Google drive কি? কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন

আপনারা হয়তো Google এর একটি সার্ভিস ”Google drive এর ব্যাপারে এখনো শুনেননেই। আর যদিও নাম শুনেছেন কিন্ত গুগল ড্রাইভ এর ব্যাপারে বেশি কিছু জানেন না। তবে, জেনে রাখুন google drive এর মজার একটি সার্ভিস যা আপনাদের অনেক কাজে লাগতে পারে।

এজন্য আজকের এই আর্টিকেলে আমি বলবো, গুগল ড্রাইভ কি? গুগল ড্রাইভের সুবিধা এবং কিভাবে গুগল ড্রাইভ (google drive) ব্যবহার করবেন সম্পর্ন বিষয়ে বলবো। (google drive bangla tutorial)

তাছাড়া আরো বলবো গুগল ড্রাইভে ছবি বা ফাইল  কিভাবে আপলোড করবেনন এবং কিভাবে ড্রাইভ থেকে ফাইল ডাউনলোড করবেন সেটাও বলবো। কিন্ত তার আগে আমাদের জানতে হবে google drive কি?

Google drive কি? (What is google drive in bangla)

গুগল ড্রাইভ (Google drive) হলো একটি cloud based file storage সার্ভিস যা google তৈরি করেছে। এই সার্ভিসটি ২০১২ সালের ২৪ এপ্রিল গুগল দ্বারা তৈরি করা হয়েছিলো। Google drive কে সহজ ভাবে একটি অনলাইন file storage service ও বলা যেতে পারে।

যেখানে আমরা আমাদের প্রয়োজনীয় সকল ফাইল (file) যেমন- “images, videos, apps, documents” সহ যেকোনো ধরনের digital file আপলোড করে রাখতে পারি। আমি নিজেও প্রয়োজনীয় সকল ছবি, ডকুমেন্ট গুগল ড্রাইভে রাখি।

আপনারা গুগল ড্রাইভে অনলাইন ফাইল স্টোর করে রেখে যেকোনো সময় মোবাইল বা কম্পিউটারে Google drive app বা website এর মাধ্যমে আপলোড (upload) করা সেই ফাইল গুলো আবার ডাউনলোড (download) করতে পারবেন।

এর ফলে আপনার মূল্যবান ছবি বা ডকুমেন্ট গুলো সব সময় নিরাপদে থাকবে। যদি কখনো আপনার মোবাইল বা কম্পিউটার নষ্ট হয়ে যায় তাহালে আপনি ছবি বা ডকুমেন্ট গুলো আবার গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

গুগল ড্রাইভে ফাইল ব্যাকআপ করার জন্য ফাইল আবলোড করা অনেক সোজা। আবার গুগল ড্রাইভে আপলোড করা ছবি বা ফাইল আবার ডাউনলোড করার নিয়ম অনেক সোজা।

Google drive এ ফাইল আপলোড এবং ডাউনলোড করার জন্য কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোন প্রয়োজন হবে। আর তার সাথে আপনার ডিভাইস (device) এ প্রয়োজন হবে ইন্টারনেট কানেকশন।

মনে রাখবেন, Google drive গুগলের এই ফ্রি সার্ভিস এবং গুগল ড্রাইভ ব্যবহার করার জন্য আপনার প্রয়োজন হবে একটি Gmail account বা google account.

আশাকরি, সহজে বুঝতে পারছেন গুগল ড্রাইভ কি। তাহালে চলুন এবার নিচে থেকে জেনে আসি গুগল ড্রাইভের কিছু সুবিধা এবং লাভের বিষয়ে।

গুগল ড্রাইভের কিছু সুবিধা এবং লাভ (Benefits of google drive)

আমাদের মধ্যে অনেকে আছেন যারা গুগল ড্রাইভ ব্যবহার করেন, তারা খুবই ভালো করে জানেন এর লাভ এবং সুবিধা গুলোর ব্যাপারে। তবে, স্মার্টফোনে এর ব্যবহার অনেক বেশি হয় এবং মোবাইলে গুগল ড্রাইভের সুবিধা সবথেকে বেশি।

গুগল ড্রাইভের সেরা ১০ টি সুবিধা ও লাভ –

১. আপনি যে ছবি, ফাইল বা ডকুমেন্ট গুলো ড্রাইভে আপলোড করেছেন সেগুলো স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপ এবং google ড্রাইভ ওয়েবসাইট ব্যবহার করে আবার ডাউনলোড করতে পারবেন।

২. আপনি যত দিন ছবি, ফাইল, ডকুমেন্ট গুলো ডিলেট না করবেন ততোদিন আপনার ড্রাউট একাউন্টে থেকে যাবে। আপনাদের মোবাইল যদি চুরি হয়ে যায় এবং কম্পিউটার যদি নষ্ট হয়ে গেলেও ছবি, ফাইল, ডকুমেন্ট গুলো নিরাপদে থাকবে।

৩. এখানে ১৫ জিবি (GB) পর্যন্ত free storage space পাবেন। যা ছবি, ফাইল রাখার জন্য অনেক বেশি।

৪. যেকোনো ছবি বা ফাইল আপনি নিজের একাউন্ট থেকে শেয়ার করতে পারবেন। আপনার শেয়ার করা লিংক থেকে তিনি ডাউনলোড করতে পারবেন।

৫. Google drive এর app সকল ডিভাইস যেমন- মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ এর জন্য সম্পর্ন ফ্রি (free).

৬. আপনি গুগল ড্রাইভ অফলাইন এবং অনলাইন দুই ভাবে ব্যবহার করতে পারবেন।

৭. আপনি যদি একজন Blogger হয়ে থাকেন তাহালে নিজের ব্লগকে full automatic backup এখান থেকে করতে পারবেন।

৮. নিজের ইচ্ছা মতো ফোল্ডার তৈরি করে ইমেজ, ভিডি, অডিও, ফাইল আপলোড করতে পারবেন।

৯. গুগল এর অনলাইন ডাটাবেস (online database) স্টোর হওয়ার জন্য আপনি স্মার্টফোনের জায়গা (storage space) বাঁচিয়ে নিতে পারবেন।

১০. এখানে আপনি চাইলে ইচ্ছা মতো বিভিন্ন রকমের পার্সোনাল ফাইল, ডকুমেন্ট ফাইল ইত্যাদি বানাতে পারবেন।

উপর থেকে গুগল ড্রাইভের কিছু লাভ এবং সুবিধা সম্পর্কে জেনে নিলাম। চলুন এবার জানবো কিভাকে Google drive ব্যবহার করবেন।

কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন? (How to use Google drive)

আপনি যদি গুগল ড্রাইভ ব্যবহার করে ইমেজ, ভিডিও, ডকুমেন্ট মোবাইল বা কম্পিউটারে রাখতে চান তাহালে দুই ভাবে রাখতে পারবেন।

  1. Google drive website ব্যবহার করে।
  2. গুগল ড্রাইভ অ্যাপ (app) ব্যবহার করে।

আসলে app ব্যবহার করে গুগল ড্রাইভ ব্যবহার করা অনেক সোজা। আপনি এর জন্য সব ধরনের অ্যাপ পেয়ে যাবেন। যেমন- Android, windows, IOS ইত্যাদি। তাহালে চলুন নিচে থেকে আমরা দুইটি প্রক্রিয়ার মাধ্যমে জেনে আসি।

কিভাবে গুগল ড্রাইভ ওয়েবসাইট ব্যবহার করবেন?

আপনি Google drive ওয়েবসাইট মোবাইল বা কম্পিউটার দুইটাতে ব্যবহার করতে পারবেন। তবে, এর জন্য আপনার একটি গুগল একাউন্ট বা জিমেইল একাউন্ট এবং ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে।

ধাপ- ১ঃ প্রথমে আপনাকে যেতে Google drive website এ। আপনি এই লিংকে ক্লিক করে গ্রহল ড্রাইভ ওয়েবসাইটে যেতে পারবেন। সেখানে আপনি একটি লগইন পেইজ দেখতে পাবেন। এবং আপনার জিমেইল একাউন্ট বা গুগল একাউন্ট এর আইডি (ID) ও পাসওয়ার্ড (Password) দিয়ে লগইন (login) করুন।

আর যদি আপনার আগে থেকে লগইন করা থাকে তাহালে আপনার লগইন পেজ দেখাবে না। এবার আপনি গুগল একাউন্টের প্রোফাইল লিংকে ক্লিক করে গুগল ড্রাইভে লগইন করতে পারবেন।

ধাপ- ২ঃ Google drive লগইন করার সাথে সাথে আপনি একাউন্ট ড্যাশবোড (account dashboard) দেখতে পাবেন। এবং আপনার আপলোড করা ইমেজ, ফাইল এবং ডকুমেন্ট গুলো দেখতে পারবেন।

ধাপ- ৩ঃ এখানে যদি image, file documents গুলো আপলোড করতে চান তাহালে ডানদিকে New অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পরে আপনার কম্পিউটার থেকে ফাইল আপলোড করার অপশন পেয়ে যাবেন।

এখানে New option এ লিংকে ক্লিক করার পারে আপনি দুইটি অপশন দেখতে পাবেন।

  • File upload
  • Folder upload

File upload : আপনি যদি একটি ছবি, ভিডিও আপলোড করতে চান তাহালে File upload অপশনে ক্লিক করবেন।

Folder upload : আপনি যদি সম্পর্ন ফোল্ডার সহ ড্রাইভে আপলোড করতে চান তাহালে Folder upload অপশনে ক্লিক করবেন। folder অপশনে ক্লিক করে আলদা আলদা ফাইলের জন্য আলদা আলদা folder তৈরি করতে পারবেন।

ধাপ- ৪ঃ গুগল ড্রাইভ একাউন্টে থাকা ১৫ জিবি স্টোরেজ স্পেস থেকে আপনি কতটা ব্যবহার করছেন সেটা দেখার জন্য ড্যাশবোডের বামদিকে দেখতে পাবেন।

ধাপ- ৫ঃ এবার অনেকের মনে প্রশ্ন আসতে পারে কিভাবে গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করবো? কি ঠিক বলছি না? আপনি যেকোনো ডকুমেন্ট ডাউনলোড করার জন্য সেটার উপর ক্লিক করুন এবং সেটা প্রিভিউ (preview) দেখতে পাবেন।

preview এর পাশে আপনি ডাউনলোড অপসন দেখতে পাবেন। সেই ডাউনলোড অপসনে ক্লিক করলে ডাউনলোড হয়ে যাবে।

তাহালে বন্ধুরা কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন সেটা বুঝতে পারছেন। তাছাড়া ড্রাইভে কিভাবে ফাইল আপলোড এবং ডাউনলোড করবেন সেটা কিন্ত আমি বলে দিয়েছি।

কিভাবে মোবাইলে Google drive app ব্যবহার করবেন?

সব সময় ওয়েবসাইট থেকে Google drive account খোলা সম্ভব হয় না। এজন্য যেকোনো ছবি, ফাইল ড্রাইভে আপলোড বা ডাউনলোড করার জন্য শতকরা ৯০% মানুষরা মোবাইলে Google drive app ব্যবহার করে। এতে ডকুমেন্ট গুলো সহজে ব্যাকআপ করা যায়।

ধাপ- ১ঃ প্রথমে আপনাকে ডাউনলোড করতে হবে Google drive app. আপনারা সম্পর্ন ফ্রিতে google Play store থেকে ডাউনলোড করে মোবাইলে ইনস্টল (install) করে নিবেন।

Google drive app ডাউনলোড করুন

ধাপ- ২ঃ এবার মোবাইলে গুগল একাউন্ট ব্যবহার করে গুগল ড্রাইভ app লগইন করতে হবে। তাছাড়া আপনি মোবাইলে যেই গুগল একাউন্ট লগইন করা আছে সেটার মাধ্যমে automatically app লগইন হয়ে যাবে।

ধাপ- ৩ঃ অ্যাপ (app) ওপেন করার পরে আপনি একটি + আইকন (icon) দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে File upload করার অপশন পেয়ে যাবেন। plus icon এ ক্লিক করার পরে আপনি Create folderUpload file অপশন গুলো পাবেন।

ধাপ- ৪ঃ এখন আপনারা যদি কোনো ছবি বা ফাইল ডাউনলোড করতে চান তাহালে সোজা সেই ছবি বা ফাইলের উপর ক্লিক করুন। ক্লিক করার পরে নিচে আপনারা Download নামে একটা অপসন দেখতে পাবেন।

তাহালে আপনারা এবার চিন্তা করুন মোবাইলে গুগল ড্রাইভ ব্যবহার করা কতটা সহজ। মোবাইলের মাধ্যমে আপনারা অনেক সহজে নতুন নতুন ছবি গুগল ড্রাইভে আপলোড বা ব্যাকআপ করতে পারবেন।

তাছাড়া, মোবাইলে আপলোড করা সব ধরনের ছবি বা ফাইল app থেকে ডাউনলোড করা ছাড়া যখন ইচ্ছা সেগুলো দেখতে পারবেন। আপনার সকল ছবি গুলো মোবাইলে থাকছে কিন্ত এর জন্য  মোবাইল থেকে কোনো জায়গা নষ্ট হচ্ছে না।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা এই আর্টিকেল থেকে আমারা শিখলাম গুগল ড্রাইভ এর সকল বিষয় গুলো সম্পর্কে। তাছাড়া আপনাকে প্রায় সকল এন্ড্রয়েড মোবাইলে Google drive এর app দেওয়া থাকে। এজন্য এই দারুন সার্ভিসটি এখন থেকে ব্যবহার করে মোবাইলের storage space বাঁচানোর সাথে সাথে ইমেজ, ফাইল, ডকুমেন্ট গুলো নিরাপদ ভাবে ব্যাকআপ করুন।

আমার লেখা google drive in bangla আর্টিকেলটি কেমন লাগলো সেটা জানাবেন কমেন্ট বক্সে। যদি ভালো লাগে তাহালে শেয়ার করতে ভুলবেন না। আর নতুন নতুন বাংলা সেরা ফ্রিল্যান্সিং ও টেকনোলজি টিপস পেতে আমাদের এই ব্লগটি ভিজিট করুন। ধন্যবাদ

2 thoughts on “Google drive কি? কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap