গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব (গ্রাফিক্স ডিজাইন কোর্স)

4
404
গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব (Graphic design)
গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব (Graphic design)

গ্রাফিক্স ডিজাইন কি (What is Graphic Design in bangla) : আমাদের এক এক জনের কাছে বিভিন্ন রকমের ক্যারিয়ার অপশন রয়েছে। তার মধ্যে অন্যতম একটি ক্যারিয়ার হলো গ্রাফিক্স ডিজাইন। যা বর্তমানে অনেক বেশি জনপ্রিয় প্রচালিত এবং গ্রাফিক্স ডিজাইন কোর্স করার পরে আপনার চাকরির সুযোগ থাকবে অনেক বেশি।

বর্তমানে বিভিন্ন ধরনের কোম্পানি রয়েছে যেমন- ওয়েব ডিজাইন কোম্পানি, মার্কেটিং কোম্পানি, গেম ডেভেলপিং কোম্পানি। এই সকল কোম্পানি গুলোতে গ্রাফিক্স ডিজাইনারদের বিশেষ প্রয়োজন হয়। অনেক চাহিদা থাকা সত্তে দিন দিন গ্রাফিক্স ডিজাইন এর কোর্স করে এটাকে ক্যারিয়ার হিসাতে সবাই গ্রহন করতে চাচ্ছে।

তাহালে চলুন নিচে থেকে জেনে আসি graphic design কি বা গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায়। এগুলো জানার সাথে আপনাদের graphic design সম্পর্কে আরো বিষয়ে বলবো। তাহালে শুরু করা যাক।

গ্রাফিক্স ডিজাইন কি বা কাকে বলে? (Meaning of graphic design)

আসলে গ্রাফিক্স ডিজাইন হলো এমন একটি প্রক্রিয়া যেখানে আপনি নিজের স্কিল (skill), শিল্প (art) ব্যবহার করে ছবি, শব্দ লেখা এর মিশ্রণ করে সম্পর্ন নতুন ছবি তৈরি করা। Graphic design এর কাজ করার জন্য আমরা বিভিন্ন রকমের কম্পিউটার সফটওয়্যার বা নিজের হাত দিয়ে ডিজাইন গুলো তৈরি করতে পারি। তবে, অ্যাডভান্সড এবং প্রফোসানাল ডিজাইন তৈরি করার জন্য অবশ্যই আপনাকে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করতে হবে।

তাহালে বুঝতে পারছেন গ্রাফিক্স ডিজাইন কি বা কাকে বলে। তাহালে চলুন নিচে থেকে এই বিষয়ে আরো কিছু ধারণা নিয়ে আসি।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন সময় লাগবে?

আপনি কোনো কলেজ থেকে graphic design এর bachelor design course করে থাকেন তাহালে ৩ থেকে ৪ বছর সময় লাগবে। তবে bachelor course করা আপনার জন্য অনেক ভালো হবে। তাহালে কোর্স শেষে তারা আপনাকে একটি design sertificate দিবে, সেটা পরবর্তীতে বিভিন্ন কোম্পানিতে জব (job) করার সময় আপনার বেশ কাজে লাগবে।

আপনি চাইলে bachelor design course করার পরে ডিজাইনের উপর মাস্টার ডিগ্রী করতে পারেন। এতে তারা আপনাকে প্রফোসানাল বানিয়ে দিবে। এই কোর্স করার জন্য সময় লাগবে ২ বছর।

এছাড়া আপনি graphic design এর উপর ডিপ্লোমা কোর্স করার কথা ভাবেন তাহালে সময় লাগবে ৭ – ৯ মাস। এছাড়া আপনি বাড়িতে বসে ইউটিউব, ব্লগ ওয়েবসাইট এবং বিভিন্ন institute থেকে শিখতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন শেখার স্থিতিকাল সম্পর্ন নির্ভর করবে আপনার উপরে। আশাকরি বুঝতে পারছেন গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন সময় লাগে

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে?

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আপনাকে কিছু শিক্ষার প্রয়োজন হবে। তাছাড়া যেকেউ graphic design diploma course করতে পারবে। তবে, আপনার জন্য ভালো হয় ১২ ক্লাস পর্যন্ত পড়ার পরে এই কোর্স করলে। কারণ ডিপ্লোমা কোর্স করার জন্য তাদের কাছে ২ ক্লাসের সার্টিফিকেট জমা দিতে হবে। আর আপনার মধ্যে শেখার প্রবল ইচ্ছা শক্তি থাকতে হবে। এছাড়া কম্পিউটার বা ল্যাপটপ থাকা তো অবশ্যক।

Graphic design ক্যারিয়ারে চাকরির সুযোগ

graphic design ডিগ্রী অর্জন করার পরে আপনার সামনে অনেক ধরনের চাকরির সুযোগ চলে আসবে। সেগুলো হলোঃ

  • Logo Design হিসাবে।
  • বিভিন্ন Advertisement company তে।
  • web design হিসাবে।
  • Design marketing agency তে।
  • নিউজ পেপার কোম্পানি থেকে।
  • application ang game development কোম্পানিতে।
  • মিডিয়া পাবলিশার কোম্পানিতে।

এছাড়া আরো বিভিন্ন কোম্পানি রয়েছে যেখানে আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হিসাবে কাজ করতে পারবেন।

কি কি কাজে গ্রাফিক্স ডিজাইন ব্যবহার করা হয়

বর্তমানে প্রায় সকল কাজে graphic design ব্যবহার করা হয়। সেগুলো আমি নিচর উল্লেখ করছি। যথা-

  1. কোম্পানির ব্যান্ড পরিচয় বা লগো (Logo) তৈরি।
  2. প্রিন্ট করা জিসিস যেমন বই, নিউজ পেপার, ম্যাগাজিন।
  3. অ্যালবাম কভার তৈরি।
  4. ব্যানার বিজ্ঞাপন তৈরি করা।
  5. ডিজিটাল বিজ্ঞাপন(Digital advertisement) তৈরি করা।
  6. বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইটে ডিজাইন ব্যবহার করা।
  7. পানির বতল থেকে বিভিন্ন খাবারের প্রডাক্ট ডিজাইন করা।
  8. অনলাইন টিভিতে ব্যবহার করা ডিজাইন।
  9. ভিজিটিং কার্ড এর ডিজাইন।
  10. T-shirt জামা কাপড় ডিজাইন।

এছাড়া আরো বিভিন্ন ধরনের কাজে গ্রাফিক্স ব্যবহার করা হয়। এক কথায় বলতে গেলে প্রায় সব কাজে Graphic Design ব্যবহার করা হয়।

Graphic Design শিখে কত টাকা আয় করা যেতে পারে?

আপনি যদি Graphic Design চাকরির কথা ভাবছেন তাহালে বেশ ভালো পরিমানে টাকা আয় করতে পারবেন।

চাকরির মাধ্যমে আয়,

বাংলাদেশে ভালো ভালো কোম্পানিতে একজন প্রফোসানাল গ্রাফিক্স ডিজাইনার এর বেতন দেওয়া হয় ৩০,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকার বেশি। আপনার দক্ষতা, স্কিল যত বেশি হবে ততো চাহিদা বেশি হবে আপনার।

ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয়,

ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করব, এই বিষয়ে আগে আমি বলেছি। আপনি যদি graphic design এর উপর ফুল টাইম বা পার্ট টাইম জব করেন ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস এ তাহালে প্রচুর টাকা আয় করতে পারবেন। এখানে কাজের কোনো চাপ নেই। আপনি ক্লায়েন্টের কাজ করে দিবেন বিনিময়ে টাকা পাবেন। তবে, এখানে নির্ভর করবে আপনার কাজের উপরে। মানে কত টাকার কাজ করলেন সেটার উপরে।

ঘরে বসে অনলাইনে graphic design কিভাবে শিখবো

আপনি ঘরে বসে অনলাইনে graphic design শেখার জন্য দুইটি উপায় রয়েছে। সেগুলো হলোঃ

  • YouTube ভিডিও দেখে।
  • বিভিন্ন tutorial website থেকে আর্টিকেল পড়ে।
  • Udemy এর মাধ্যমে

ইউটিউব থেকে গ্রাফিক্স ডিজাইন শিখুন

YouTube থেকে বিভিন্ন ভিডিও টিউটোরিয়াল দেখে অনেক সহজে graphic design শিখতে পারবেন। এমন অনেক ইউটিউবার আছে যারা সম্পর্ন ফ্রিতে গ্রাফিক্স এর ভিডিও টিউটোরিয়াল বানাচ্ছে। সেই ভিডিও গুলো দেখে আপনি নিজের দক্ষতা, স্কিল, নলেজ তৈরি করে দিতে পারবেন। তাছাড়া অনেক পেইড কোর্স রয়েছে যাদের কাছ থেকে ভিডিও কিনে শিখতে পারবেন।

আমারদের ইউটিউব চ্যানেল – সফল ফ্রিল্যন্সার

ওয়েবসাইটের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখুন

ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি সম্পর্কে ফ্রিতে তাদের আর্টিকেল পড়ে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। এর জন্য আপনি Google এ গিয়ে গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল লিখে সার্চ করুন, দেখবেন অনেক ওয়েবসাইট বা গ্রাফিক্স ডিজাইন বই পেয়ে যাবেন। তাছাড়া আমাদের এই সফল ফ্রিল্যন্সার ওয়েবসাইট এ সম্পর্ন ফ্রিতে গ্রাফিক্স কোর্স করানো হবে কিছু দিনের মধ্যে। আপনি চাইলে এখান থেকে শিখতে পারবেন। 

Udemy কোর্স এর মাধ্যমে শিখুন

udemy একটি অনলাইন learning & teaching ওয়েবসাইট বা মার্কেটপ্লেস। এখানে আপনি সব বিষয়ে বিভিন্ন শিক্ষকদের ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমে যেকোনো বিষয়ে শিখতে পারবেন। এখানে আপনি ১০০০০০ এর বেশি অনলাইন ভিডিও কোর্স পাবেন। আপনি এখানে graphic design কোর্স ও পেয়ে যাবেন। এই কোর্স গুলো মূল্য ৪০০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে নেওয়া হয়। আপনি এই কোর্স কিনে শিখতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম গ্রাফিক্স ডিজাইন কি বা কাকে বলে, কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব। এটা থেকে চাকরি এবং চাহিদা কেমন রয়েছে সেটা সম্পর্কে। ভালো একজন ডিজাইনার হওয়ার জন্য আপনাকে প্রতিদিন নতুন নতুন দক্ষতা এবং স্কিল অর্জন করতে হবে। শেষে আপনার কাজ এবং অভিঞ্জতা সফলতার দিকে নিয়ে যাবে।

Graphic design সম্পর্কে আর কোনো বিষয়ে জানতে চাইলে নিচে কমেন্টে জানান এবং আমার লেখাটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ

4 মন্তব্য

    • অনলাইন মার্কেটপ্লেসে কি কি কাজ করা যাবে এবং কিভাবে সফলতা পাবেন এই সম্পর্কে ব্লগের আর্টিকেলে বলা আছে, দয়াকরে সেটা পড়ুন এবং বিস্তরিত জানুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে