Seo কি? এসইও কিভাবে শিখবো (SEO Bangla tutorial 2021)

2
354
Seo কি? এসইও কিভাবে শিখবো (SEO Bangla tutorial 2021)
Seo কি? এসইও কিভাবে শিখবো (SEO Bangla tutorial 2021)

আজকে আমি বলবো Seo কি? এবং এসইও কিভাবে শিখবো। আপনি কি জানেন SEO শব্দের সম্পর্ন কি? Seo মানে হলো Search Engine Optimization. এখন আপনি হয়তো মনে মনে একটু ধারণা করতে পারছেন Seo কি। সহজ ভাবে বলতে গেলে সার্চ ইঞ্জিনে জায়গা দখল করার জন্য  কন্টেন্ট গুলো অপ্টিমাইজ করা বা সুন্দর করে সাজিয়ে রাখাকে এসইও বলা হয়। (এসইও টিউটোরিয়াল)

এসইও কি সেটা ক্লিয়ার করে বুঝানোর জন্য আমি একটি উদাহারণ দিচ্ছি। মনে করুন আমি নতুন একটি ল্যাপটপ কিনতে চাচ্ছেন। এখন ল্যাপটপ কেনার আগে অবশ্যই আপনি ল্যাপটপ সম্পর্কে সুন্দর ভাবে জানতে চাইবেন। প্রথমে জানতে চাইবেন Laptop এ দাম কত? এবার আপনি ল্যাপটপের দাম জানার জন্য গুগলে সার্চ করবেন।  Google এ সার্চ করে সহজে আপনি জেনে পারবেন।

মনে রাখবেন, আপনি যদি কোনো বিয়ষে জানতে চান তাহালে Google search engine ব্যবহার করতে পারেন। এখন মনে করেন hp core I 5 ল্যাপটপ এর বাংলাদেশে দাম কত সেটা লিখে সার্চ দিলেন। আপনি সেখানে প্রথমে কিছু ওয়েবসাইট দেখতে পাবেন। আপনি কি কখনো ভেবে দেখেছেন Hp core I 5 laptop নিয়ে অনেক গুলো ওয়েবসাইটে লেখালেখি হয়েছে। কিন্ত প্রথমে কিছু সংখ্যক ওয়েবসাইট আসার কারণ কি?

এর প্রধান কারণ হলো SEO (search engine optimization). Google search এ যে ওযেবসাইটের কন্টেন্ট গুলো seo করা হয়েছে সেই ওয়াবসাইট গুলো google search engine এ প্রথমে আসে। আর বাকি ওয়েবসাইট গুলো পিছনে থাকে। এসইও এর প্রধান কাজ হলো ওয়েবসাইটকে প্রথমে নিয়ে আসা। কেউ যদি আপনার কন্টেন্ট লিখে সার্চ দেয় তাহালে আপনার সাইটটি গুগলের প্রথম পেজে দেখাবে।

আশাকরি বুঝতে পারছেন Seo কি এবং এসইও এর কাজ কি? (SEO bangla tutorial 2021)

এসইও কিভাবে শিখবো (SEO Bangla tips)

এসইও শেখার অনেক গুলো নিয়ম রয়েছে। আপনি যদি কোনো কন্টেন্ট বা ওয়েবসাইট এসইও করতে চান তাহালে আপনাকে দক্ষ (seo expect) হতে হবে। আর আপনি যদি এসইও শিখে দক্ষতা অর্জন করেন, তাহালে অনলাইন মার্কেটপ্লেস গুলোতে কাজ করে একজন ফ্রিল্যান্সার হিসাবে অনেক টাকা আয় করতে পারবেন। কারণ বর্তমান বিশ্বে এসইও এর চাহিদা প্রচুর পরিমানে।

এসইও শেখার সহজ উপায়

Seo শেখার সহজ উপায় গুলো জানতে হলে আপনাকে নিচের ধাপ গুলো অনুসারণ করতে হবে।

যথা-

  • কি-ওয়ার্ড রিসার্চ (Keyword recharge)
  • অন পেইজ অপ্টিমাইজেশন (on page seo)
  • অফ পেইজ অপ্টিমাইজেশন (off page seo)

এখানে আপনাকে ভালো টফিকের কীওয়ার্ড রিসার্চ করে সেই কীওয়ার্ড অনুসারে আপনাকে কন্টেন্ট গুলো সাজাতে হবে। এর সাথে সাথে অফ পেজ এসইও করতে হবে। এবার কেউ যখন ঔ কীওয়ার্ড লিখে সার্চ দিবে তখন আপনার কন্টেন্ট বা ওয়েবসাইট গুগলের প্রথমে দেখাবে।

কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে

যেহেতু এসইও এর প্রধান উদ্দেশ্য হলো সার্চ ইঞ্জিনে প্রথমে দেখানো। সেহেতু আমাদের জানতে হবে সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে থাকে। আমাদের মধ্যে অনেকে মনে করে গুগল মনে হয় সব কিছু জানে। কিন্ত বেপারটা তেমন না। গুগলের কাছে নিজস্ব কোনো তথ্য নেই। গুগল একটা সফটওয়্যার মাএ। তবে, গুগল জানে কোথায় কি রাখা আছে। এর বাইরে আর সে কিছুই জানে না।

আমি গুগলকে একটি লাইব্রেরি এর সাথে তুলনা করতে পারি। কারণ লাইব্রেরি সকল বইয়ের তথ্যা জানে না কিন্ত কোন বইটি কোথায় আছে সেটা জানে। ঠিক তেমনি গুগল কোন ওয়েবসাইটে কি রয়েছে সেটা জানে। যখন কোনো ব্যাক্তি কোনো বিয়ষে জানার জন্য গুগলে সার্চ দেয়। তখন গুগল সেই তথাটি ওয়েবসাইট থেকে বের করে ভিজিটরর্স এর সামনে তুলে ধরে। এমনি ভাবে গুগল সার্চ ইঞ্জিন কাজ করে।

Google search engine কাজ করার প্রক্রিয়া

আমরা আগে জেনেছি গুগলে কোনো বিয়ষে সার্চ করলে উপযুক্ত উত্তরের লিংকটা আমাদের সামনে এনে দেয়। এখন প্রশ্ন হলে Google সেটা কিভাবে করে। এটা করার জন্য গুগলের আলদা একটি সফটওয়্যার রয়েছে। যেগুলোকে বলা হয় গুগল বট, স্পাইডার বা ক্রউলার। এই গুগল বট এর কাজ হলো ২৪ ঘন্টা কোন ওয়েবসাইটে কি কি যুক্ত হচ্ছে সেটা সংগ্রহ করে রাখা।

এবার যখন কেউ কোনো কিছু জানার জন্য google search করে তখন গুগল বট তার ডাটাবেস থেকে সেই লিংকটা বের করে প্রদর্শিত করা। তাহালে বুঝতে পারছেন গুগল এর কাজ করার প্রক্রিয়াদি। 

কিভাবে গুগল ওয়েবসাইট যাচাই করে

ওয়েবসাইট যাচাই করার জন্য গুগলের কিছু রেংকিং ফ্যাক্টর রয়েছে। যে ফ্যাক্টর গুলো গুগল কখনো প্রকাশ করে না। যদি প্রকাশ করতো তাহালে মানুষ আর্টিকেলের উপর নজর না দিয়ে সাইট রেংক করাতো। এর জন্য কেউ গুগলে সার্চ করলে সঠিক তথ্য গুগল দিতে পারতো না। এতে গুগলের ক্ষতি হয়ে যেতো।

তবে, অনেক এসইও এক্সপার্ট বলে গুগল সব সময় ৫ টি বিয়ষে গুরুত্ব দেয়। যথা

  1. কন্টেন্ট কোয়ালিটি / আর্টিকেল কোয়ালিটি
  2. ডোমেইন ফেক্টর
  3. ইউজার এক্টিভিটি
  4. অফ পেজ এসইও
  5. অন পেজ এসইও

এই সকল বিষয়ের উপর গুরুত্ব দেয় ওয়েবসাই রেংক করার জন্য। তাছাড়া আরো দেখে কোন ওয়েবসাইট নিয়ে চারিদিকে আলোচনা হচ্ছে সেই সাইট গুলো ও রেংক দিয়ে গুগলের প্রথম পেজে দেখায়।

আজকে আমরা কি শিখলাম

বন্ধুরা আজকে আমরা শিখলাম Seo কি? কিভাবে এসইও করতে হয়। গুগল সার্চ ইঞ্জিন কাজ করার প্রক্রিয়া। seo সম্পর্কে যদি আর কোনো বিয়ষে জানতে চান তাহালে নিচে কমেন্ট করুন। আর আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন।

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে