ভিডিও গেম (video gam) খেলার উপকারিতা গুলো কি কি?

বর্তমান সময়ে আমরা সবাই অবশ্যই নিজের কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলে ভিডিও গেম (video gam) খেলে থাকি। আমি নিজেও নিজের কাজের ফাকে যখন একটু সময় পায় তখন ভিডিও গেম (vidro games) খেলে থাকি।

আমি নিজেও গেম খেলে অনুভাব করি এর কিছু উপকারিতা অবশ্যই রয়েছে। আপনি কম্পিউটারে গেম খেলুন বা মোবাইলে গেম খেলুন প্রত্যক্ষ ক্ষেএে সমান উপকারিতা বা লাভ অবশ্যক কিছু দেখা গেছে।

এই আর্টিকেলের মাধ্যমে আমি নিজের গেমিং এর অভিজ্ঞতা, জ্ঞান এবং ইন্টারনেটের মাধ্যমে কিছু রিসার্চ এর উপর ভিত্তি করে video gam খেলার কিছু গুরুত্বপূর্ণ লাভ এর কথা বলবো। আমার মতে আপনি যখন সীমায় থেকে গেমিং করবেন, তখন অবশ্যই গেম খেলে কিছুটা লাভ হলেও হবে।

video gam খেলে আমাদের কি কি লাভ বা উপকার হতে পারে?

আসলে আপনি যদি বেশি পরিমানে ভিডিও গেম খেলে থাকেন তাহালে সেটা আপনার নেশা বলে মনে করা হবে। যার ফলে আপনি যদি বেশি সময় গেম খেলেন তাহালে ঘরের বড়রা আপনার উপর রাগ করে থাকে।

তবে, হা আপনি যদি অধিক পরিমানে গেম খেলছেন তাহালে সেটা অবশ্যই আপনার নিজের জন্য ক্ষতিকারক হতে পারে। এক কথায় যেকোনো জিনিসের বেশি ব্যবহার আপনার জন্য ক্ষতিকারক হতে পারে। কিন্ত বিভিন্ন রিচার্স গুলোতে এর বিপরীতে পাওয়া গেছে।

আপনি গেমিং করে মনোরঞ্জন করার সাথে সাথে এর কিছু গুরুত্বপূর্ণ লাভও হতে পারে। ছোট থেকে বড় সবার ক্ষেএে গেমিং জ্ঞানীয় দক্ষতা বৃদ্ধি করতে ক্ষমতা রাখে। যেভাবে physical exercises করলে আপনার muscles শক্তিশালী করতে সাহায্য করে।

একই ভাবে গেমিং এর সাথে যুক্ত থাকলে আপনার মানসিক অনুশীলন হয়ে থাকে। যার ফলে আপনার brain এর performance বৃদ্ধি পাওয়ার সম্ভবনা থাকে প্রচুর পরিমানে। তাহালে চলুন আমরা নিচে থেকে জেনে আসি video mag খেলে আপনার কি কি লাভ হতে পারে।

5 benefit of playing video games

তাহালে চলুন নিচে থেকে আমরা প্রতিটি উপকারিতার ব্যবপারে বিস্তরিত ভাবে জেনে আসি।

#১. সমন্বয়তার ক্ষেএে উপকার

অনেক ক্ষেএে দেখা গেছে আপনি যখন গেম খেলবেন তখন সমন্বয়তা বা সহযোগীতার ক্ষেএে অনেক উপকার পেতে পারেন। যখন কেউ কম্পিউটারে বা মোবাইলে গেম খেলে তখন সে শুধু স্কিনের দিকে তাগিয়ে থাকে না। সে স্কিনের মধ্যে গেমের সাথে জড়িত বিভিন্ন ধরনের action ও activities এর সাথে যুক্ত থাকে।

এতে প্রচুর পরিমানে মানসিক উদ্দীপনার সৃষ্টি হয়। গেম খেলার প্রক্রিয়া আপনার নিজের ভিজ্যুয়ার এবং শারীরিক চলনের মধ্যে সমন্বয়তা রাখতে হবে। এজন্য নিয়মিত গেম লেখলে আপনার coordination skills অবশ্যই ভালো হবে।

#২. স্মৃতি শক্তি ভালো করা

গেম লেখা ব্যাক্তিদের উপর রিসার্চ করে জানা গেছে যে গেমিং করলে স্মৃতি শক্তি অনেক ভালো হতে পারে। যেকোনো গেম খেলার সময় আপনাকে বিভিন্ন ধরনের জিনিসের উপর নজর রাখতে হয় যেমন- গেমের সথে জড়িত জায়গা, নির্দেশনাবলী, চরিএ, স্টোরি, কন্ট্রোল ইত্যাদি।

এজন্য গেম খেলার সময় আপনাকে অনেক কিছু মনে রাখার জন্য নির্দেশ দিচ্ছেন। এতে স্মৃতি শক্তি উপর আপনার এক ধরনের ব্যায়াম হয়ে থাকে। যার ফলে আপনার স্মৃতি শক্তি কিছু সময়ের জন্য হলেও উন্নয়ন হচ্ছে।

#৩. শেখার ভালো উৎস গেমিং

বড়দের সাথে সাথে ছোটদের শেখার ভালো একটি উৎস হলো গেমিং। বিভিন্ন ধরনের creative skills গুলোর বিষয় গেমিং এর মাধ্যমে জানা যেতে পারে। অনেক স্কুল, কলেজ রয়েছে যেখানে গেমিং এর মাধ্যমে স্টুডেন্টদের শেখানো হয়। তাছাড়া গেম খেলে আমরা ঘরের বাইরের পরিবেশের বিষয়েও জানতে পারি।

#৪. Problem solving skills

যেকোনো গেম খেলার সময় আপনাকে বিভিন্ন সংঘর্ষের পরিবেশ, বিপদ এবং নিয়ম থাকে। আপনি যদি গেমের একটি লেভেল থেকে পরের লেভেলে যেতে চান তাহালে বিভিন্ন নিময় গুলে মেনে সমস্য গুলো সমাধান করতে হবে।

গেমি খেলাতে নিয়মিত সমস্য সমাধানের জন্য আপনাকে সংঘর্ষ করতে হবে। এতে একাধিক সমস্য সমাধানের করার ক্ষেএে আপনি জীবনের যেকোনো সমস্য সমাধান করার কৌশল বৃদ্ধি করতে পারবেন।

#৫. Social connectivity এর লাভ

বর্তমান গেম গুলো খেলার আসল মজা হলো online game বলে। এখানে আপনি ইন্টারনেটের মাধ্যমে রিয়েল মানুষদের সাথে একসাথে গেম খেলা সম্বভ। এতে গেমিং এর প্রতি আপনার একটি আলদা উৎস চলে আসে এবং নতুন নতুন মানুষের সাথে চেনা জানা হয়ে যায়।

এভাবে আমরা বিভিন্ন real players দের সাথে যোগাযোগ করে সামাজিকতা সংযুক্ত করতে পারি। তাই নতুন নতুন বন্ধু তৈরি করাটা ও গেমিং এর মাধ্যমে সম্ভব। অনলাইনে গেম খেলার সময় আপনাকে অচেনা ব্যাক্তিদের সাথে গুরুপ তৈরি করে খেলা করতে হয়।

এভাবে অচেনা মানুষের সাথে একসাথে খেলার জন্য Social connectivity skills অবশ্যই ভালো হওয়ার সম্ভবনা বেশি থাকছে।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে শিখলাম video gam খেলার উপকারীতা গুলো সম্পর্কে। আমার লেখা “vidro games” নিয়ে আর্টিকেল যদি আপনাদের কাছে ভালো লাগর তাহালে অবশ্যই সোশাল মিডিয়াতে শেয়ার করবেন। তাছাড়া এই আর্টিকেলের সাথে জড়িত কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

2 thoughts on “ভিডিও গেম (video gam) খেলার উপকারিতা গুলো কি কি?”

  1. ভালো লাগলো কিন্তু বানান ভুলের বাড়াবাড়ি বড়ই বিরক্তিকর লাগলো!

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap