মেয়েদের ঘরে বসে আয় করার উপায় | মেয়েদের ঘরে বসে রোজগারের উপায়

আজকের আর্টিকেলে আমরা জানবো মেয়েদের ঘরে বসে আয় করার উপায় বা মেয়েদের ঘরে বসে রোজগারের উপায় সম্পর্কে। আপনি যদি একজন মেয়ে হয়ে থাকেন আজকের লেখা শুরু আপনার জন্য।

বর্তমান সমাজের নারীরা স্বাধীনতা চাই। যার ফলে মেয়েরা ও ছেলেদের মতো টাকা আয় করতে চাই। হোন সেটা ঘরে বসে বা ঘরের বাহিরে।

তবে, মেয়েদের ঘরে বাহিরে না গিয়ে ঘরে বসে টাকা আয় করার উপায় আরো সহজ করে দিয়েছে ইন্টারনেট।

এখন চাইলে যেকেনো মেয়ে ঘরের বাহিরে না গিয়ে ঘরে বসে আয় করতে পারবেন। আর এই বিষয়ে আজকে বিস্তারিত আলোচনা করবো ইনশাআল্লাহ।

মেয়েরা বা নারীরা ঘরে বসে আয় করার জন্য যেকোনো ব্যবসা (business) শুরু করতে পারেন। বাংলাদেশ অর্থনীতি সমৃদ্ধ হওয়ার সাথে সাথে নারীদের মধ্যে কাজ করার আগ্রাহ বৃদ্ধি পাচ্ছে।

এতে ছেলে মেয়ে উভয়ের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। বর্তমানের মেয়েদের টাকা আয় করার ব্যাপারটা একেবারে ফেলে দেওয়া মতো না।

কারণ, এখন মেয়েরা ছেলেদের মতো ঘরে বসে অনলাইনের মাধ্যমে প্রচুর টাকা আয় করছে। তাই আপনি যদি একজন মেয়ে হয়ে থাকেন তাহলে আপনি আয় করতে পারেন।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়

আজকে আমি ঘরে বসে মেয়েদের আয় করার উপায় বলবো যেগুলো করে বাড়িতে অন্যান্য কাজ গুলো করার পাশাপাশি এক্সর্টা (extra) আয় করার সুযোগ পাবে।

আপনি একটু লক্ষ করলে দেখতে মেয়েদের ঘরের কাজ গুলো করার পর তাদের হাতে অনেক ফ্রি সময় থাকে। এই ফ্রি সময় যদি তারা যদি কিছু করে আয় করতে চাই তাহলে ব্যাপারটা কেমন হবে?

এই ফ্রি সময় কাজ করে আয় করলে তাদের পরিবারের সচ্ছলতা এবং তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি পাবে।

তাই নিচে উল্লেখ করা আইডিয়া গুলো হতে পারে মেয়েদের ঘরে বসে রোজগারের সেরা উপায়। আপনি যদি একজন মেয়ে বা নারী হয়ে থাকেন তাহলে এই সম্পর্ণ আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

নারীদের জন্য বিজনেস আইডিয়া | ঘরে বসে মেয়েদের আয় করার উপায়

বর্তমান সমাজ পরিবর্তনের তাই এখন একজন নারী শুধু ছেলের ইনকামের উপর নির্ভর করে থাকে না। তাই ছেলেদের পাশাপাশি মেয়েরাও আয় করার আগ্রহ দেখাচ্ছে।

সমাজে এমন অনেক নারী আছে যারা আয় করে পরিবার আঁকড়ে ধরেছে। তারা ফ্রি টাইম বা অভার টাইম কাজ করে আয় করছে।

তাই দ্রব্যমুল্যের উর্ধগতির এই যুগে মেয়েরা বা নারীরা চাইলে পরিবারের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখতে পারেন।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি মেয়েদের ঘরে বসে আয় করার বিজনেস আইডিয়া গুলোর সম্পর্কে।

(১) ঘরে বসে টিউশন করে আয়

মেয়েদের ঘরে বসে আয় করার সব থেকে সেরা উপায় হলো হোম টিউশন। অনেক আগে থেকে মেয়ে বা নারীরা এই টিউশন করে আয় করছে।

শুধু মেয়েরা যে এই টিউশন করছে সেটা কিন্তু নয়। মেয়েদের পাশাপাশি ছেলেরাও টিউশন করে আয় করছে। আমার মনে হয় ছেলে মেয়ে উভয়ের জন্য এই টিউশন একটি সম্মানের পেশা।

অনেকে আছেন যারা ঘরে বসে টিউশন করে। আবার অনেকে আছেন যারা স্টুডেন্টদের বাড়ি গিয়ে টিউশন প্রদান করেন।

প্রথমে টিউশন করার জন্য আপনাকে যারা টিউশন করে তাদের সাথে যোগাযোগ করলে তারা সহজে আপনাকে স্টুডেন্ট দিতে পারবেন। 

আপনি প্রথম যখন নতুন টিউশন শুরু করবেন তখন স্টুডেন্টদের খুব ভালো করে পড়াবেন। তাহলে আপনার সুনাম বৃদ্ধি পাবে এবং ধীরে ধীরে স্টুডেন্ট বৃদ্ধি পাবে।

আপনার মধ্যে যদি কোনো একটি বিষয় ভালো দক্ষতা থাকে তাহলে সেই বিষয় আপনি স্টুডেন্টদের পড়াতে পারেন। 

যেমন, আপনি ভালো ইংরেজি পারেন। তাহলে আপনাকে শুধু ইংলিশ সাবজেক্ট পড়াতে হবে। এতে দ্রুত আপনার চাহিদা বৃদ্ধি পাবে এবং ভালো পরিমানে টাকা আয় করতে পারবেন।

(২) সেলাইয়ের কাজ করে আয়

ঘরে বসে মেয়েদের আয় করার আর একটি সেরা উপায় হলো সেলাই করা। এই সেলাইয়ের কাজ বলতে নারীরা সেলাই মেশিনের দ্বারা যে জামা কাপড় তৈরি করে সেটাকে।

আপনার বাড়ি এবং আশেপাশের এলাকার ছেলে মেয়েদের সহ অন্যান্য মানুষের জামা কাপড় তৈরি করে আয় ভালো পরিমানে টাকা আয় করতে পারবেন।

এর জন্য প্রয়োজন একটি সেলাই মেশিন। বর্তমানে আমাদের অধিকাংশ মানুষের বাড়িতে সেলাই মেশিন রয়েছে। তাছাড়া শতকরা ৮০% গ্রামের মেয়েরা সেলাইয়ের কাজ জানে।

তাই, মেয়ে বা নারীরা যদি তাদের অবসর সময় এই সেলাই মেশিনের কাজ করে তাহলে প্রত্যেক মাসে তারা অনেক টাকা আয় করতে পারবেন।

(৩) অনলাইনে রিসেলার করে আয়

মেয়েদের ঘরে বসে আয় করার উপায় অন্যতম একটি সেরা উপায় হলো অনলাইন রিসেলার বিজনেস।

এই বিজনেস আইডিয়া সঠিক ভাবে কাজে লাগাতে পারলে মাসে হাজার হাজার টাকা ঘরে বসে আয় করতে পারবেন।

অনেকে জানেন না অনলাইন রিসেলার বিজনেস কি বা কেমন করে এই ব্যবসা শুরু করতে হবে। তাদের জন্য কিছু ধারণা দিচ্ছি।

আপনি যখন কোনো জায়গা থেকে পণ্য কিনবেন এবং সেই পন্য আবার বেশি দামে অনলাইনে বিক্রয় করে দিবেন তখন সেটাকে বলা হয় অনলাইন রিসেলার বিজনেস।

আপনি যদি কম দামে পণ্য কিনে সঠিক উপায়ে অনলাইনে বিক্রি করতে পারেন তাহলে মাসে লাখ টাকা আয় করতে পারবেন।

আপনি একজন মেয়ে বা নারী হিসেবে ঘরে বসে অনলাইনে রিসেলার বিজনেস করতে চাইলে আপনাকে বিশেষ কিছু বিষয় গুরুত্ব দিতে হবে।

যেমন, আপনাকে প্রথমে সিদ্ধান্ত নিতে হবে কোন ধরনের পণ্য নিয়ে আপনি রিসেলার বিজনেস শুরু করতে চান।

এবার আপনার প্রথম কাজ হবে পণ্য গুলোকে কম দামে কোথায় থেকে কিনে নেওয়া যায়।

এবার আপনি ফেসবুককে একটি গ্রুপ বা পেজ তৈরি করে সেখানে পণ্য গুলো রিসেলার করা।

এর জন্য আপনার ফেসবুক পেজ থেকে লাইভে এসে পণ্য গুলোকে প্রর্দশন করতে হবে এবং পণ্যের সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে হবে।

আপনি যদি ফেসবুক ব্যবহার করেন তাহলে হয়তো দেখছেন কোনো একটি পেজ থেকে মেয়েরা ঘরে বসে তাদের ফেসবুক পেজের মাধ্যমে লাইভে এসে জামা কাপড় সহ বিভিন্ন জিনিসপত্র সেল করার জন্য বিজ্ঞাপন দিচ্ছে।

(৪) বিউটি পার্লার থেকে আয়

যখন থেকে বিউটি পার্লার চালু হয়েছে, তখন থেকে এটা একটি লাভজনক ব্যবসা হিসেবে পরিচিত। আধুনিক যুগের মেয়ে তাদের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বিউটি পার্লারে ভিড় করে।

তাই আপনার বাড়ি যদি শহরে হয় এবং আপনি ঘরে যদি বিউটি পার্লার ব্যবসা করতে পারেন তাহলে মাসে ভালো পরিমানে টাকা আয় করা সম্ভব।

আপনি শহরের অলিতে গলিতে অনেক বিউটি পার্লার দেখতে পাবেন। তাই সুযোগ কাজে লাগিয়ে নিজেও বিউটি পার্লার চালু করতে পারবেন। 

বিউটি পার্লার ব্যবসা করার জন্য আপনাকে একটি জনবহুল স্থান নির্ধারণ করতে হবে। যেখানে সব সময় নানা ধরনের লোকেদের চলাচল থাকে।

জনবহুল স্থান নির্ধারণ নির্ধারণ না করলে আপনি কাস্টমার পাবেন না। তাছাড়া প্রথমে সুনাম অর্জন করার জন্য আপনাকে কম মূল্যে ভালো কাজ দেখাতে হবে।

(৫) রান্নার প্রশিক্ষণ দিয়ে আয় করার উপায়

প্রত্যেক মেয়ে বা নারীর মধ্যে রান্না করার প্রতি একটা আলদা টান থাকে। আবার অনেক মেয়ে আছে যারা এখনো সঠিক ভাবে রান্না করতে পারে না।

তারা সঠিক ভাবে রান্না করতে না পারায় তারা রান্না বিষয় ইউটিউবে নিয়মিত ভিডিও দেখে। তাই এই সুযোগ কাজে লাগিয়ে আপনি বিভিন্ন ধরনের রান্নার ভিডিও তৈরি করে সেগুলো ইউটিউব চ্যানেল তৈরি করে আপলোড করতে পারেন।

অনেক মেয়েরা আছেন যারা ঘরে বসে অনলাইনে রান্নার প্রশিক্ষন দিয়ে মাসে হাজার হাজার টাকা আয় করছে।

মনে রাখবেন রান্নার প্রশিক্ষন দেওয়ার জন্য আপনাকে রান্না সম্পর্কে দক্ষতা অর্জন করতে হবে। যদি আপনি এই কাজে দক্ষ হন তাহলে এটা থেকে আয় করতে পারবেন।

(৬) আর্টিকেলে লিখে আয়

বর্তমানে অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আর্টিকেল লেখার জন্য লেখক হায়ার করে। আপনি তাদের ওয়েবসাইটের জন্য আর্টিকেল লিখে ঘরে বসে আয় করতে পারেন।

আপনি যদি কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে চান তাহলে প্রথমে আপনাকে এই বিষয় ভালো দক্ষতা অর্জন করতে হবে।

এর জন্য আপনাকে এক থেকে দুই মাস প্রাকটিস করতে হবে। তাছাড়া যে বিষয়ের উপর আর্টিকেল লিখবেন সেই সম্পর্কে পূর্ণ ধারণা থাকতে হবে।

এই ধারণা পেতে আপনাকে প্রচুর বই এবং ইন্টারনেটে থাকা ব্লগ আর্টিকেল গুলো পড়তে হবে। মানে বুঝতে হবে তারা কিভাবে আর্টিকেল গুলো উপস্থাপন করেছে।

শেষে আর্টিকেল লেখার সময় আপনাকে এমন ভাবে আর্টিকেল লিখতে হবে যাতে পাঠকগণ পড়ে সহজে বুঝতে পারে।

আপনার লেখার মান যত বেশি ভালো হবে ততো বেশি কাজ পাবেন। একটি ভালো কোয়ালিটির আর্টিকেল লিখে আপনি ঘরে বসে ১০০০ টাকা থেকে ১৫০০ টাকা আয় করতে পারবেন।

আমি নিজেও একজন কনটেন্ট রাইটার। তাই আমার আর্টিকেল লেখার অভিজ্ঞতা থেকে আর্টিকেল লিখে কত টাকা আয় করা সম্ভব সেটা শেয়ার করলাম।

(৭) গৃহপালিত পশু পালন করে আয়

বর্তমানে আমাদের দেশে গৃহপালিত পশুর খামার করে স্বাবলম্বী হয়েছে এমন নারীদের সংখ্যা অনেক। নারীরা পরিবারের কাজের পাশাপাশি তারা পারন করছে গৃহপালিত পশু।

তারা হাঁস, মুরগী, গরু, ছাগল পালন করার জন্য বাড়ির পাশে তৈরি করেছে ছোট একটি খামার। গৃহপালিত পশু পাখির দুধ এবং ডিম বিক্রি করে অনেকে ভালো পরিমানে আয় করছে।

তাছাড়া, প্রত্যেক বছর কুরবানির সময় তারা গরু ছাগল বিক্রি করে প্রচুর টাকা লাভ করছে। আপনি চাই ঘরে বসে আয় করার এই পেশা গ্রহণ করতে পারেন।

বাংলাদেশ সরকার সহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা গৃহপালিত পশু পালন করার জন্য বিনামূল্যে গরু ছাগল সহ কিছু নগদ অর্থ দিচ্ছে।

আপনার কাছে যদি অর্থ না থাকে তাহলে আপনি এই সব উন্নয়ন সংস্থা গুলো থেকে গরু, ছাগল এবং নগদ অর্থ নিয়ে নিজের বাড়িতে একটি খামার গড়ে তুলতে পারবেন।

(৮) পিঠা তৈরি করে আয়

আমাদের দেশে সব ঋতুতে সকলের প্রিয় একটি খাবার হলো পিঠা। এই পিঠার চাহিদা সব থেকে বেশি লক্ষ্য যায় শীতের সময়। এই চাহিদাকে কেন্দ্র করে ব্যবসা শুরু করতে পারেন।

মেয়েদের ঘরে বসে আয় করার জন্য পিঠার ব্যবসা  অনেক জনপ্রিয়। এর জন্য আপনাকে বিভিন্ন  স্বাদের পিঠা তৈরি করা জানতে হবে।

আপনার তৈরি করা পিঠা গুলো বাজারে সহজে বিক্রি করার পাশাপাশি অনলাইনে বিক্রি করতে পারবেন। চেষ্টা করবেন সব সময় সুস্বাদু পিঠা তৈরি করার জন্য।

এতে আপনার পিঠার চাহিদা বহু গুনে বৃদ্ধি পাবে। পিঠার ব্যবসা করে আয় করতে হলে প্রথমে আপনাকে পিঠা তৈরি করা শিখতে হবে। তাহলে আপনি আয় করতে পারবেন।

শেষ কথা

আজকের আলোচনার মাধ্যমে আমরা জানলাম মেয়েদের ঘরে বসে আয় করার উপায় বা নারীদের জন্য বিজনেস আইডিয়া সম্পর্কে।

উপরে বলা যেকোনো একটি কাজ করে মেয়েরা ঘরে বসে আয় করতে পারবেন। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট লিখে জানাবেন এবং ভালো লাগলে শেয়ার করবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap