গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড করুন ফ্রি

0
500
গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড করুন ফ্রি
গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড করুন ফ্রি

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখে নিজের ক্যারিয়ার তৈরি করতে চান, তাহালে Graphic Design শেখার জন্য প্রথমে আপনাকে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড করতে হবে। গ্রাফিক্স ডিজাইন শুরু করার জন্য আপনার কম্পিউটার বা ল্যাপটপে এই সফটওয়্যার গুলো ইনস্টল করতে হবে।

তবে, আপনি যেহেতু নতুন হিসাবে graphic design কাজ শিখতে চান, সেহেতু আপনার কাছে খরচ করার মতো টাকা নেই। তাই আপনার প্রয়োজন গ্রাফিক্স ডিজাইন শেখার ফ্রি সফটওয়্যার (Free Graphic Design Software Download).

বর্তমানে ইন্টারনেটে কম্পিউটার বাবা ল্যাপটপ এর জন্য অনেক ধরনের সফটওয়্যার পেয়ে যাবেন, যেগুলো ডাউনলোড করে সহজে graphic design এর কাজ করতে পারবেন।

কম্পিউটারে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করে অনেক সহজে এবং দ্রুত কাজ গুলো করতে পারবেন। এই সফটওয়্যার গুলোর মধ্যে উল্লেখ যোগ্য Adobe এর বিভিন্ন Graphic Design Software program গুলো। এই সফটওয়্যার গুলো অনেক শক্তিশালী এবং সেরা।

কিন্ত, আপনি যদি এই এডোবি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড গুলো ব্যবহার করতে চান, তাহালে আপনাকে এর জন্য প্রচুর টাকা খরচ করতে হবে।

এখন প্রশ্ন হচ্ছে, আপনি তো নতুন হিসাবে কাজ শুরু করতে চাচ্ছেন, তাহালে প্রথমে এত টাকা কোথায় পাবেন?

তবে, চিন্তা করবেন না আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো, কম্পিউটার, ল্যাপটপ এবং “মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন” করার জন্য best & free graphics software গুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

আমি আপনাদের Adobe এর Adobe Photoshop এবং Adobe illustrator সফটওয়্যার গুলোর ফ্রি ডাউনলোড লিংক দিয়ে দিবো। কারণ, আমি জানি আপনারা এগুলো টাকা খরচ করে কিনতে পারবেন না।

এছাড়া, মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন করার জন্য জনপ্রিয় এবং সেরা কয়েকটি গ্রাফিক্স ডিজাইন ফ্রি টুলস (Graphic design free tools) এর বিষয়ে যেগুলো সম্পর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড করুন কম্পিউটার এর জন্য

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার গুলোর মধ্যে সেরা হলো এডোবি ফটোশপ এবং এডোবি ইলাস্ট্রেটর। তবে, এছাড়া আরো অনেক সফটওয়্যার রয়েছে কম্পিউটারে graphic design করার জন্য।

আপনি এই দুই সফটওয়্যার এর মাধ্যমে ডিজাইনের সকল ধরনের কাজ গুলো করতে পারবেন। আপনি যেখানে কাজ করতে যান না কেন সব জায়গায় এই সফটওয়্যার এর ব্যবহার লাগবে।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার গুলো ব্যবহার করা আমাদের মতো নতুনদের জন্য অনেক ব্যায়বহুল। আপনি যদি শুধুমাত্র এডোবি ফটোশপ সফটওয়্যারটি ব্যবহার করতে চান তাহালে প্রতিমাসে আপনাকে খরচ করতে হবে $২০.৯৯ ডলার। আর প্রতি বছর খরচ হবে $২৫১.৮৮ ডলার।

আবার আপনি যদি এডোবি ইলাস্ট্রেটর সফটওয়্যারটি ব্যবহার করতে চান, তাহালে প্রতিমাসে আপনাকে খরচ করতে হবে $১৯.৯৯ ডলার। আর যদি এক বছর ব্যবহার করতে চান, তাহালে খরচ হবে $২৩৯.৮৮ ডলার।

আপনাদের সুবিধার জন্য নিচে এডোবি ফটোশপ (Adobe Photoshop) এবং এডোবি ইলাস্ট্রেটর (Adobe illustrator) এর ফ্রি ডাউনলোড লিংক দিয়ে দিচ্ছি।

এডোবি ফটোশপ ডাউনলোড করুন

এডোবি ইলাস্ট্রেটর ডাউনলোড করুন

উপরের ডাউনলোড লিংকে ক্লিক করলে সরাসরি download পেজে চলে যাবেন। আপনারা দেখে হয়তো বুঝতে পারছেন এটা গুগল ড্রাইভ লিংক। তার মানে ক্লিক করল ডাউনলোড শুরু হয়ে যাবে। এখানে কোনো প্রকার ক্র্যাক করার অসুবিধা নেই।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড করুন মোবাইল এর জন্য

আপনি কি মোবাইলে গ্রাফিক্স ডিজাইন করতে চান, তাহালে নিচে দেওয়া প্রতিটা সফটওয়্যার / টুলস গুলো আপনার বিশেষ কাজে আসতে। চলুন জেনে আসি

১. Canva

Canva এমন একটি সফটওয়্যার যেটা কোনো না  কোনো সময় একজন গ্রাফিক্স ডিজাইনারের ব্যবহার করার প্রয়োজন হয়। আমি নিজেও আমার ব্লগের ইমেজ তৈরি করার সময় এই ক্যানভা টুল ব্যবহার করি।

Canva আপনি অনলাইন এবং অফলাইনে দুই ভাবে ব্যবহার করতে পারবেন। এখানে আপনি খুব সহজে যেকোনো ধরনের ছবি, ব্যানার, পোষ্টার, লোগো তৈরি করতে পারবেন।

২. Gravit Designer

Gravit Designer software টিকে নতুনদের জন্য সেরা বলা হয়। যারা নতুন গ্রাফিক্স ডিজাইন এর কাজ করছেন তারা অনেক সহজে এই সফটওয়্যার ব্যবহার করতে পারবেন। এই সফটওয়্যার আপনি windows, Mac, Linux সব ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।

৩. Inkscape

এটা একটি professional vector graphic editor যেটা প্রায় সকলে ব্যবহার করছেন। এই টুলটি আপনি সম্পর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন এবং এটা অনেক শক্তিশালি।

এতে রয়েছে powerful text tool, Flexible drawing tools দেওয়া রয়েছে, যার ফলে আপনারা অনেক সহজে ব্যবহার করতে পারবেন।

৪. GIMP

এই গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যারটির ইন্টারফেস দেখতে এডোবি ফটোশপের মতো। GIMP software সম্পর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন। এখানে আপনারা বিভিন্ন ধরনের tool icons, layer setup options, customization options গুলো পেয়ে যাবেন।

৫. Easelly

আপনি যদি একজন ব্লগার বা অনলাইন কনটেন্ট রাইটার হয়ে থাকেন, তাহালে এই সফটওয়্যারটি আপনার অনেক কাজে লাগবে। এই সফটওয়্যারের অধিঅংশ ফিচারস গুলো সম্পর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

তবে, এর প্রিমিয়াম ফিচারস গুলোরও আপনারা ব্যবহার করতে পারবেন কিন্ত তার জন্য টাকা খরচ করতে হবে। এখানে আপসি অনেক ধরনের আলদা আলদা infographics বানাতে পারবেন। এবং সেগুলো JPG বা PDF ফাইলে সেভ করতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, আজকে আমরা শিখলাম কিভাবে ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড করবেন কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলের জন্য। যদি আপনি নতুন গ্রাফিক্স ডিজাইন এর কাজ শুরু করেছেন, তাহালে এই সফটওয়্যার গুলো অবশ্যই আপনার কাজে আসবে।

আমার লেখা free graphic designing software আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো সেটা অবশ্যই কমেন্ট জানাবেন। এবং আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে