কিভাবে কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করবেন (copyright free image)

আজকে এই আর্টিকেলে বলবো কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড (copyright free image) করার উপায় সম্পর্কে। আপনারা যারা ব্লগার বা ইউটিউবার আছেন তাদের প্রায় সময় ব্লগে  আর্টিকেল বা ভিডিও আপলোড করতে ছবির প্রয়োজন হয়। কিন্ত আমরা যখন কোনো ওয়েবসাইট থেকে ছবি ডাউনলোড করতে গেলে তাতে কপিরাইট (copyright) চিহৃ থাকে। কপিরাইট চিহৃ এই জন্য থাকে যে এই ছবি গুলো ব্যবহার করা আইনসিদ্ধ না। (copyright free image)

যার ফলে ছবি গুলো আমাদের পছন্দ হলে ও তা আমরা কাজে লাগাতে পারি না। আর এই ছবি যদি আপনি ব্যবহার করতে চান তাহালে আপনাকে সাবস্ক্রিপশন সেবা দিতে হবে। তাহালে আপনি তাদের ছবি গুলো ব্যবহার করতে পারবেন। ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে তাদের কাছ থেকে ছবি কিনে ব্যবহার করতে হয়। আমি নিচে এমন ৩ টি ওয়েবসাইটের নাম বলছি। যথা-

  • শাটারষ্টক
  • আইষ্টক
  • গেটি ইমেজেস

উপরে আমি যে ৩ টি ওয়েবসাইটের নাম বললাম এদের কাছ থেকে ছবি নিতে হলে তাদের অর্থ প্রদান করতে হবে। তবে, আপনি যদি গুগল থেকে ফ্রি ছবি ডাউনলোড করতে চান তাহালে সেটা ও সম্ভব। নিচে থেকে বিস্তরিত জেনে নিন।

কপিরাইট ফ্রি ইমেজ কিভাবে ডাউনলোড করবেন (copyright free image bangla tutorial)

আপনি যদি গুগল থেকে ফ্রি কপিরাইট ছবি ডাউনলোড করতে চান তাহালে, যে ছবি আপনার প্রয়োজন সেই টফিক লিখে গুগল সার্চ (Google search) দিবেন। তারপরে Image অপশনে ক্লিক করবেন। ক্লিক করার পরে উপরে ডান দিকে Tool নামে একটি অপশন দেখতে পারেন।

আপনি Tool অপশনে ক্লিক করার পরে Usage right অপশনে ক্লিক করবেন। তারপরে দেখতে পাবেন Not filtered by licence অপশন। আপনি এই অপশনটি বেছে নিবেন। তারপরে নিচে যে সকল ছবি গুলো দেখতে পাবেন সে সব গুলো copyright free image । আপনি তখন নিজের পছন্দমত ছবি ডাউনলোড করে নিতে পারবেন।

এছাড়া ও ইন্টারনেটে আরো অনেক copyright free image সাইট রয়েছে। সেখান থেকে ও আপনারা ফ্রিতে ছবি ডাউনলোড করতে পারবেন। তবে, এগুলো আপনি গুগলের মতো বিশাল ছবির ভান্ডার পাবেন না কিন্ত ভালো ভালো কোয়ালিটির অনেক ছবি পাবেন। এমন কয়েকটি ওয়েবসাইটের নাম হলো – 

আর আপনারা যদি পিএনজি (png) ফরম্যাটটের ছবি ডাউনলোড করতে চান তাহালে নিচের এই ওয়েবসাইট গুলো ভিজিট করুন। যথা-

  • পিএনজিমিং
  • আইকন৮
  • পিএনজিপ্লে
আজকে আমরা কী শিখলাম

বন্ধুরা আজকের এই কন্টেন্ট থেকে আমরা শিখলাম free image download করার নিয়ম সম্পর্কে। এছাড়া গুগলে আরো ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট রয়েছে। সেখান থেকেও আপনারা copyright free image কর নিতে পারবেন। আমার এই লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap