সার্ভে কি? সার্ভে করে ইনকাম করার উপায় – (what is survey)

বন্ধুরা আজকে আমি আপনাদের বলবো সার্ভে কি? এবং সার্ভে করে ইনকাম করার উপায় গুলো সম্পর্কে। তবে, অনলাইনে survey করে ইনকাম করার জন্য আপনাদের কিছু পেইড সার্ভে ওয়েবসাইটের ব্যাপারে আগে আপনাদের জানতে হবে। (earn money from online survey)

এই পেইড সার্ভে ওয়েবসাইট (paid survey website) গুলোর মাধ্যমে যেকোউ নিজের ঘরে বসে মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে সার্ভে থেকে ইনকাম করতে পারবেন। (mysurvey)

বর্তমানে ইন্টারনেট থেকে অনলাইনে টাকা আয় করার অনেক গুলো উপায় রয়েছে। এই উপায় গুলোর মধ্যে ব্লগিং করে টাকা আয় এবং ইউটিউবের মাধ্যমে টাকা আয় করার প্রক্রিয়াটি অনেক সহজ এবং লাভজনক। (what is survey)

তবে, এই মাধ্যমে online income করার জন্য আপনাকে অনেক সময় দিতে হবে এবং অনেক পরিশ্রমী হতে হবে। তছাড়া আপনার মধ্যে অনেক ধরনের জ্ঞান থাকতে হবে।

কিন্ত আপনি যদি প্রতিদিন ১ থেকে ২ ঘন্টা অনলাইনে কাজ করে পার্ট-টাইম টাকা আয় করতে চান তাহালে survey এর কাজ করে অনলাইন টাকা ইনকাম করতে পারবেন।

এখানে আপনি প্রতিদিন ২ থেকে ৩ ঘন্টা কাজ করে মাসে ৮ থেকে ৯ হাজার টাকার বেশি আয় করতে পারবেন। এজন্য ঘরে বসে অনলাইন ইনকাম করার সহজ এবং লাভজনক মাধ্যমটি সার্ভে।

যারা ঘরে বসে পার্ট-টাইম হিসবে কিছু টাকা আয় করতে চাচ্ছেন যেমন- ছাএরা, মহিলারা তাদের জন্য এই ধরনের অনলাইন সার্ভে কাজ (online survey job) অনেক সুবিধা ও লাভজনক।

কিন্ত মনে রাখবেন, ইন্টারনেটে এমন অনেক সার্ভে ওয়েবসাইট রয়েছে, যেগুলি সম্পর্ন নকল (fake) এবং এখানে আপনার কাজ শেষে টাকা দিবে না। তাই যে সকল paid survey website গুলোতে আপনারা কাজ করতে চাচ্ছেন সেগুলোর ব্যাপারে আগে ভালো ভাবে জেনে নিবেন।

১০০% real website কিনা, সেটা সময় মত পেমেন্ট দেয় কি না, অনলাইনে তাদের রিভিউ পড়ে, সেগুলোর ব্যাপারে ভালো ভাবে জেনে তারপরে sign up ও register করবেন এবং কাজ শুরু করবেন।

সার্ভে কি? (What is survey in bangla)

মূলত অনলাইন সার্ভে মানে হলো, ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন বিষয় নিয়ে মানুষের প্রশ্ন করা এবং এই প্রশ্নের উত্তর গুলো কিছু নিধারিত শ্রোতাদের কে ইন্টারনেটের মাধ্যমে করা হয়।

এখানে প্রশ্ন গুলো বিভিন্ন ধরনের হতে পারে। যেমন কোনো কোম্পনির পণ্য বা সার্ভিসেস উপর প্রশ্ন করা হয়। কারণ, বেশি ভাগ কোম্পনি গুলো তাদের প্রডাক্ট বা সার্ভিসেস প্রতি মানুষের ধারণা বা প্রতিক্রিয়া জানার জন্য এই সার্ভে ওয়েবসাইট গুলোকে টাকা দিয়ে থাকে।

এরপর, ওয়েবসাইট গুলো আমার এবং আপনার মতো মানুষের কাছে থেকে বিবিন্ন কোম্পনির সার্ভসের বিষয়ে প্রশ্ন করেন এবং এই প্রশ্ন করাকে আমরা বলি সার্ভে। আর শেষে আমাদের উত্তর গুলো কোম্পনিকে জানিয়ে দেওয়া হয়।

তাহালে আশাকরি সহজে বুঝতে পারছেন সার্ভে কি। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি পেইড সার্ভে কি বা কাকে বলে।

পেইড সার্ভে কি? (What is paid survey in bangla)

আসলে পেইড সার্ভে মানে এমন ধরনের কিছু সার্ভে যেগুলোতে উত্তর এবং অভিমত দেয়ার ফলে সার্ভে ওয়েবসাইট গুলো আমাদের কিছু পুরস্কার বা উপহার দেয়।

তাই যেকোনো সার্ভিস, পণ্য এর উপর আপনার অভিমত বা উত্তর দেয়ার বিপরীতে অনলাইন পেইড সার্ভে গুলো ভালো পরিমানে পার্ট-টাইম ইনকাম করা সম্বভ হবে প্রমাণীত হয়েছে।

কিভাবে অনলাইন সার্ভে করে টাকা আয় করবেন?

অনলাইন সার্ভে করে ইনকাম করার জন্য আপনাকে এমন সব ওয়েবসাইটে যেতে হবে যেখানে আপনারা সার্ভে কাজ পাবেন। এবার সেই ওয়েবসাইটে গিয়ে আপনাকে একটি একাউন্ট বা প্রোফাইল বানাতে হবে।

একাউন্ট বানিয়ে নেওয়ার পরে সেই সার্ভে ওয়েবসাইট থেকে আপনাকে প্রতিদিন নতুন নতুন সার্ভে কাজ দেওয়া হবে। আপনি সময় নিয়ে দিনে ১ থেকে ২ ঘন্টা survey গুলোর উত্তর দিয়ে সেগুলো সম্পর্ন করুন।

প্রায় সার্ভে গুলো সম্পর্ন করতে আপনার সময় নিবে ৫ থেকে ১৫ মিনিট। তবে, এটা সম্পর্ন ভাবে নির্ভর করবে প্রতিটা আলদা আলদা সার্ভের ওপরে। সার্ভের মধ্যে থাকা প্রশ্নের উত্তর দেওয়ার পরে সেই অনলাইন সার্ভে (online survey) টি আপনাকে কিছু টাকা দিবে।

প্রতিটি সার্ভে সম্পর্ন করার জন্য আপনি কত টাকা পাবেন সেটা আগে আপনাকে বলে দেওয়া হবে। আর এই প্রক্রিয়ার মাধ্যমে টাকা আয় করা হলো পেইড সার্ভে এর নিয়ম।

তাহালে চলুন নিচে থেকে আমরা সেরা ৫ টি অনলাইন সার্ভে ওয়েবসাইট গুলো সম্পর্কে বিস্তরিত ভাবে জেনে আসি। 

সেরা ৫ টি পেইড সার্ভে ওয়েবসাইটের নাম (Best 5 paid survey websites)

আমি যে ৫ টি পেইড সার্ভে ওয়েবসাইট গুলো আপনাদের সাথে শেয়ার করবো সেগুলি আমি নিজে ব্যবহার করে দেখি নি। কিন্ত ইন্টারনেটে এই সাইট গুলোর ভালো রিভিউ পড়ার পরে আপনাদের সাথে শেয়ার করছি।

২০২১ সালে সার্ভে করে ইনকাম করার সেরা ওয়েবসাইট হিসাবে এই সাইট গুলো প্রমাণীত হয়েছে।

১. Ysense.com

ysense সার্ভে ওয়েবসাইট অনেক জনপ্রিয় এবং লাভজনক বলে প্রমাণীত হয়েছে। কারণ এখানে আমাদের বেশি টাকা দেওয়া পেইড সার্ভে অনেক বেশি দেওয়া হয়। সহজে বলতে গেলে এখানে আপনি প্রতিদিন নতুন নতুন সার্ভে পাবেন।

এখানে ইনকামের বিষয়টা সম্পর্ন ভাবে নির্ভর করে সময়ে দেওয়ার উপর। আপনি যদি ysense ওয়েবসাইটে প্রতিদিন ৪ থেকে ৫ ঘন্টা কাজ করেন তাহালে ৮ থেকে ৯ ডলার আয় করতে পারবেন।

ysense থেকে আপনারা অন্য ভাবে ও টাকা আয় করতে পারবেন। যেমন- cash offer, mobile app installation, referrals, small tasks etc. এখানে ছোট ছোট cash tasks করার জন্য আপনাকে $০.০১ ডলার দেওয়া হবে। মানে ১০০ টি cash offer tasks করলে পেয়ে যাবেন $১ ডলার।

তাছাড়া প্রতিটি সার্ভে সম্পর্ন করার জন্য আপনাকে ০.২০ সেন্ড থেকে ১ ডলার পর্যন্ত দেওয়া হবে। আপনার আয় করা টাকা Paypal বা payoneer এর মাধ্যমে তুলতে পারবেন।

২. Paidviewpoints.com

এখানে প্রতিটি সার্ভে সম্পর্ন করার মার্কেট রিচার্স এর জন্য কিছু পরিমানে টাকা উপহার দেওয়া হয়। যদিও এই সার্ভে সম্পর্ন তেমন কোনো ভালো রিভিউ পাওয়া যায় নি। তবে, কিছু সংখ্যাক মানুষরা এখানে সার্ভে করে টাকা আয় করেছে।

এজন্য এই ওয়েবসাইটটি কতটা জেনুইন সেটা বলা একটু কঠিক হয়ে যাচ্ছে। এখানে register বা sing up করলে আপনি পাবেন $১ ডলার। আপনার একাউন্টে যখন $১৫ ডলার জমা হবে তখন আপনি Paypal এর মাধ্যমে টাকা তুলতে পারবেন।

৩. Viewpointpanel.com

Viewpointpanel থেকে আপনি paid survey করে টাকা আয় করতে পারবেন। এখানে সম্পর্ন ফ্রিতে একাউন্ট তৈরি বা রেজিস্টার করতে পারবেন। একাউন্ট তৈরি করার পরে survey থেকে invitation পাঠানো হবে।

আর প্রতিটি সার্ভে নিয়ন্ত্রক করার জন্য আপনাকে নিদিষ্ট সংখ্যায় টাকা দেওয়া হবে। Viewpointpanel আপনার জন্য অনলাইনে টাকা আয় করার জন্য ভালজনক হিসাবে প্রমাণীত হয়েছে।

এখানে প্রতিটি সার্ভে সম্পর্ন করার জন্য আপনাকে $০.৫০ থেকে $১০ ডলার পর্যন্ত দেওয়া হয়। তাছাড়া আপনার একাউন্টে যখন $১২.৫০ ডলার জমা হবে তখন আপনি PayPal এর মাধ্যমে টাকা তুলতে পারবেন।

৪. Neobux.com

Neobux একটি জনপ্রিয় এবং বিশ্বাসী online ptp website, এখানে আপনারা সার্ভে করার পাশাপাশি আরো অনেক ধরনের কাজ করে টাকা আয় করতে পারবেন। যেমন- অনলাইন বিজ্ঞাপন দেখে টাকা আয় করতে পারবেন।

ইন্টারনেট থেকে আমি এমন অনেক রিভিউ পড়েছি যেখানে Neobux সেরা ওয়েবসাইট বলা হয়েছে এবং তারা প্রতি মাসে টাকা আয় করছেন। মনে রাখবেন, Neobux হলো paid survey করে এবং বিজ্ঞাপন দেখে টাকা আয় করার সেরা ওয়েবসাইট।

৫. Toluna.com

toluna অনেক নাম করা এবং অনেক মানুষের মধ্যে প্রচালিত একটি সার্ভে ওয়েবসাইট। এখানে আপনারা সম্পর্ন ফ্রিতে একাউন্ট তৈরি করে সার্ভে করতে পারবেন। এখনে প্রতিটা পেইড সার্ভে সম্পর্ন করার পরে আপনাদের কিছু points দেওয়া হবে।

পয়েন্ট সংখ্যা ১৫ থেকে ১০,০০০ এর মধ্যে হতে পারে। এবং এখানে ৩০০০ পয়েন্টে $১ ডলার। মনে রাখবেন এখানে যত বেশি লম্বা সার্ভে করবেন ততটা বেশি পয়েন্ট দেওয়া হবে। আপনার আয় করা পয়েন্ট বা ডলার গুলো সহজে PayPal এর মাধ্যমে তুলতে পারবেন। 

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম সার্ভে কি? এবং ঘরে বসে মোবাইলে সার্ভে করে ইনকাম করার সেরা ৫ টি ওয়েবসাইট সম্পর্কে। এই ওয়েবসাইট গুলো থেকে সার্ভে করার পাশাপাশি অন্য ছোট ছোট কাজ করে টাকা আয় করতে পারবেন।

কিন্ত, আমি নিজে এই ধরনের সার্ভে কখনো ব্যবহার করি নি। কারণ, আমার মনে হয় এই ধরনের কাজ করা মানে অনেক সময় নষ্ট করা। কারণ, আমার জন্য ব্লগিং অনলাইন ইনকাম সেরা এবং লাভজনক উপায়।

তবে, আপনি যদি দিনে ১ থেকে ২ ঘন্টা কাজ করে টাকা আয় করতে চান তাহালে এই ধরনের সার্ভে করে ইনকাম করাটা আপনার কাজে আসবে। আমার লেখা what is survey আর্টিকেলটি ভালো লাগলে নিচে কমেন্টে জানান এবং

শেয়ার করুন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap