English সিলেক্ট করুন।

ধাপ- ৩ঃ এবার আপনাকে বামদিকের বক্সে সঠিক ভাবে লিখতে হবে, তাহালে ডানদিকের বক্সে অটোমেটিক ভাবে google ট্রান্সলেট হয়ে যাবে। এভাবে আপনি যেকোনো ভাষাতে অনুবাদ করতে পারবেন।

২. Google search দ্বারা ট্রান্সলেট বা অনুবাদ করুন

আপনারা যদি ট্রান্সলেট টুল (translate tool) ওয়েবসাইটে না গিয়ে সরাসরি শব্দের অনুবাদ করতে চান তাহালে গুগলে সার্চ করলে সেটা সম্বভ। কিভাবে সার্চ করতে হবে চলুন নিচে থেকে জেনে আসি।

ধাপ- ১ঃ প্রথমে আপনার কম্পিউটার বা স্মার্টফোন থেকে Google.com এ যেতে হবে। এবার সার্চ বক্সে লিখতে হবে Google translate. এবার আপনি একটি বক্স দেখতে পাবেন। বক্সের বামদিকে Enter text এবং ডানদিকে translate লেখা থাকবে।

ধাপ- ২ঃ এবার আপনাকে আগের মতো বামদিকে “Bangla” ভাষা এবং ডানদিকে “English” ভাষা সিলেক্ট করতে হবে। আর আপনি যদি ইংরেজি ছাড়া অন্য কোনো ভাষায় অনুবাদ করতে চান তাহালে সেই ভাষা (language) সিলেক্ট করুন।

এবার আপনি বামদিকের বক্সে সঠিক শব্দ বা বাক্য লিখলে সেটা ডানদিকের বক্সে ইংরেজিতে দেখতে পাবেন। এখন আপনার মনে হচ্ছে এই প্রক্রিয়াটি অনেক সহজ তাই না?। এভাবে কোনো ওয়েবসাইট ছাড়া গুগল সার্চ করে গুগল ট্রান্সলেট সার্ভিস ব্যবহার করতে পারবেন।

কিভাবে মোবাইল বা স্মার্টফোনে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন?

আপনি যদি এন্ড্রয়েড ফোন (Android phone) ব্যবহার করে শব্দ বা বাক্যের অনুবাদ করতে চান তাহালে “Google translate app” ব্যবহার করতে পারেন। এই গুগল ট্রান্সলেট অ্যাপ এর মাধ্যমে আপনি যেকোনো জায়গা থেকে সঠিক ভাবে ট্রান্সলেট বা অনুবাদ করতে পারবেন।

এজন্য সবাই আগে আপনাকে google Play store থেকে google translate app টি ডাউনলোড করে ইনস্টল করে নিন। এবার সোজা app ব্যবহার করে যেকোনো ভাষা থেকে যেকোনো ভাষাতে অনুবাদ করুন। আপনি কোথাও ঘুরতে গেছেন সেখানকার ভাষা বুঝতে পারছেন না তাহালে সেখান ভাষা সিলেক্ট করে অনুবাদ করে নিন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম google ট্রান্সলেট কি? এবং কিভাবে গুগল ট্রান্সলেট টুল ব্যবহার করতে হয়। আপনি যদি ইংরেজি বলতে চান বা ইংরেজি শিখতে চান তাহালে বাংলা থেকে ইংরেজি অনুবাদ করে ভালো ভাবে ইংরেজি বলতে বা শিখতে পারবেন।

এখানে শুধু ইংরেজি ভাষা নয়, আপনি বিশ্বের যেকোনো ভাষাতে অনুবাদ করতে নিতে পারবেন। তাই আপনিও একবার অবশ্যই ব্যবহার করে দেখুন google এর এই অনলাইন টুলটি। আর আমার লেখাটা যদি আপনাদের কাছে ভালো লাগে তাহালে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

2 thoughts on “গুগল ট্রান্সলেট ইংলিশ টু বাংলা অনুবাদ করুন সহজে”

  1. আপনার গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ টপিকটা খুবই ভালো লেগেছে আমার, আশাকরি এমন টপিক প্রতিনিয়ত পাবো।

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap