ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড কিভাবে করবেন | Instagram video download

ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড (Instagram video download) করার নিয়ম বা কিভাবে ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড করবেন আজকের আর্টিকেলের মাধ্যমে বিস্তারিত আলোচনা করবো।

ইনস্টাগ্রাম থেকে ভিডিও গুলো ডাউনলোড করার আগে আপনাকে জানতে হবে ইনস্টাগ্রাম কি এবং কি কাজে ব্যবহার করা হয়।

ইনস্টাগ্রাম মানে হল ইনস্ট্যান্ট ক্যামেরা এবং টেলিগ্রাম এই দুইটার মিশ্রনে তৈরি একটি শব্দ

তাহলে, 

ইনস্ট্যান্ট ক্যামেরা + টেলিগ্রাম = ইনস্টাগ্রাম।

সোশ্যাল মিডিয়া মাধ্যম হিসেবে জনপ্রিয় একটি সফটওয়্যার হল ইনস্টাগ্রাম। যার মাধ্যমে আপনি দেশ বিদেশের লোকেদের সাথে যোগাযোগ রাখতে পারবেন।

মনে করুন, আপনার বন্ধু আমেরিকায় থাকেন এবং আপনি থাকেন অস্ট্রেলিয়াতে। এখন আপনি চাইলে আপনার আমেরিকার বন্ধুর সাথে খুব সহজে যোগাযোগ করতে পারবেন।

তার করা ইনস্টাগ্রাম পোষ্টের মাধ্যমে তার খবর জানতে পারবেন। Instagram কি এবং কিভাবে ব্যবহার করবেন সেটা আমি এই ওয়েবসাইটে আগেই বলেছি।

ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড কিভাবে করবেন | Instagram video download

ইনস্টাগ্রামে প্রত্যেক দিন লাখ লাখ লোকেরা নতুন নতুন ভিডিও শেয়ার করছে। এখন আপনি যদি এই ভিডিও গুলো সরাসরি ডাউনলোড করে নিতে চাচ্ছেন।

তাহলে, জেনে রাখুন ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড করার এমন কোনো অপশন বা অফিসিয়াল নিয়ম নেই।

কিন্তু, বর্তমান সময় ইন্টারনেটে এমন প্রচুর উপায় রয়েছে, যেগুলোর মাধ্যমে ইনস্টাগ্রামে শেয়ার হওয়া ভিডিও গুলো নিজের ফাইল ম্যানেজার এর মধ্যে ডাউনলোড করে নিতে পারবেন।

ইনস্টাগ্রামে আপনার পছন্দমতো ভিডিও দেখার সময় ভিডিও এর উপরে থাকা তিনটি ডটে ক্লিক করলে সেভ (save) অপশন চলে আসবে, সেখানে ক্লিক করলে ভিডিওটি আপনার প্রোফাইলে সেভ (save) হয়ে যাবে।

এই সেভ করা ভিডিও দেখার জন্য পুনরায় দেখার আবার আপনাকে অনলাইনে গিয়ে দেখতে হবে।

তাহলে, চলুন জেনে আসি ইনস্টাগ্রাম প্রোফাইলে সেভ (save) থাকা ভিডিও গুলো কিভাবে ডাউনলোড করতে হবে।

আমি নিচে আপনাদের Instagram video download করার যে উপায় গুলো বলবো, এর মধ্যে থেকে যেকোনো একটি উপায় অনুসারণ করলে আপনি ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

(১) Instagram ভিডিও ডাউনলোড করার প্রথম উপায়

ইনস্টাগ্রামে একাউন্ট খোলার পরে আপনি যখন ইনস্টাগ্রাম স্ক্রল করবেন, তখন অনেক ফটো, ভিডিও দেখতে পাবেন।

এখান থেকে যে ভিডিও আপনার পছন্দ হবে সেই ভিডিও এর উপরে তিন ডট দেওয়া বাটুন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে অনেক গুলো অপশন দেখতে পাবেন।

এই অপশন গুলোর মধ্যে একটি জায়গায় লেখা থাকবে Copy Link আপনি সেখানে ক্লিক করে ভিডিও এর লিংকটি কপি করে নিবেন।

এবার আপনি গুগল ক্রোম ব্রাউজার করে saveinsta লিখে সার্চ করুন। তাছাড়া, আপনারা  চাইলে সরাসরি এই…. লিংকে যেতে পারেন।

website সার্চ করার পরে আপনি saveinsta ওয়েবসাইটের একটি সার্চ লিংক দেখতে পাবেন। ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনি একটি URL box দেখতে পাবেন।

সেখানে আপনার ইনস্টাগ্রাম থেকে কপি করে নেওয়া ভিডিও লিংকটি পেষ্ট করতে হবে। যে বক্সে আপনি ইনস্টাগ্রাম ভিডিও লিংক পেস্ট করবেন সেই বক্সে “Enter photo/video/IGTV/Reels URL” লেখা রয়েছে।

বক্সে লিংকটি কপি পেস্ট করা হয়ে গেলে তার নিচে থাকা Download now অপশনে ক্লিক করতে হবে। 

Download অপশনে ক্লিক করার সাথে সাথে ভিডিও কনভার্ট হয়ে আপনার ফোনে সেভ হয়ে যাবে বা ডাউনলোড হয়ে যাবে।

আবার অনেক ক্ষেত্রে ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে একটি ডাউনলোড বাটন বা লিংক দেওয়া যেতে পারে। সেখানে ক্লিক করলে ভিডিও মোবাইলে ডাউনলোড হয়ে যাবে।

(২) ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড করার দ্বিতীয় উপায়

উপর থেকে ইনস্টাগ্রাম এর ভিডিও ডাউনলোড করার একটি নিয়ম জানলাম। এবার ভিডিও ডাউনলোড করার জন্য আপনারা আর একটি উপায় ব্যবহার করতে পারেন।

Instagram প্রোফাইলে গিয়ে পছন্দের ভিডিও উপরে তিন ডট বাটনে ক্লিক করে ইনস্টাগ্রাম ভিডিও এর লিংক কপি (link copy) করে নিবেন।

এবার Chrome ব্রাউজার ওপেন করে instafinsta লিখে সার্চ করুন। তার instafinsta.com এর যে ওয়েবসাইট দেখতে পাবেন সেখানে প্রবেশ করুন।

এখান থেকে শুধুমাত্র ভিডিও নয়, ইন্স্টাগ্রামের যে কোনো ফটো, ডিপি, স্টোরিজ, হাইলাইট, রিলস ইত্যাদি সব কিছু এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

এই ওয়েবসাইটে প্রবেশ করার পরে প্রথমে যে অপশনটা পাবেন, সেখানে ভিডিও সিলেক্ট করা করা রয়েছে। আপনি এখান থেকে যেটা ডাউনলোড করবেন সেই অপশন সিলেক্ট করে নিবেন।

এবার, নিচের বক্সে “pasts valid link” লেখা রয়েছে সেখানে আপনার কপি করা ইনস্টাগ্রাম ভিডিও লিংক পেস্ট করতে হবে। এবং SEARCH অপশনে ক্লিক করতে হবে।

সার্চ অপশনে ক্লিক করার সাথে সাথে ভিডিও এর ছবি স্কিনে ভেসে উঠবে। সেখানে ক্লিক করলে আপনার ফোনে পছন্দের ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

(৩) ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড করুন অ্যাপের মাধ্যমে

উপরে বলা পদ্ধতি দুইটা আপনার কাছে যদি ঝামেলা মনে হয়, তাহলে নিচের এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

সেটা হল,

প্রথমে google play store গিয়ে সার্চ করতে হবে “Video download for Instagram” লিখে। এবং নিচের ছবির এই অ্যাপটি মোবাইলে ডাউনলোড করে নিতে হবে।

এবার ইনস্টাগ্রাম অ্যাপে গিয়ে আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওটি একবার দেখুন। এবং ভিডিও এর পাশে থাকা যে তিনটি ডট রয়েছে সেখানে ক্লিক করে copy video link এর মধ্যে ভিডিও লিংকটি কপি করুন।

এবার আপনি Video download for Instagram সেই অ্যাপে চলে আসুন। এবং সেখানে ভিডিও এর কপি করা লিংকটি পেস্ট করুন। 

খুব দ্রুত আপনার ফোনে পছন্দের ভিডিও ডাউনলোড হয়ে যাবে। 

উপরের পদ্ধতি গুলো ব্যবহার খুব সহজে ইনস্টাগ্রামের ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

মনে রাখবেন, এই পদ্ধতি গুলো অনুসারণ করলে শুধু মোবাইলে ভিডিও ডাউনলোড হবে সেটা কিন্ত নয়। আপনারা কম্পিউটার (PC), ল্যাপটপ এর মাধ্যমে ভিডিও লিংক কপি পেস্ট এর মাধ্যমে ডাউনলোড করতে পারবেন পছন্দের ভিডিও গুলো।

শেষ কথা

আজকে আমরা জানলাম, ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড (Instagram video downloaddownload) কিভাবে করবেন সেই ব্যাপারে কয়েকটি উপায়। 

এই আর্টিকেলের সাথে জড়িত কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচের কমেন্টে জানাবেন। শেষে আমার লেখা আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap