ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড কি?

বর্তমান সময় আপনি ব্যাংকে একটি একাউন্ট (bank account) খেলার সাথে সাথে আপনাকে একটি ATM card দেয়। এই ATM card ব্যবহার করে আপনি আপনার ব্যাংক একাউন্টে থাকা টাকা গুলো ATM machine এর মাধ্যমে তুলে নিতে পারবেন। (debit credit card)
কিন্ত এই বিষয়ে সবার সমান ধারণা থাকে না। মনে রাখবেন, বর্তমানে ব্যাংক থেকে যে কার্ড গুলো প্রদান করে সেগুলো কেবল এটিএম কার্ড না। সেগুলোর নাম হলো ATM come debit card. এক কথায় এই ধরনের কার্ড গুলো আপনি ব্যবহার করে ATM থেকে টাকা তোলার সাথে সাথে ডেবিট কার্ড এর সুবিধা গুলো ও ব্যবহার করতে পারবেন।
আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা ডেবিট কার্ড কি বা ডেবিট কার্ড কাকে বলে জানেন না। আবার অনেকে আছেন যারা debit card এবং credit card এর মধ্যে পার্থক্য বুঝে না। এমনিতে এই দুইটা কার্ড কিন্ত আপনাকে দেওয়া হয় bank এর মাধ্যমে। তবে।মনে রাখবেন, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড এর পার্থক্য সম্পর্ন আলদা।
এই কার্ড গুলো সম্পর্ন আলদা আলদা পরিস্থিতি, যোগ্যতা, প্রয়োজন এর উপর নির্ভর করে এই কার্ড গুলো দেওয়া হয়। এই দুই ধরনের কার্ডের পার্থক্য জানতে আপনাকে প্রথমে জানতে হবে debit card  কি? এবং credit card কি? (what is debit card & credit card in bangla tutorial) তাহালে চলুন নিচে থেকে আমরা জেনে আসি।
ডেবিট কার্ড কি? (About debit card in bangla tutorial)
আসলে ডেবিট কার্ড হলো এমন একটি physical plastic card যা আপনার সেভিং ব্যাংক একাউন্ট (savings bank account) এর সাথে লিংক (link) করা থাকে। আপনার savings একাউন্ট না থাকলে debit card ব্যবহার করতে পারবেন না। মনে রাখবেন, ডেবিট কার্ড ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই সেভিং একাউন্ট থাকতে হবে।
এই কার্ড ব্যবহারের সাথে আপনার সেভিং একাউন্টের মধ্যে থাকা টাকা থেকে প্রত্যেক ধরনের পেমেন্ট এর বিপরীতে টাকা কেটে নেওয়া হয়। ATM card এর মতো আপনার debit card এ  4 digit এর পিন দেওয়া থাকবে। শপিং করার সময় আপনি ক্যাশ টাকা না দিয়ে ডেবিট কার্ড দিয়ে পেমেন্ট করতে পারবেন। ATM machine থেকে টাকা উত্তলন করার জন্য 4 digit এর pine ব্যবহার করবেন।
এছাড়া ATM machine, Online payment, petrol pump, shipping mall, restaurant ইত্যাদি জায়গা থেকে ডেবিট কার্ডের মাধ্যমে বিল পে করতে পারবেন। তাহালে, হয়তে আপনারা বুঝতে পারছেন ডেবিট কার্ড কি।
ক্রেডিট কার্ড কি? (what is credit card in bangla tutorial)
ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি যে কাজ গুলো করতে পারবেন সেই কাজ গুলো ডেবিট কার্ডের মাধ্যমে ও করতে পারেন। কিন্ত মনে রাখবেন, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড সম্পর্ন আলদা। credit card হলো যেকোনো আর্থিক প্রতিষ্ঠান এর দ্বারা জারি করা একটি physical plastic card. যা এই কার্ডের মধ্যে লুকিয়ে রয়েছে।
আপনি কি জানেন, credit মানে কি? আসলে credit মানে বাকি। যে আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে আপনাকে ক্রেডিট কার্ড প্রদান করা হবে, সেই প্রতিষ্ঠান আপনাকে কার্ড দেওয়ার আগে একটি স্থায়ী ক্রেডিট সীমা (fixed credit limited) ঠিক করে দিবে। এই ক্রেডিট সীমা গুলো আপনার জব, ব্যবসা এবং মাসিক ইনকামের উপর ঠিক করে দেওয়া হয়। যারা সাধারণ চাকরি করে তাদের জন্য ৩০ থেকে ৪০ হাজারের মধ্যে ক্রেডিট সীমা ঠিক করে দেয়।
credit card এর বিশেষ লাভ হলো, এর মাধ্যমে অনলাইন ইএমআই (EMI) থেকে জিনিস কিনতে পারবেন। মূলত credit card হলো বাকিতে লোন (loan) নেওয়ার মতো। আর্থিক প্রতিষ্ঠান থেকে আপনাকে দেওয়া টাকা গুলো আপনি যেকোনো জায়গা থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যবহার করতে পারবেন। এর কার্ড থেকে যত টাকা ব্যবহার করবেন সেই সময়ের মধ্যে প্রতিষ্ঠানকে ঘুরিয়ে দিতে হবে।
মনে রাখবেন, কার্ড থেকে টাকা সঠিক সময়ে ঘুরিয়ে দিতে না পারলে আপনার credit score খারাপ হবে এবং আপনাকে জরিমানা দিতে হবে। ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম সম্পর্ন ডেবিট কার্ডের মতোই। এতে ৪ ডিজিটের পিন নংবার থাকবে যেটা কার্ড থেকে পেমেন্ট করার সময় ব্যবহার করবেন। তাহালে, আশাকরি বুঝতে পারছেন ক্রেডিট কার্ড কি।
ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা (Eligibility for credit cards)
  1. আপনার বয়স কমপক্ষে ২১ বছরের বেশি হবে হবে।
  2. নিয়মিত ইনকামের উৎস থাকতে হবে।
  3. আপনার নিজের নামে একটি সেভিংস একাউন্ট থাকতে হবে।
  4. আপনার ক্রেডিট স্কোর বা বিল স্কোর ভালো থাকতে হবে।
  5. পুরানো কোনো ধরনের credit repayments বা loan এর defaults থাকলে কার্ড পাবেন না।
বন্ধুরা অবশ্যই বুঝতে পারছেন ডেবিট কার্ড এবং ক্রেডিট কি? আর কোনো বিষয়ে জানতে চাইলে কমেন্টে লিখুন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap