স্টুডেন্ট অনলাইন ইনকাম করার সেরা ৭ টি উপায়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো স্টুডেন্ট অনলাইন ইনকাম করার সেরা ৭ টি উপায় সম্পর্কে। (Online income for students).

আপনি যদি একজন ছাত্র হিসাবে পড়ালেখার করার পাশাপাশি online part-time income করে নিজের হাত খরচ চালাতে চান, তাহালে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।

কারণ, এই আর্টিকেলে আমি আপনাদের এমন ৭ টি বিষয়ে বলবো যেগুলোর মাধ্যমে একজন স্টুডেন্ট অনেক সহজে পড়ালেখার করার পাশাপাশি ফুল-টাইম বা পার্ট-টাইম কাজ করে অনলাইন ইনকাম করতে পারবেন।

তাই আপনি একজন স্টুডেন্ট এবং পড়াশোনা করার পাশাপাশি কিছু লাভজনক অনলাইন কাজ করে টাকা ইনকাম করতে চান তাহালে এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে সম্পর্ন পড়ুন।

কারণ, এই আর্টিকেলে আমি স্টুডেন্ট অনলাইন ইনকাম করার ৭ টি উপায় বলবো। যার মাধ্যমে আপনারা অনেক সহজে টাকা ইনকাম করতে পারবেন। (online earning for students)

স্টুডেন্ট অনলাইন ইনকাম করার সেরা ৭ টি উপায়

বর্তমানে এমন অনেক অনলাইন কাজ রয়েছে যেগুলো ছাত্ররা থেকে শুরু করে বয়স্ক মানুষরা পর্যন্ত করছেন। এখন আপনি যদি একজন student হয়ে থাকেন তাহালে অবশ্যই আপনার হাতে প্রচুর খালি সময় রয়েছে।

আপনি এই মূল্যবান সময় গুলো নষ্ট না করে অনলাইনে ইনকাম করার কাজে লেগে যান। তাহালে ভবিষ্যতে আপনাকে আর চাকরির উপরে ভরসা করতে হবে না।

আপনি যদি ছাত্র থাকতে পড়াশোনা করার পাশাপাশি অনলাইন টাকা ইনকাম করার সাথে সাথে ভবিষ্যতের জন্য আপনার নিজের কাছে ফুল-টাইম বা পার্ট-টাইম income এর দারুন একটি উপায় থাকবে।

তবে, ছাত্র হিসাবে অনলাইনে টাকা ইনকাম করার আপনি ইন্টারনেটে অনেক ধরনের উপায় পাবেন কিন্ত সেগুলোর মধ্যে থেকে কিছু মাধ্যমে কাজ করার বিপরীতে টাকা নাও দিতে পারে।

তাই, আপনি আপনাদের এমন কিছু লাভজনক ও জেনুইন উপায় এর বিষয়ে বলতে চাই। যে উপায় গুলো ব্যবহার করে সারা বিশ্বের লক্ষ লক্ষ স্টুডেন্টরা ইন্টারনেট থেকে অনলাইন ইনকাম করছেন।

তাহালে চলুন নিচে থেকে জেনে আসি কিভাবে ছাত্ররা অনলাইন ইনকাম করতে পারে সেই সম্পর্কে বিস্তরিত।

Best online income method for students

প্রথমে আপনি এই কাজ গুলো পার্ট-টাইম হিসাবে করতে পারবেন। এতে ছাত্র হিসাবে আপনার ভালো পরিমানে ইনকাম হবে এবং নিজের খরচ নিজে জোগাড় করতে পারবেন।

তাছাড়া আপনি যখন পড়াশোনা শেষ করবেন তখন ফুল-টাইম হিসাবে এই কাজকে বিসনেস (business) হিসাবে চালিয়ে নিতে পারবেন।

১. ব্লগার হিসাবে টাকা ইনকাম করুন

আপনি যদি লিখতে ভালোবাসেন এবং মানুষকে শেখানোর জন্য আপনার কাছে যদি কোনো বিষয় থাকে তাহালে আপনি একজন ব্লগার হিসাবে অনলাইনে কাজ করতে পারবেন।

এর জন্য আপনাকে একটি ব্লগ তৈরি করতে হবে এবং সেই ব্লগের মাধ্যমে আপনার শোখানোর জ্ঞান মানুষের সাথে শেয়ার করতে করতে হবে। বর্তমানে অনেক মানুষরা Blogging করে ঘরে বসে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছে।

সত্তি কথা বলতে ব্লগিং করে চাকরির তুলনায় অনেক বেশি টাকা ইনকাম করা যায়। আপনি যদি একজন ছাত্র বা মহিলা হয়ে থাকেন তাহালে ঘরে বসে ইনকাম করার জন্য এটা সেরা উপায় বলে প্রমাণীত হতে পারে।

আপনি যদি ব্লগিং করতে চান তাহালে প্রথমে আপনাকে নিচের কিছু বিষয় সম্পর্কে বিস্তরিত ভাবে জানতে হবে।  তার জন্য নিচের আর্টিকেল গুলো পড়ুন-

এবার আপনি যদি মনে করেন আপনি ব্লগিং করে ইনকাম করতে তৈরি তাহালে আপনি ব্লগিং করার কথা ভাবুন।

২. ফাইভার ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করুন

বর্তমানে student অনলাইন ইনকাম করার ক্ষেত্রে ফাইভার (Fiverr) একটি জনপ্রিয় ওয়েবসাইট। যেকোনো ব্যাক্তি এই ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করতে পারবে।

এখানে কাজ করার জন্য আপনার মধ্যে বিশেষ কিছু স্কিল থাকতে হবে। যেমন- কনটেন্ট রাইটিং, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন সহ ইত্যাদি কাজ, তবে এখানে আপনি প্রচুর সংখ্যাক কাজ পাবেন।

আসলে Fiverr হলো এমন একটি জনপ্রিয় freelancing platform যেখানে আপনি একজন ফ্রিল্যন্সার হিসাবে কাজ করে ইনকাম করতে পারবেন। আপনি সম্পর্ন স্বাধীন ভাবে কাজ খুঁজে স্বাধীন ভাবে কাজ করতে পারবেন।

৩. কনটেন্ট রাইটিং এর কাজ করে ইনকাম করুন

আমি অনেক ছাত্রদের দেখেছি যারা অনলাইনে কনটেন্ট রাইটিং এর কাজ করে ভালো পরিমানে টাকা ইনকাম করছেন। বর্তমানে ইন্টারনেটে এমন অনেক ব্লগ, ওয়েবসাইট বা অনলাইন পোর্টাল রয়েছে সেগুলোর জন্য আর্টিকেল লিখে ইনকাম করা সম্ভব।

আপনার যদি লেখালেখি করার অভিজ্ঞতা থাকে তাহালে ছাত্র হিসাবে অনলাইনে ইনকাম করার এটা একটি দারুন উপায়। এর জন্য আপনাকে ২ থেকে ৩ ঘন্টা সময় দিয়ে একটি কনটেন্ট রাইটিং করতে হবে।

তাছাড়া এমন অনেক ব্লগ রয়েছে যেখানে নিয়মিতভাবে আপনি রাইটার হিসাবে কাজ করতে পারবেন। আপনার লেখার দক্ষতা যদি ভালো হয় তাহালে প্রতিটি আর্টিকেলে ১০০০ থেকে ১৫০০ শব্দ লেখার বিপরীতে $৪ থেকে $৭ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন।

অনলাইনে বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইটের জন্য আর্টিকেল লেখার জন্য আপনি সরাসরি মালিকদের সাথে যোগাযোগ করতে পারেন।

৪. অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম

অ্যাফিলিয়েট মার্কেটিং হলো অনলাইনে ইনকাম করার দারুন এবং লাভজনক উপায় হিসাবে দাঁড়িয়েছে। এর মাধ্যমে আপনি অনেক কম সময়ে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। 

অ্যাফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে আপনাকে বিভিন্ন অনলাইন ই-কমার্স কোম্পানি গুলোর প্রডাক্ট প্রচার করে বিক্রিয় করতে হবে। প্রডাক্ট বিক্রিয় করার বিপরীতে আপনাকে কমিশন দেওয়া হবে।

আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং এর কাজ ভালো করে শিখতে পারেন তাহালে সারাজীবন ইন্টারনেট থেকে ইনকাম করার সুযোগ থাকবে। আমি এই ব্লগে আগেই বলেছি affiliate market কি

৫. ছবি বিক্রিয় করে ইনকাম করুন

আপনি যদি ছবি তুলতে ভালোবাসেন তাহালে এই প্যাশন আপনার প্রফেশনে পরিবর্তন করে দিতে পারে। কারণ, বর্তমানে ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি নিজের তোলা ছবি গুলো বিক্রিয় করতে পারবেন।

ছবি বিক্রিয় করে ছাত্রজীবনে আপনি ভালো পরিমানে ইনকাম করতে পারবেন। তবে, অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে হলে কিন্ত আপনাকে ভালো এবং high quality ছবি তুলতে হবে।

৬. ইউটিউব চ্যানেল তৈরি করে ইনকাম করুন

ইউটিউব চ্যানেল তৈরি করে বর্তমানে মানুষরা ঘরে বসে অনলাইনে ইনকাম করছে। আপনার হাতে যদি খালি সময় থাকে তাহালে আপনি সুন্দর ও আকর্ষনীয় কোয়ালাটির ভিডিও তৈরি করে ইউটিউবে পাবলিশ করতে পারেন।

একবার আপনার চ্যানেলে যদি ভালো পরিমানে সাবস্ক্রইবার (subscribers) হয়ে যায় তাহালে আপনি বিভিন্ন মাধ্যমে নিজের চ্যানেল থেকে টাকা income করতে পারবেন।

বর্তমানে স্কুল কলেজের ছাত্র থেকে শুরু করে অনেক বয়স্ক মানুষরা পর্যন্ত YouTube channel থেকে প্রচুর পরিমানে টাকা ইনকাম করছেন। এজন্য বলা হয় ইউটিউব থেকে ইনকাম করা প্রচুর  লাভজনক এবং সেরা উপায়।

৭. Online tutor হিসাবে কাজ করে ইনকাম করুন

বর্তমানে ইন্টারনেটে অনেক online tutor website রয়েছে, যেখানে হাজার হাজার ছাত্ররা কিছু না কিছু শেখার জন্য আসে। তাই আপনি চাইলে এই online tutor website গুলোতে কাজ করতে পারবেন।

এইওয়েবসাইট গুলোতে আপনি ছাত্রদের বিভিন্ন বিষয়ে অনলাইন ক্লাস করাতে পারবেন। তবে, এই কাজ আপনাকে করতে হলে অবশ্যই অপনার নিজের মধ্যে যেকোনো জ্ঞান থাকতে হবে।

তাছাড়া ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি বাচ্চাদের অনলাইনে ক্লাস করিয়ে ইনকাম করতে পারবেন। নিচে আমি এমন কয়েকটি ওয়েবসাইটের নাম উল্লেখ করছি,

  • TutorME
  • TutorVista
  • Vedantu
  • Tutor.com ইত্যাদি।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম স্টুডেন্ট অনলাইন ইনকাম করার সেরা ৭ টি উপায় সম্পর্কে। আমি ছাত্রদের জন্য অনলাইনে আয় করার যে সেরা উপায় গুলো বলেছি, সেগুলো সত্তি অনেক কাজের।

ছাত্র হিসাবে আপনার হাতে যদি খালি সময় থাকে তাহালে অবশ্যই আপনি ইন্টারনেট থেকে ইনকাম করতে পারবেন। আশাকরি স্টুডেন্টদের জন্য পার্ট-টাইম ইনকাম করার উপয় গুলো অবশ্যই আপনাদের পছন্দ হয়েছে।

3 thoughts on “স্টুডেন্ট অনলাইন ইনকাম করার সেরা ৭ টি উপায়”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap