সুপার কম্পিউটার কি? এবং কি কি কাজে ব্যবহারিত হয়?

সুপার কম্পিউটার কি? (what is super computer in bangla), বন্ধুরা আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানবো সুপার কম্পিউটার এর বিষয় সম্পর্কে। আসলে আমরা যখন একটি কম্পিউটার এর কথা বলি তখন আমরা (PC) পার্সোনাল কম্পিউটার এর কথা বুঝি।

তবে, দপ্তরে এবং ঘরে সাধারণ ভাবে ব্যবহার হওয়ার জন্য পার্সোনাল কম্পিউটার গুলোর বাইরে ও অন্যান্য বিভিন্ন ধরনের কম্পিউটার রয়েছে। আর এই কম্পিউটার গুলোর মধ্যে একটি হলো super computer.

সাধারন কম্পিউটার ব্যবহার করার তুলনায় এই সুপার কম্পিউটার এর কার্যক্ষমতা অনেক অনেক বেশি। তবে চিন্তা করবেন না কারণ, আজকে আমি এই আর্টিকেলের মাধ্যমে বলবো supercomputer এর বিষয়ে।

যেমন-

  • সুপার কম্পিউটার কি?
  • কিভাবে সুপার কম্পিউটার কাজ করে?
  • সুপার কম্পিউটার কোথায় কি কি কাজে ব্যবহার করা হয়?
  • সুপার কম্পিউটারের বৈশিষ্ট্য এবং লাভ গুলো।

আপনার যদি প্রযুক্তি নিয়ে রুচি থাকে তাহালে নিশ্চয় আপনার মধ্যে কম্পিউটার এর বিষয়ে অনেক জ্ঞান রয়েছে। তাছাড়া বর্তমান সময়ে কম্পিউটার এর ব্যবহার ছোট বড় যেকোনো কাছে ব্যবহারিত হচ্ছে।

এজন্য আপনাদের মধ্যে খুব কম মানুষরা হয়তো আছেন যারা কম্পিউটার এর বিষয়ে তেমন ভালো জ্ঞান রাখে না। তবে, মনে রাখবেন আপনি কি ধরনের কাজ করছেন সেটার উপর নির্ভর করবে আপনার কম্পিউটারের স্পিড (speed), প্রোসেসিং পাওয়ার (processing power) এবং hardware রাখতে হবে।

বর্তমান সময় আপনারা দেখছেন মানুষরা নিজের কম্পিউটারে গেমিং খেলা করার জন্য লক্ষ লক্ষ টাকা দিয়ে উন্নত এবং পাওয়ারফুল প্রোসেসিং ইউনিট ক্রয় করে একটি শক্তিশালী কম্পিউটার তৈরি করেন।

এই ধরনের কম্পিউটার গুলো থেকে হাজার গুনে শক্তিশালী হলো সুপার কম্পিউটার গুলো। কারণ এ রকমের অনেক কাজ রয়েছে যেগুলো করার জন্য অনেক বেশি শক্তিশালী কম্পিউটার প্রয়োজন।

আর ঔ সকল কাজ গুলো করার জন্য কম্পিউটার এর মধ্যে সাংঘাতিক প্রোসেসিং পাওয়ার এর দরকার হয়। আর একটা সাধারন পার্সোনাল কম্পিউটার (PC) এর মধ্যে ততোটা শক্তিশালী প্রোসেসিং ক্ষমতা থাকা সম্ভব না।

এজন্য বড় বড় কাজ যেমন উৎপাদন, বিজ্ঞানের নতুন আবিষ্কার, রিসার্চ ইত্যাদি করার জন্য এই শক্তিশালী supercomputer গুলো ব্যবহার করা হয়।

সুপার কম্পিউটার কি? (What is supercomputer in bangla)

একটি সাধারন কম্পিউটার হলো general purpose machine যেটার কাজ হলো input device এর মাধ্যমে data গ্রাহন করা এবং প্রয়োজন মতো প্রসেস করে output device এর মাধ্যমে সমাধান প্রদান করা।

এটা হলো একটি সাধারন কম্পিউটার যার ক্ষমতা এবং শক্তি কিছুটা বাড়ানো সম্ভব। কিন্ত সুপার কম্পিউটার গুলো এই সাধারন কম্পিউটার গুলোর তুলনায় সম্পর্ন ভাবে আলদা। এটা অনেক ফাষ্ট (fast) ও পাওয়ারফুল (powerful) হওয়ার সাথে সাথে এটা আকারে অনেক বড় হয়ে থাকে।

আর এই কারণে super computer একই সময়ে একটি কাজ করার সাথে সাথে multiple কাজ গুলো সহজে একসাথে করতে পারে। আমি আগেই বলেছি সুপার কম্পিউটার মানে হলো সাধারন কম্পিউটার থেকে অনেক অংশে শক্তিশালী।

এই কম্পিউটার দিয়ে highest operational rate এর ব্যবহার করে কাজ করে যেগুলো বর্তমানে faster highs performance systems এর মধ্যে পড়ে। এই কম্পিউটার গুলো বেশি ব্যবহার করা হয় engineering এবং scientific এর সাথে জড়িত কাজ গুলোর জন্য ব্যবহার করা হয়।

এগুলো ব্যবহর করার প্রধান করাণ হলো অনেক বড় সংখ্যায় থাকা database গুলো এই সুপার কম্পিউটারে ভালো ভাবে handle করতে পারে। আর এই কাজ গুলো সুপার কম্পিউটার এর দ্বারা সম্বভ। 

আপনি যদি কার্যক্ষমতার দিক থেকে দেখেন তাহালে একটি সাধারন কম্পিউটার এর তুলনায় একটি সুপার কম্পিউটার হাজার হাজার গুনে বেশি ফাষ্ট এবং সঠিক ভাবে কাজ করতে পারে।

তাহালে আশাকরি সহজে বুঝতে পারছেন, সুপার কম্পিউটার কাকে বলে (What is super computer in bangla).

সুপার কম্পিউটার কি কি কাজে ব্যবহার করা হয়?

বেশিরভাগ ক্ষেএে সুপার কম্পিউটার গুলো ব্যবহার করা হয় বিভিন্ন ইঞ্জিনিয়ারিং এবং বৈজ্ঞানিক কাজ করা জন্য। তাছাড়া রিসার্চ ও ডেভেলপমেন্ট এর ক্ষেএে অনেক সময় ব্যবহার করা হয়।

কারণ, এই ধরনের সকল কাছে high level এর database এবং calculation গুলো process করতে হয় সেগুলো কখনো একটি সাধারন কম্পিউটার এর দ্বারা সম্ভব না।

এজন্য সুপার কম্পিউটার এই শক্তিশালী শক্তি ও দ্রুতার সাথে কাজ করার উদ্দেশ্যে বর্তমানে প্রায় সকল বড় কাজে super computer ব্যবহার করা হয়।

যেমন-

  • আবহাওয়ার পূর্বাভাস
  • গ্রাফিক্স এবং অ্যানিমেশন
  • তরল গতিশীল গণনা
  • গবেষণা ও উন্নয়ন
  • তেল ও গ্যাস অনুসন্ধান
  • কোড ব্রেকিং
  • জিনতত্ত্ব বিশ্লেষণ 
  • কোয়ান্টাম বলবিজ্ঞান

আমি উপরে যে বিষয় গুলো নাম বললাম সেগুলোতে অবশ্যই একটি super computer ব্যবহার করা হয়। কারণ একটি পার্সোনাল কম্পিউটারে কখনো জটিল কাজ গুলো করতে পারবে না।

তাছাড়া ঔ কাজ গুলো ছাড়া এমন অনেক কাজ রয়েছে যেগুলোতে সুপার কম্পিউটার ব্যবহার করা হয়। তবে, মনে রাখবেন একটি সুপার কম্পিউটার অনেক দ্রুত শক্তিশালী এবং অনেক দামি হয়।

সুপার কম্পিউটার এর লাভ ও সুভিধা গুলো কি কি?

বর্তমান সময়ে যেসব সুপার কম্পিউটার গুলো রয়েছে সেগুলো অনেক ফাষ্ট এবং শক্তিশালী। তাছাড়া এগুলোকে তৈরি করা হয়েছে বড় বড় কাজ গুলোকে প্রসেস করার জন্য।

এছাড়া আমরা যে পার্সোনাল কম্পিউটার (PC) ব্যবহার করি সেগুলো বড় কাজ করতে সক্ষম না। আর সে কারণে তৈরি করা হয়েছে Extreme processing power এর supercomputer গুলোকে।

super computer হলো এমন একটি সিস্টেম (system) যা অনেক বড় বড় গণনা এবং জটিল সব কাজ গুলোকে সহজে দ্রুত সময়ে করতে পারে। তাহালে চলুন আমরা নিচে থেকে সরাসরি জেনে আসি সুপার কম্পিউটারের লাভ ও সুবিধা গুলো সম্পর্কে। 

#Speed

আমি আগেই বলেছি অনেক জটিল কাজ ও গণনা করার ক্ষেএে super computer অনেক কম সময় নিয়ে থাকে। সহজ ভাবে বললে একটি সাধারন কম্পিউটার এর তুলনায় এটা হাজার গুন দ্রুত কাজ সম্পর্ন করে।

যে কাজ করতে আপনর কয়েক ঘন্টা সময় লাগে সে কাজ সুপার কম্পিউটারের মাধ্যমে কিছু সেকেন্ডের মধ্যে করা সম্ভব।

#Security

Decrypting passwords এর মাধ্যমে সুপার কম্পিউটার সুরক্ষা প্রদান করে। তাছাড়া একটি super computer অনেক সহজে পাসওয়ার্ড এর আনুমান করে নিতে পারে।

#Complex Tasks

আমি আগেই বলেছি একটি সুপার কম্পিউটারের processing power এর শক্তি ও ক্ষমতা কয়েক হাজার গুন থাকে সাধারণ কম্পিউটার এর তুলনায়। এজন্য জটিল সব কাজ গুলো কিছু সময়ের মধ্যে করে দেয়।

weather forecasting, climate research, rendering animations, quantum mechanics, gas exploration, molecular modeling ইত্যাদি ধরনের computationally intensive tasks গুলো করে থাকে একটি সুপার কম্পিউটার।

এছাড়া রিচার্স (research) & ডেভেলপমেন্ট (development) এর ক্ষেএে এই ধরনের কম্পিউটার গুলোর ভূমিকা অনেক বেশি।

#Cost Effective

যেকোনো কোম্পনির কাজ করার ক্ষেএে এই কম্পিউটার গুলো প্রচুর সময় বাঁচিয়ে দিতে পারে। সুপার কম্পিউটার ব্যবহার করার ফলে সময় পরিচালনা করার ক্ষেএে আপনার অনেক ভাল হতে পারে।

কারণ, একাধিক কাজ গুলোকে এই শক্তিশালী কম্পিউটার গুলোর মাধ্যমে একসাথে করা সম্বভ। এতে সময়ের সাথে সাথে ব্যয় এর পরিমান নিয়ন্ত্রিত থাকে আর সেই সাথে সম্পর্ন ব্যয় কার্যকর থাকে।

বিশ্বের সব থেকে দ্রুত সুপার কম্পিউটার গুলোর নাম

আপনারা হয়তো সুপার কম্পিউটার বলতে কি বুঝায় সেটা বুঝতে পারছেন। তাছাড়া এই বিষয়ে আরো অন্য তথ্য গুলো জানার পরে হয়তো আপনাদের মনে প্রশ্ন আসতে পারে সেই সুপার কম্পিউটার গুলোর বিষয়ে।

বর্তমানে আমোরিকাতে বিশ্বের সব চেয়ে দ্রুত এবং শক্তিশালী দুইটি সুপার কম্পিউটার রয়েছে যেগুলোর নাম হলো,

  1. Sierra
  2. Summit

২০১৮ সালে জুন মাসে summit কে বিশ্বের সব চেয়ে দ্রুত এবং শক্তিশালী সুপার কম্পিউটার এর উপাধি দেওয়া হয়েছিলো। summit কে তৈরি করতে আমোরিকার প্রায় ২০০ মিলিয়ান US Dollars খরচ হয়েছিলো।

তবে, সামিট এর আগে চীনে বিশ্বের সব চেয়ে দ্রুত এবং শক্তিশালী কম্পিউটার ছিলো Sunway Taihulight. এটা চীন (China) দ্বারা তৈরি করা একটি সুপার কম্পিউটার। ২০১৮ সালে এই কম্পিউটারকে বিশ্বের তৃতীয় fastest super computer হিসাবে উপাধি পায়।

বিশ্বের সেরা ১০ টি সুপার কম্পিউটার

বিশ্বের সব চেয়ে সেরা ফাষ্ট এবং শক্তিশালী সুপার কম্পিউটার গুলো একটি তালিকা রয়েছে। যাতে আমোরিকার ৫ টি, চীনের ২ টি, সুইজারল্যান্ডের ১ টি, জাপানের ১ টি এবং জার্মানির ১ টি super computer এর তালিকা রয়েছে।

নিচে বিশ্বের সেরা ১০ টি সুপার কম্পিউটার গুলো নাম উল্লেখ্য করছি।

  1. Summit (USA)
  2. Sierra (USA)
  3. Sunway Taihulight (China)
  4. Tianhe-2 (China)
  5. Frontera (USA)
  6. Piz Daint (Europe)
  7. Trinity (USA)
  8. Al Bridging cloud infrastructure (ABCI), (Japan)
  9. SuperMUC-NG (Germany)
  10. Lessen (USA)

সুপার কম্পিউটারের দাম কত?

সাধারন একটি সুপার কম্পিউটারের দাম পার্সোনাল কম্পিউটার এর থেকে অনেক অনেক বেশি। আসলে সুপার কম্পিউটারের দাম বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে।

আপনারা যেমন প্রয়োজনীয় হার্ডওয়্যার করফিগারেশন নিয়ে কম্পিউটার তৈরি করবেন, সেই হিসাবে কম্পিউটারের দাম নেওয়া হবে। মনে রাখবেন যতটা ফাষ্ট এবং শক্তিশালী হবে আপনার তৈরি করা সুপার কম্পিউটার ততটাই বেশি দাম হবে তার।

বিশ্বের সব চেয়ে দ্রুত এবং শক্তিশালী সুপার কম্পিউটার তৈরি করতে আমোরিকার খরচ হয়েছিলো “২০০ মিলিয়ান ডলার”। যেটার নাম ছিলো সামিট (summit).

তাহালে আপনারা অবশ্যই বুঝতে পারছেন একটি ফাষ্ট ও শক্তিশালী super computer বানাতে প্রায় ২০০ থেকে ৩০০ মিলিয়ান আমোরিকান ডলার খরচ হতে পারে।

ভারতের সুপার কম্পিউটার গুলোর নাম

বর্তমানে ভারতে অনেক কাজের জন্য সুপার কম্পিউটার ব্যবহার করা হচ্ছে। আর এজন্য বলা যেতে পারে বর্তমানে ভারত (India) প্রযুক্তিতে পিছিয়ে নেই। ২০১৮ সালে একটি রিপোর্টে দেখা গেছে Pratyush এবং Mihir ভারতের সব চেয়ে দ্রুত সুপার কম্পিউটার।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমারা শিখলাম সুপার কম্পিউটার মানে কি এই বিষয়ে। আমার লেখা আর্টিকেল super computer কি এই বিষয়ে যদি কোনো প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্টে জানাতে পারেন। আর এই লেখাটি যদি আপনাদের পছন্দ হয় তাহালে নিচের সোশ্যাল মিডিয়া শেয়ার বাটুন গুলো থেকে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap