Freelancer দের যে ১০ টি কাজ করা যাবে না

2
183
ফ্রিল্যান্সার freelancer
আপনি যদি একজন সফল ফ্রিল্যান্সার হতে চান তাহালে আপনাকে পাড়ি দিতে হবে লম্বা পথ। এর আগে আমি ফ্রিল্যান্সিং নিয়ে অনেক কথা বলেছি। আর আজকে বলবো যে ১০ কাজ নতুন ফ্রিল্যান্সারদের কখনো করা যাবে না। মনে রাখবেন একজন sofol freelancer হওয়া সত্তি অনেক কঠিন।
freelancer দের যে ১০ টি কাজ করা যাবে না
(১) কখনো এমন চিন্তা ভাবনা করবে না যে আমায় দিয়ে হবে না। তাকে সব সময় নিজের উপর বিশ্বাস রাখতে হবে। মনে রাখতে হবে কেউ মায়ের পেট থেকে কোনো কিছু শিখে আসে না।
(২) আপনাকে যে কোনো একটি বিষয়ে দক্ষ হতে হবে বা শিখতে হবে। গ্রাফিক্সের ফটোশপ অর্ধেক আবার কিছুদিন পরে ওয়েব ডেভেলপমেন্ট HTML শিখা যাবে না। আপনাকে যে কোনো একটি বিষয়ে শিখতে হবে। কারন আপনাকে পরিধি নয় গভীরতা বাড়াতে হবে।
(৩) মাসে লক্ষ লক্ষ টাকা অনলাইন থেকে আয় করবো এমন ভেবে ফ্রিল্যান্সিং শুরু করা যাবে না। আপনাকে কাজ শেখার বিশ্বাস নিয়ে freelancing শুরু করতে হবে।
(৪) এক দুই মাস কাজ করে কাজটা কঠিন বলে থেমে যাওয়া যাবে না। কারণ শুরুতে যেকোনো কাজ কঠিন বলে মনে হবে। ধীরেধীরে আপনার কাছে সহজ হয়ে যাবে।
(৫) বড় ভাইদের কাছে শুনে তাদের টফিক নিয়ে কাজ করতে গেলে হবে না। আপনার পছন্দের টফিক এবং যেটা আপনার কাছে সহজ মনে হয় সেই টফিক নিয়ে কাজ শুরু করতে হবে।
(৬) রাতে দ্রুত ঘুমাবেন না। সেটা ফ্রিল্যান্সিং শুরু করা প্রথম দিকে। আমি আগেই বলেছি সফল ফ্রিল্যান্সার হতে হলে অনেক পরিশ্রম করতে হবে।
 
(৭) মানুষের নানা কথায় মন দিলে হবে না। নিজের মন যেটা বলবে আপনি সেটা করবেন।
(৮) Freelancing শুরু করার প্রথম দিকে কোনো মেয়ের পিছনে পাগলের মতো দৌড়ানো যাবে না। শুরুতে মেয়েদের টফিক বাদ দিতে হবে। যখন আপনি সফল ফ্রিল্যান্সার হবেন তখন দৌড়ালে সমস্য নেই।
(৯) ফ্রিল্যান্সিং করে আয় করা শুরু হলে কোনো ভাবে টাকা অপচয় করা যাবে না। আপনাকে তখন প্ল্যান বি (B) তৈরি করতে হবে।
(১০) একজন ফ্রিল্যান্সারকে কখনো অহংকার বা নিজেকে নিয়ে আহামরি গৌরব করা যাবে না। মনে রাখতে হবে ফুলের সৌরভ আর মানুষের গৌরব চিরদিন থাকে না।
যদি সফল ফ্রিল্যান্সার হতে চান তাহালে উপরের বিষয় গুলো আপনার মেনে কাজ করতে হবে। বন্ধুরা আর্টিকেলটি আপনার কেমন লাগলো সেটা কমেন্টে জানাবেন।

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে