Spotify কি? স্পটিফাই কিভাবে ব্যবহার করবেন? (বিস্তরিত)

বন্ধুরা আজকে আমরা জানবো Spotify কি? স্পটিফাই কিভাবে ব্যবহার করবেন সেই বিস্তরিত সম্পর্কে। শত জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে বাংলাদেশে অফিসিয়ালভাবে চলে এসেছে মিউজিক অডিও স্ট্রিমিং প্ল্যাটফার্ম স্পটিফাই সার্ভিস। (Spotify premium)

আপনারা এই স্পটিফাই গুগল প্লে স্টোর এবং অ্যাপেল অ্যাপ স্টোর থেকে সম্পর্ন ফ্রিতে ডাউনলোড করে মোবাইলে ইনস্টাল করতে পারবেন। এছাড়া এটা আপনারা যেকোনো ভিপিএন ছাড়া ডেস্কটপ অ্যাপ বা ব্রাউজারে (Spotify web) ব্যবহার করতে পারবেন স্পটিফাই।

তাহালে চলুন নিচে থেকে জেনে আসি Spotify কি?, কিভাবে ব্যবহার করবেন? এবং এর সকল ফিচারস, প্রিমিয়াম প্ল্যানসমূহ সহ বিস্তরিত।

Spotify কি? (What is Spotify)

আসলে স্পটিফাই হলো বিশ্বজুড়ে জনপ্রিয় একটি মিউজিক এবং পডকাস্ট ট্রিমিং প্ল্যাটফর্ম, যেটা ব্যবহার করে বিশ্বের যেকোনো জায়গা থেকে যেকোনো গান শুনো যাবে। এটা মূলত অ্যাপল মিউজিক, ইউটিউব মিউজিক এবং ডিজার মিউজিক এর মতো একটি অনেক উন্নত মানের সার্ভস।

তাহালে বন্ধুরা আশাকরি সহজে বুঝতে পারছেন Spotify কি? এই সম্পর্কে। আসলে সহজ ভাবে বলতে গেলে স্পটিফাই হলো একটি জনপ্রিয় সেরা মিউজিক অ্যাপ।

স্পটিফাই কি ফ্রি? (Spotify free)

আপনি চাইলে স্পটিফাই সম্পর্ন ফ্রিতে এর ফিচারস গুলো ব্যবহার করতে পারবেন। যেকেউ ইমেইল বা ফেসবুকের মাধ্যমে সাইন আপ করে অ্যাপটি ব্যবহার করতে পারবেন। সহজে বলতে গেলে আপনি বিনামূল্যে স্পটিফাই অ্যাপটির সুবিধা গুলো ব্যবহার করতে পারবেন, এর জন্য আপনাকে কোনো টাকার প্রয়োজন হবে না।

তবে, আপনি যখন অ্যাপটি ফ্রি ব্যবহার করবেন তখন বিজ্ঞাপন শুনতে হবে। এতে অডিও কোয়ালাটির কিছুটা কমতি হয়ে যায়। তাছাড়া কিছু বিষয়ে অবশ্যই কম্প্রোমাইজ করতে হবে। এই অসুবিধা গুলো আপনারা স্পটিফাই প্রিমিয়াম প্ল্যান এর ফিচারস গুলোতে সমাধান করা হয়েছে।

স্পটিফাই অ্যাকাউন্ট কিভাবে খুলবেন? (How to create a Spotify account)

  • প্রথমে স্পটিফাই অ্যাপটি ডাউনলোড করে ইনস্টাল করুন বা ডেস্কটপ থেকে স্পটিফাই এর ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • এবার ইমেইল বা ফেসবুক দিয়ে লগইন অপশনে প্রবেশ করলে স্পটিফাই নতুন অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

স্পটিফাই প্লেলিস্ট (Spotify playlist)

আসলে স্পটিফাই প্লেলিস্ট মূলত গানের তালিকা এটা সবাই জানে। এখানে রয়েছে লক্ষ লক্ষ প্রি-মেড প্লেলিস্ট। আপনি চাইলে স্পটিফাই ওপেন করে নিজের পছন্দের প্রচুর পরিমানে গান খুঁজে নিতে পারবেন। (Spotify artist)

স্পটিফাই প্লেলিস্ট তৈরি করা খুব সহজ। Your Library ট্যাব থেকে Create Playlist অপশনে ক্লিক করলে নতুন প্লেলিস্ট তৈরি হয়ে যাবে। এবার আপনি Add Songs অপশনে ক্লিক করে প্লেলিস্ট এ গান যুক্ত করতে পারবেন।

আবার আপনি যখন প্লেলিস্ট অপশন থেকে গান বাদ দিবে চাইবেন তখন Playlist এ প্রবেশ করে গানের অপশন থেকে Remove from Playlist অপশন ব্যবহার করলে গান প্লেলিস্ট থেকে বাদ যাবে।

কিভাবে স্পটিফাই থেকে গান ডাউনলোড করবো?

আপনি সহজে স্পটিফাই থেকে গান ডাউনলোড করতে পারবেন। তবে যারা স্পটিফাই প্রিমিয়াম প্ল্যান ব্যবহার করছেন শুধুমাএ তারাই স্পটিফাই থেকে গান ডাউনলোড করতে পারবেন।

আপনি যখন পছন্দের গান ডাউনলোড করবেন তখন গান সমূহ ফোনের স্টোরেজে সেভ হয়ে যাবে এবং আপনি স্পটিফাই অ্যাপ থেকে ডাউনলোড করা গান গুলো শুনতে পারবেন।

স্পটিফাই থেকে গান শুনতে কত এম্বি লাগবে?

আপনারা স্পটিফাই থেকে গান শোনার জন্য ৪ টি আলদা কোয়ালাটিতে ব্যবহার করতে পারবেন। সাধারণত স্পটিফাই স্ট্রিমিং মূলত Ogg vorbis ফর্মাটে হয়। তবে আপনারা সেটিং থেকে কাঙ্খিত অডিও স্ট্রিমিং সেটিং নির্বাচন করতে পারবেন। এর ফলে স্পটিফাই থেকে গান শুনতে কম এম্বি খরচ হয়।

  • আপনি যদি অডিও স্ট্রিমিং সেটিং যদি Normal সেট করার তাহালে ৫০ এম্বি ইন্টারনেট ডাটা খরচ হবে।
  • Normal Quality তে ২৪ ঘন্টা মিউজিক স্ট্রিমিং করলে ১ জিবি ডাটা / ইন্টারনেট ব্যবহার করতে হবে।
  • High Quality তে ৭ ঘন্টা মিউজিম স্ট্রিমিং করলে ১ জিবি ডাটা / ইন্টারনেট খরচ হবে।
  • আর অন্যদিকে গান বা পডকাস্ট এ ভিডিও প্লেবেক অন করে রাখলে আলদা ডাটা / ইন্টারনেট খরচ হবে।

স্পটিফাই প্রিমিয়াম প্ল্যানের সুবিধা গুলো কি কি?

আমি আগেই বলেছি স্পটিফাই সম্পর্ন ফ্রিতে ব্যবহার করা যাবে। তবে, আপনি যখন প্রিমিয়াম প্ল্যান ব্যবহার করবেন অনেক গুলো অসাধারণ ফিচারস পাবেন।

যেমন-

  1. স্পটিফাই প্রিমিয়াম প্ল্যানে শাফল প্লে থাকে না। যার ফলে নিজের ইচ্ছা মতো যেকোনো গান শোনা যায়।
  2. স্পটিফাই প্রিমিয়াম প্ল্যানে কোনো অডিও বিজ্ঞাপন থাকবে না।
  3. স্পটিফাই প্রিমিয়াম প্ল্যানে আপনি গান ডাউনলোড করতে পারবেন। যেটা আপনি অফলাইনে গিয়ে স্পটিফাই অ্যাপ থেকে শুনতে পারবেন।

বাংলাদেশে স্পটিফাই প্রিমিয়াম প্ল্যানের সুবিধা

বর্তমানে আমাদের বাংলাদেশে ৪ টি স্পটিফাই প্রিমিয়াম প্ল্যান অফার চালু রয়েছে। এই স্পটিফাই প্রিমিয়াম প্ল্যান গুলো হলো-

১. স্পটিফাই প্রিমিয়াম ইনডিভিজুয়াল প্ল্যান

স্পটিফাই প্রিমিয়াম ইনডিভিজুয়াল প্ল্যানের মাসিক মূল্য হলো ১৯৯ টাকা। এই ইনডিভিজুয়াল প্ল্যানে শুধুমাএ একটি প্রিমিয়াম সুবিধা পাওয়া যাবে। আপনি যদি এই প্ল্যান কিনেন তাহালে স্পটিফাইয়ে কোনো বিজ্ঞাপন শো করবে না। তাছাড়া গান ডাউনলোড করতে পারবেন যেটা অফলাইনে শোনা যাবে।

২. স্পটিফাই প্রিমিয়াম ডুয়ো প্ল্যান

স্পটিফাই প্রিমিয়াম ডুয়ো প্ল্যানের মূল্য প্রতি মাসে ২৬০ টাকা। এখান থেকে আপনি যদি ইনডিভিজুয়াল প্ল্যানে কিনেন তাহালে দুইটা অ্যাকাউন্ট থেকে প্রিমিয়াম সুবিধা পাওয়া যাবে। এই প্ল্যানে কোনো বিজ্ঞাপন শো করবে না। গান ডাউনলোড করে Spotify app থেকে অফলাইনে শুনতে পারবেন। তবে, এখানে কিছু শর্ত রয়েছে সেটা হলো উভায় ব্যবহারকারী একই ছাদের নিচে বসাবস করতে হবে।

৩. স্পটিফাই প্রিমিয়াম ফ্যামিলি প্ল্যান

স্পটিফাই প্রিমিয়াম ফ্যামিলি প্ল্যানের প্রতি মাসের মূল্য ৩১৯ টাকা। আপনি এখানে ইনডিভিজুয়াল প্ল্যান কিনেন তাহালে ৬ টি অ্যাকাউন্টে প্রিমিয়াম সুবিধা পাবেন। কোনো অ্যাকাউন্টে বিজ্ঞাপন দেখাবে না। গান ডাউনলোড করা যাবে এবং সেটা অফলাইনে শোনা যাবে। তবে, এখানে শর্ত হলো সকল ব্যবহারকারীকে একই ছাদের নিচে থাকতে হবে।

৪. স্পটিফাই প্রিমিয়াম স্টুডেন্ট প্ল্যান

ছাএ-ছাএীদের জন্য স্পটিফাই প্রিমিয়াম স্টুডেন্ট প্ল্যানের মূল্য মাএ ৯৯ টাকা প্রতি মাসে। এই প্ল্যানটি কেনার জন্য একজন স্টুডেন্টকে তার পরিচয় ভেরিফাই করতে হবে। এখানে গান শুনতে কোনো বিজ্ঞাপন শো হবে না। তাছাড়া গান ডাউনলোড করে অফলাইন থেকে শুনতে পারবেন।

আজকে আমরা কি জানলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা জানলাম Spotify কি? এবং কিভাবে স্পটিফাই ব্যবহার করবো বিস্তরিত সম্পর্কে। আশাকরি স্পটিফাই অ্যাপ সম্পর্কে আমার লেখা আর্টিকেলটি আপনার কাছে ভাল লাগছে।

2 thoughts on “Spotify কি? স্পটিফাই কিভাবে ব্যবহার করবেন? (বিস্তরিত)”

  1. মাস শেষে পেমেন্ট করবো কি করে বিস্তারিত জানাবেন?

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap