মোবাইলে ডিলেট হওয়া এস এম এস (মেসেজ) ফিরিয়ে আনার উপায়

বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে বলবো, মোবাইলে ডিলেট হওয়া এস এম এস (মেসেজ) ফিরিয়ে আনার উপায় গুলো সম্পর্কে। অনেক সময় আপনার মনের ভুলে বা অন্য এস এম এম (মেসেজ) গুলো ডিলেট করতে গিয়ে আপনার প্রয়োজনীয় SMS delete করে ফেলি।

 

তবে, এর কষ্ট পাবার কিছু নেই কারণ অ্যান্ড্রয়েড মোবাইলে কোনো মেসেজ বা এস এম এস ডিলেট করে ফেললেও সেটা আবার ফেরত আনা সম্ভব। মনে রাখবেন, কাজটি করতে হবে message delete হওয়ার পরপরই। কারণ ডিলেট করা মেসেজে যে মেমোরির জায়গা দখল করে রাখছিলো সেই জায়গায় যেন অন্য কোনো ডাটা দখল করে না রাখে। যদি অন্য কোনো ডাটা সেই জায়গা দখল করে তাহালে ডিলেট করা মেসেজ ফেরত আনা সম্ভব হবে না।
বর্তমানে আপনি ডিলেট হওয়া SMS ফিরিয়ে আনার জন্য অনেক ধরনের সফটওয়্যার পেয়ে যাবেন। এসব সফটওয়্যার বা অ্যাপস গুলোর কার্যক্রম প্রায় একই। আজকে আমি জনপ্রিয় ৩ টি মেসেজ রিকভারি (Recovery message) সফটওয়্যার এর নাম বলবো এবং সেগুলো সম্পর্কে বিস্তারিত জানবো।
(১) Wondershare Dr. Fone for Android (শুধু রুট থাকা মোবাইলের জন্য)
(২) Coolmuster Android SMS + contacts recovery
(৩) Android data recovery
ডিলেট হওয়া এস এম এস ফিরিয়ে আনার উপায় (recovery delete SMS)
আমি আগেই বলেছি ডিলেট হওয়া এস এম এস ফিরিয়ে আনার জন্য অনেক গুলো সফটওয়্যার রয়েছে। তবে, এখন আমরা জানবো Wondershare Dr. Fone for Android এর মাধ্যমে মেসেজ রিকভারি করার উপায়। আমি এই আর্টিকেলে দুইটি উপায় বলবো একটি কম্পিউটার এর জন্য এবং অপরটি অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি বিস্তারিত।
কম্পিউটারের মাধ্যমে ডিলেট হওয়া এস এম এস ফেরত আনার উপায়
Wondershare Dr. Fone for Android
উপরের সফটওয়্যারটি ইন্টারনেট থেকে ডাউনলোড করে কম্পিউটারে ইনস্টল (install) করুন এবং সফটওয়্যারটি ওপেন করুন। এরপরে USB ক্যাবল দিয়ে কম্পিউটারের সাথে মোবাইলের কানেক্ট করতে হবে। এর জন্য মোবাইলের USB ডিবাগিং মুড অ্যাক্টিভ করতে হবে। কম্পিউটারের সাথে কানেক্ট হওয়ার পরের ধাপ গুলো start এবং next করে যেতে হবে।
পরের ধাপে আপনি ডিলেট হওয়া এস এম এস গুলো দেখতে পাবেন। সেই মেসেজ গুলো থেকে প্রয়োজনীয় মেসেস গুলো ফেরত নিতে হবে। মনে রাখবেন, এই কাজটি দ্রুত সময়ের মধ্যে করতে হবে। কারন ডিলেট হয়ে যাওয়া এস এম এস এর জায়গায় অন্য এস এম এস এসে সেভ (save) হয়ে গেলে আপনার প্রয়োজনীয় মেসেজ গুলো ফেরত আনা অসম্ভব।
অবশ্যই পড়ুন – ডিলেট হওয়া ছবি ফিরিয়ে আনার উপায়
এবার আমরা জানবো মোবাইলের মাধ্যমে ডিলেট হওয়া এস এম এস ফিরিয়ে আনার উপায়।
Coolmuster Android SMS + contacts recovery
আমি উপরে বলেছি কম্পিউটার দিয়ে কিভাবে ডিলেট করা এস এম এস ফেরত নিয়ে আসার নিয়ম সম্পর্কে। এবার বলবো এন্ড্রয়েড মোবাইল দিয়ে SMS Backup & Restore অ্যাপ ব্যবহার করে কিভাবে Delete SMS ফিরিয়ে নিয়ে আসা যায়। এর জন্য সবচেয়ে কার্যকর উপায় হলো SMS Backup & Restore.
এই অ্যাপটি আপনি গুগল প্লেস্টর থেকে সম্পর্ন ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করে ওপেন করে প্রয়োজনীয় সেটিং গুলো অন করে Full backups অপশন দিয়ে সেভ করবেন। এর পরে মোবাইল থেকে ডিলেট হওয়া মেসেজ গুলো আপনার সামনে চলে আসবে। যেগুলো আপনার প্রয়োজন সেগুলো সিলেক্ট করে ব্যাকআপ করুন।
বন্ধু আজকে আপনি জানলেন এস এম এস ফিরিয়ে আনার উপায় সম্পর্কে। এর ফলে আপনার মেসেজ ডিলেট হয়ে গেলেও পরবর্তীতে আর কোনো সমস্যায় পড়তে হবে না। এই আর্টিকেলটি আপনার কেমন লাগলো সেটা অবশ্যই জানাবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap