Google কে আবিষ্কার করেন

0
55
Google কে আবিষ্কার করেন
Google কে আবিষ্কার করেন

Google কে আবিষ্কার করেন : আজকের এই সময়ে গুগলের নাম শুনেনি এমন লোক হয়তো খুবই কম আছে। কারণ, Google এখন আমাদের নিত্য দিনের সঙ্গী হয়ে গেছে। আমরা প্রতিদিন যে কাজ করি না কেন গুগলের সাহায্য বা পরামর্শ নিই।

কিন্ত বর্তমানে এমন অনেক লোক রয়েছে যাদের কাছে গুগল এখনো নতুন। তারা জানে না Google কে আবিষ্কার করেন, গুগল কি, গুগল কাকে বলে, গুগলের জনক কে, গুগল সার্চইঞ্জিন কি, গুগলের সিইও কে এসব প্রশ্নের উত্তর।

যারা Google সম্পর্কে একেবারে নতুন বা জানেন তাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানিয়ে দিবো গুগলের A টু Z বিষয় গুলো সম্পর্কে।

এখান থেকে আপনারা জানতে পারবেন, গুগলের মালিকের নাম কি, গুগল কিভাবে আয় করে, কিভাবে গুগল সার্চ করব, গুগল এর পূর্ণ নাম কি এই সব কিছু প্রশ্নের উত্তর।

গুগল (Google) কি? (What is google)

আসলে গুগল (google) বলতে আমরা বিশ্বের সব থেকে বড় ওয়েব সার্চ ইঞ্জিন (web search engine) কে বুঝায়। search engine হলো ইন্টারনেট বা ওয়েব এর উপর ভিত্তি করে তৈরি করা একটি অ্যাপ্লিকেশন যা ব্যবহার করে মানুষা ইন্টারনেট থেকে সহজে সঠিক বিষয়ে তথ্য পেয়ে যায়।

ইন্টারনেট থেকে যেকোনো বিষয়ে তথ্য, ভিডিও, অডিও, মুভি, সফটওয়্যার, ইমেজ, ডকুমেন্ট সহ সকল সহজে বের করার জন্য এই গুগল সার্চ ইঞ্জিন বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহার হয়।

মনে রাখবেন, Google.com সারা বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহার বা ভিজিট হওয়া ওয়েবসাইট। কিন্ত গুগল মানে কি শুধু সার্চ ইঞ্জিন বললে সঠিক হবে না। কারণ বর্তমানে google একটি multinational company হয়ে দাঁড়িয়েছে।

আশাকরি, বুঝতে পারছেন গুগল কাকে বলে। চলুন এবার নিচে থেকে জেনে আসি google search engine কি বা কাকে বলে।

গুগল সার্চ ইঞ্জিন কি? (what is google search engine)

আপনারা হয়তো জানতে পারছেন গুগল কি বা কাকে বলে। বিশ্বের সব থেকে বেশি সার্চ গুগলের মাধ্যমে হয়ে থাকে হবে গুগলকে সার্চ ইঞ্জিন বলা হয়।

গুগল সার্চ ইঞ্জিন মানে, এটা এমন একটি মাধ্যম যার মাধ্যমে শুধুমাত্র সার্চ করা হয়। আর এই কারণে ব্যবহারকারীরা তাকে ভালোবেসে গুগল সার্চ ইঞ্জিন বলে থাকেন।

Google কে আবিষ্কার করেন | গুগল এর প্রতিষ্ঠাতা কে?

১৯৯৮ সালের ৪ই সেপ্টেম্বর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাত্র থাকাকালীন ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এই দুইজন মিলে গুগল আবিস্কার করেন।

গুগল প্রতিষ্ঠিত হয় ১৯৯৮ সালের ৪ই সেপ্টেম্বর মাসে।

গুগলের জনক কে?

গুগলের জনক হলো, Larry Page এবং Sergey Brin. তারা যখন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি (PHD) করছিলেন, তখন একটি research project হিসেবে গুগল এর কাজ আরম্ভ করেছিলেন।

গুগল এর পূর্ণ নাম কি? | গুগল অর্থ কি?

Google এর পূর্ণ নাম হলো, Global Organization Oriented Group Language of Earth.

  • G = Global
  • O = Organization
  • O = Oriented
  • G = Group
  • L = Language
  • E = Earth

গুগল এর ইতিহাস | History of Google

১৯৯৮ সালে ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এই দুই বন্ধু মিলে গুগল আবিষ্কার করেন। তারা প্রথমে ক্যালিফোর্নিয়ায় Phd পড়ার সময় Backrub নামে একটি Search Algorithm তৈরি করেছিলেন।

পরে এই Search Algorithm এর নাম দেওয়া হয় Google. ১৯৯৬ সালে গুগল কেবল একটি research project হিসাবে চালু করা হয়। আর এই research project এর নাম দেওয়া হয় Backrub.

অনেক রকমের কঠিন পরিস্থিতি ও চ্যালেঞ্জের মধ্যে দিয়ে তাদের প্রোজেক্ট সফল হয়। এবং পরে এটার নাম চেজ্ঞ করে google search করা হয়।

research করার সময় মূল সার্চ ইঞ্জিন টির নিজস্ব কোনো ডোমেইন বা সার্ভার ছিলো না। এজন্য তারা stanford university এর ওয়েবসাইট থেকে google.stanford.edu এবং z.stanford.edu ডোমেইনের মাধ্যমে ব্যবহার করা হয়েছিলো।

পরে google.com এই ডোমেইন নামটি ১৯৯৭ সালের ১৫ সেপ্টেম্বর প্রথম বারের জন্য রেজিস্টার করা হয়েছিলো।

গুগলের সিইও কে? (Google CEO)

গুগলের সিইও সুন্দর পিচাই (Sundar Pichai). তিনি হলেন একজন ভারতের নাগরিক এবং ১৯৭২ সালে ১০ জুন জন্ম গ্রহন করেন। তিনি ক্লাস ১২ পর্যন্ত লেখাপড়া করে আমেরিকা স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী অর্জন করেন।

এই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ভৌত বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং থেকে মাস্টার ডিগ্রী নিয়ে গুগল কোম্পানিতে সিইও (CEO) যোগদান করেন ২০১৫ সালে।

বর্তমানে গুগলের সিইও (Google CEO) হিসাবে তার বার্ষিক আয় ১২০০ থেকে ১৩০০ কোটি টাকার বেশি।

গুগল কোন দেশের কোম্পানি?

অন্যান্য বড় বড় কোম্পানি গুলোর মতোই গুগল আমেরিকার কোম্পানি। যার প্রধান অফিস আমেরিকার ক্যালিফোর্নিয়ায় অবস্থিত।

অনেকে গুগলের মেইন অফিসের এড্রেস জানতে চান। তাদের অফিসের এড্রেস হলো, ১৬০০ এম্ফিথিয়েটার পার্কওয়ে ইন মাউন্টেন ভিউ, ক্যালিফোর্নিয়া, আমেরিকা।

কিভাবে গুগল কাজ করে?

গুগল কাজ করার জন্য তার নিজস্ব অ্যালগোরিদম রয়েছে এবং সেটার উপর ভিত্তি করে কাজ করে থাকে। গুগল তার ব্যবহারকারীর তথ্য পরিবেশনের জন্য ৩ টি ধাপে কাজ করে।

এই ধাপ গুলো হলো,

  • ওয়েব ক্রল (web crawl)
  • ইন্ডেক্স (index)
  • সার্চ (search)

ওয়েব ক্রল (web crawl)

বিশ্বের সকল ধরনের ওয়েব পেজ গুলো গুগল তার নিজস্ব গুগল বট এর সাহায্যে ক্রল করে। ঔ সকল পেজ গুলোর মধ্যে কি ধরনের তথ্য রয়েছে সেগুলো গুগলবট বা স্পাইডার এর সাহায্যে দেখার বা জানার চেষ্টা করে। আর এটাই হলো ওয়েব ক্রল এর কাজ।

ইন্ডেক্স (index)

এবার গুগল বট এর সাহায্যে ওয়েব পেজের তথ্য গুলো জানার পরে ঔ সব তথ্য গুলো গুগল তার নিজস্ব সার্ভারে ঔ সব তথ্য (information) গুলো ইন্ডেক্স (index) করে নেয়।

সার্চ (search)

এবার গুগলে যখন কোন ব্যবহারকারী কোন কিছু তথ্য (information) জানার জন্য সার্চ করে তখন গুগল ব্যবহারকারীর সার্চ অনুসারে নিজের সার্ভার থেকে তথ্য দেখায়।

আশাকরি সহজে বুঝতে পারছেন গুগল কিভাবে কাজ করে।

গুগলে কার কত শেয়ার আছে?

গুগলের মালিক কিন্ত একজন ব্যাক্তি নয়। এর অংশীদার হিসাবে অনেকে আছেন। এদের মধ্যে গুগলের প্রধান তিন জন অংশীদারের নাম নাম নিচে দেওয়া হলো।

  1. লারি পেজ এর শেয়ার ২৭.৪%
  2. সারজি ব্রিন এর শেয়ার ২৬.৯% এবং
  3. এরিক শ্মিড্ট এর শেয়ার ৫.৫%

আমার শেষ কথা

তাহালে বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আমরা জানলাম Google কে আবিষ্কার করেন, গুগল এর জনক কে, গুগল এর প্রতিষ্ঠাতা কে সহ গুগরের আরো বিভিন্ন বিষয় গুলোর সম্পর্কে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে