কিভাবে গুগল এডসেন্স ট্রাক্স ইনফরমেশন (Google AdSense TeX information) সাবমমিট করবেন।

বন্ধুরা আপনার যদি একটি এডসেন্স একাউন্ট থাকে তাহালে আপনি অবশ্যই গুগল এডসেন্স ট্রাক্স ইনফরমেশন (Google AdSense TeX information) এর নোটিফিকেশন পেয়েছেন এডসেন্স একাউন্টে। যারা এডসেন্স থেকে ইনকাম করে বা যাদের এডসেন্স একাউন্ট রয়েছে তাদের সবাইকে AdSense tex info এই ফর্মটি পূর্ন করে সাবমিট করতে হবে। (adsense tex from in bangla)

আপনার ব্লগ / ওয়েবসাইট / ইউটিউব চ্যানেল / অ্যাপস থেকে USA থেকে যত ভিজিটরর্স আসবে তাদের ইনকামের উপর ভিত্তি করে ৩০% ভ্যাট দিবে হবে।

মনে করুন, আপনি যদি USA থেকে $১০০ ডলার আয় করেন তাহালে সেখান থেকে $৩০ ডলার ভ্যাট দিতে হবে USA Government কে। কিন্ত আমরা যেহেতু বাংলা কন্টেন্ট নিয়ে কাজ করি সেহেতু খুব কম পরিমানে ভ্যাট দিতে হবে তাদের। তাহালে চলুন নিচে থেকে TeX INFO এর ফর্ম এর ব্যাপারে জেনে আসি।

কিভাবে AdSense TeX information সাবমিট করবেন?

এডসেন্স ট্রাক্স ইনফরমেশন সাবমিট করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে এডসেন্স একাউন্টে। সেখানে গিয়ে আপনি একটি নোটিফিকেশন দেখতে পাবেন Manage tex info আপনি সেখানে ক্লিক করেন।

ক্লিক করার পরে আপনি একটি নতুন পেজ দেখতে পাবেন। সেখান থেকে ADD TEX INFO অপশনে ক্লিক করবেন।

ক্লিক করার পরের পেজে আপনাকে বলা হবে, যদি আপনার পার্সোনাল একাউন্ট হয় তাহালে Individual অপশনে ক্লিক করতে আর যদি বিসনেস একাউন্ট হয় তাহালে Non-individual / entity অপশনে ক্লিক করে Next বাটুনে ক্লিক করবেন।

এবার আপনাকে বলা হবে আপনি যদি United Stated এর নাগরিক হন তাহালে Yes বাটুনে ক্লিক করুন। আর যদি অন্য দেশের হয়ে থাকেন তাহালে No বাটুনে ক্লিক করে Next বাটুনে ক্লিক করুন।

এবার আপনাকে বলা হবে W-8 tex অপশনে যাচাই করতে। এখানে বলা হয়েছে আপনি যদি us এ ব্যবসা করেন এবং তাদের ভ্যাট দেন তাহালে দ্বিতীয় অপশন সিলেক্ট করতে আর যদি না করেন তাহালে প্রথম অপশনে ক্লিক করে START W-8BEN FROM করুন।

পরের পেজে আপনার নাম দেওয়া থাকবে এবং এর নিচে DBA অপশন ফাকা রাখলে সমস্য নেই। এবার আপনার Country সিলেক্ট করবেন। নিচে এসে Foreign TIN এবং USITIN or SSN অপশনটি ফাকা রেখে Next বাটুনে ক্লিক করুন।

পরের পেজে আপনার নাম ঠিকানা সঠিক ভাবে দিবেন। যদি একই ঠিকানায় থাকেন তাহালে Mailing address is same অপশনে টিকমার্ক দিয়ে Next বাটুনে চলে যান।

এবার আপনাকে নাম দেওয়ার জন্য বলা হবে। আপনি Full name অপশনে নিজের নাম দিয়ে Yes বাটুনে ক্লিক করে Next অপশনে চলে যান।

পরের পেজে আপনি Has the individual or entry অপশনে No বাটুনে ক্লিক করে নিচে টিকমার্ক দিয়ে I am providing tex info for a new মানে প্রথম অপশনে টিকমার্ক দিয়ে SUBMIT বাটুনে ক্লিক করুন।

তাহালে আপনার কাজ শেষ। এবার আপনি W-8BEN ফর্মটি Approved লেখা দেখতে পাবেন।  তাছাড়া এডসেন্স থেকে tex information approved মেইল পেয়ে যাবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম কিভাবে গুগল এডসেন্স ট্রাক্স ইনফরমেশন (Google AdSense TeX information) সাবমমিট করতে হয়। আমার লেখা AdSense TeX information in bangla আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহালে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

3 thoughts on “কিভাবে গুগল এডসেন্স ট্রাক্স ইনফরমেশন (Google AdSense TeX information) সাবমমিট করবেন।”

  1. Hooligan Media দিয়ে মনিটাইজেশন অনেক সহজ। পেমেন্ট ও ভালো। এটা দিয়া website, blog, youtube channel সবই মনিটাইজ করা যায়। রেগুলার পেমেন্ট।

    Reply
  2. আমি আমার এন আইডি নাম্বার দিয়ে কয়টি সিম নিয়েছি
    আর ওইসব নাম্বার গুলো আমাকে জানান

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap