ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখব এবং কত দিন লাগবে?

0
341
ওয়েব ডিজাইন কি? কিভাবে ওয়েব ডিজাইন শিখব এবং কত দিন লাগবে (web design guide)
ওয়েব ডিজাইন কি? কিভাবে ওয়েব ডিজাইন শিখব এবং কত দিন লাগবে (web design guide)

ওয়েব ডিজাইন কিঃ বর্তমানে আমরা ভালো একটি চাকরি চাওয়ার জন্য বিভিন্ন কোর্স বা শিক্ষা গ্রহন করে থাকি। এজন্য ওয়েব ডিজাইন কোর্স করে বা এ সম্পর্কে শিখো আমরা অনেক ভালো চাকরি পেয়ে যেতে পারি। তাছাড়া web design বিষয়ে যদি আপনার ভালো দক্ষতা, স্কিল (skill) থাকে তাহালে ওয়েব ডিজাইন বিসনেস শুরু করতে পারবেন। (web design bangla tutorial)

এখান থেকে কিছু বছর আগে web designing বা web designers দের তেমন কোনো চাহিদা ছিলো না। কিন্ত বর্তমানে এদের চাহিদা প্রচুর। তাছাড়া আসছে সময়ে ওয়েব ডিজাইন এর চাহিদা অনেক বেড়ে গেছে।

আপনি একটু কষ্ট করে বিভিন্ন অনলাইন job portal, indeed এবং naukri.com এমন সব বিখ্যাত job search portal গুলোতে গেলে বুঝতে পারবেন ওয়েব ডিজাইন এর জব (job) কত গুলো রয়েছে। এই পেশায় চাকরি করে আপনি ১ থেকে ২ লক্ষ টাকা টাকা বেতন পাবেন। আর আপনার স্কিল যত বাড়াতে পারবেন, ততো আপনার বেতন বৃদ্ধি পাবে।

চারকি ছাড়াও আপনি নিজে ওয়েব ডিজাইন এর দক্ষতা (skill) দিয়ে web designing agency খুলতে পারবেন। এছাড়া ফ্রিল্যান্সিং এর মাধ্যমে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস থেকে ওয়েব ডিজাইন কাজ করে প্রচুর পরিমানে টাকা আয় করতে পারবেন। মনে রাখবেন, এ পেশায় আয় করার অনেক সুযোগ রয়েছে।

তাহালে চলুন আমরা নিচে থেকে জেনে আসি web design কি? বা ওয়েব ডিজাইন কাকে বলে সেই সম্পর্কে বিস্তরিত।

ওয়েব ডিজাইন কি? (what is web design in bangla)

বর্তমানে ইন্টারনেটের ব্যবহার দিন দিন বেড়ে যাচ্ছে। যার ফলে ছোট বড় সব ধরনের কোম্পানি গুলো অনলাইনে তাদের ব্যবসা প্রচার বা মার্কেটিং করার জন্য ওয়েবসাইট তৈরি করছে। এই ওয়েবসাইট যেকেউ যে কোনো উদ্দেশ্যের জন্য বানাতে পারে। তাছাড়া আলদা আলদা কারণ নিয়েও ওয়েবসাইট বানানো যেতে পারে।

এই ওয়েবসাইট যারা ডিজাইন করে বা তৈরি করে তাদেরকে বলা হয় ওয়েব ডিজাইনার (web designer). মানে যে সব ওয়েব ডিজাইনার তাদের দক্ষতা, স্কিল দিয়ে একটি ওয়েবসাইট ডিজাইন বা তৈরি করে সেটাই হলো ওয়েব ডিজাইনিং। সহজ ভাবে বলতে গেলে একটি ওয়েবসাইটকে সুন্দর ভাবে ডিজাইন বা তৈরি করাকে ওয়েব ডিজাইন বলে।

বিভন্ন রকমের ওয়েবসাইট তৈরি করার জন্য web designing এর দক্ষতা, স্কিল web designer দের মধ্যে অবশ্যই থাকা প্রয়োজন। এখন আপনি যদি মনে করেন, ওয়েব ডিজাইন কিভাবে শিখব তাহালে সেটা আমি নিচে বলে দিবো। আরো বলবো ওয়েব ডিজাইন এ কি কি শিখতে হবে, শিখতে কত দিন লাগবে, কিভাবে ওয়েব ডিজাইন শিখব এ সম্পর্কে বিস্তরিত বলবো।

ওয়েব ডিজাইনার হতে কি কি শিখতে হবে?

web designing শেখার জন্য আপনার বিশেষ কোনো কোয়াফিকেশনের প্রয়োজন নেই। আপনার শেখার ইচ্ছা এবং রুচি থাকলে আপনি বিভিন্ন কোর্সের মাধ্যমে web designing শিখতে পারবেন। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি ওয়েব ডিজাইন কোর্স করার জন্য কি কি শিখাতে হবে।

HTML : HTML হলো কোডিং ভাষা। যার মানে Hyper Text Markup Language. মূলত এটা হলো markup language যেটা ব্যবহার করে web page (website) বানানো হয়। এজন্য আপনাকে HTML শিখতে হবে।

CSS : CSS হলো একটি কোডিং ভাষা (coding language)। যার মানে Cascading style sheet. CSS এর মূল কাজ হলো ওয়েবসাইটকে স্টাইল (style) ও ডিজাইন করা। এজন্য একটি ওয়েবসাইটকে সুন্দর এবং আকর্ষণিয় করার জন্য আপনাকে CSS শিখতে হবে।

JavaScript : JavaScript হলো এক ধরনের client side scription language. এটার দ্বারা ওয়েবসাইটের বিভিন্ন পেজের প্রক্রিয়া গুলোকে প্রভাবিত করা হয়। আপনি যদি একজন প্রফোসানাল ওয়েব ডিজাইনার হতে চান তাহালে অবশ্যই আপনাকে javascript শিখতে হবে।

Photoshop : আপনাকে ফটোশপের বেসিক কিছু বিষয়ে শিখতে হবে যেগুলো ওয়েবসাইট তৈরি করার সময় প্রয়োজন। website বানানোর সময় অনেক সময় ফটোশপ থেকে ডিজাইন করার প্রয়োজন হয়, এতে করে আপনাকে Photoshop basics বিষয়ে শিখতে হবে। তাহালে web design করা অনেক সহজ হবে।

তাহালে আপনি web design শেখার জন্য এক এক করে HTML, CSS, JavaScript এবং Photoshop basic গুলো শিখুন। তাহালে, অনেক দ্রুত আপনি একজন ভালো প্রফোসানাল ডিজাইনার হতে পারবেন।

এক্ষেএে আপনি ভালো কোনো College বা Institute থেকে web design কোর্স করতে পারেন। এতে সহজে সঠিকভাবে শিখতে পারবেন। তাছাড়া আপনি যদি ঘরে বসে HTML, CSS, JavaScript শিখতে চান তাহালে W3schools.com এই ওয়েবসাইট থেকে কোডিং ভাষা (coding languages) গুলো শিখতে পারেন।

ওয়েব ডিজাইন শিখতে কত দিন বা সময় লাগবে?

আসলে ওয়েব ডিজাইন শিখতে কত দিন লাগবে সেটা সঠিক ভাবে বলা সত্তি অনেক কঠিন। কারণ, আপনি কত দ্রুত ওয়েব ডিজাইন শিখতে পারবেন সেটা সম্পর্ন ভাবে নির্ভর করে আপনার প্রাকটিস এর উপরে। যদি প্রতিদিন প্রাকটিস করেন তাহালে ৬ থেকে ৭ মাসের মধ্যে web design ভালো ভাবে শিখতে পারবেন।

সাধারণত ২ থেকে ৩ মাসের মধ্যে আপনি CSS, JavaScript, HTML শিখতে পারবেন। কিন্ত সেটা সম্পর্ন নির্ভর করবে আপনার শেখার গতির উপরে। এজন্য যদি শেখার আগ্রহ নিয়ে নিয়মিতভাবে প্রাকটিস করেন তাহালে অনেক দ্রুত ওয়েব ডিজাইন করা শিখে নিতে পারবেন।

ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট গুলো

আপনি ঘরে বসে অনলাইনে ফ্রি কিছু ওয়েবসাইটের মাধ্যমে web design বা HTML, CSS, JavaScript সহ আরো বিভিন্ন বিষয়ে শিখতে পারবেন। আমি নিচে সেই ওয়েবসাইট গুলোর নাম উল্লেখ্য করছি।

Best websites to learn web designing

(১) W3schools.com

এই ওয়েবসাইট থেকে কোডিং বা যেকোনো প্রোগ্রামিং ভাষা শেখার জন্য সবচেয়ে বিশ্বাসী এবং লাভজনক ওয়েবসাইট হলো W3schools. এখান থেকে HTML, CSS, JavaScript শেখার পাশাপাশি প্রাকটিস সহকারে উদাহরনের সাথে শিখতে পারবেন।

(২) YouTube

আপনি আমি সবাই জানি বিশ্বের সবচেয়ে বড় ভিডিও ওয়েবসাইট। এখানে আপনি বিভিন্ন রকমের কোর্স সহ টিউটোরিয়াল ভিডিও পাবেন। যার মাধ্যমে সহজে শিখতে পারবেন। শুধুমাত্র আপনাকে যেটা শিখতে চান সেটার নাম দিয়ে সার্চ করতে হবে।

(৩) Codecademy.com

ঘরে বসে অনলাইনে web design শেখার জন্য অনেকে এই ওয়েবসাইট ব্যবহার করছে। এখান থেকে আপনি অনেক কিছু শেখার সাথে সাথে আপনাকে live project দিয়ে সেটার মাধ্যমে শিখানো হয়।

(৪) Coursera.org

ওয়েব ডিজাইন শেখার জন্য এই ওয়েবসাইট ও অনেক কাজের। এখান থেকে বাড়িতে বসে কোডিং অনলাইনের মাধ্যমে শিখতে পারবেন।

(৫) Edx.org

এই সাইটের মাধ্যমে আপনি web design কোর্স সহ ফ্রি বিভিন্ন রকমের কোর্স করতে পারবেন।

বন্ধুরা আপনার যদি সময়ের অভাব থাকে তাহালে নিজের বাড়িতে বসে উপরের ওয়েবসাইট গুলো মাধ্যমে অনলাইনে web design শিখতে পারবেন।

Web design শিখে কিভাবে এবং কত টাকা আয় করা যায়?

আমি প্রথমে বলেছি web design শিখে নিজের স্কিল ভালো হলে টাকা আয় করার অনেক সুযোগ রয়েছে। তারা বিভিন্ন ভাবে কাজ করে দক্ষতার পরিচয় দিয়ে ভালো পরিমানে টাকা আয় করতে পারবে। যেমন-

  • Freelancing অনলাইনে কাজ করে।
  • ভালো চাকরির সুযোগ রয়েছে।
  • নিজে ওয়েব ডিজাইন এজেন্সী বা বিসনেস করে।

ওয়েব ডিজাইন ফ্রিল্যান্সিং করে আয়

ফ্রিল্যান্সিং করে আপন কত টাকা আয় করবেন সেটা সম্পর্ন নির্ভর করবে আপনার কাজের উপর। মানে আপনি যেমন সংখ্যক কাজ করবেন তেমন আয় হবে। এমনিতে এই বিষয়ে প্রচুর চাহিদা বেশি থাকায় অনেক বেশি পরিমানে টাকা আয়ের সুযোগ রয়েছে। এজন্য আপনি freelancer, upwork, fiverr ওয়েবসাইটে গিয়ে web design এর ছোট বড়ো প্রজেক্টস বানিয়ে কাজ করার বিনিময়ে টাকা আয় করতে পারবেন।

চাকরির মাধ্যমে টাকা আয়

আপনি আমাদের বাংলাদেশ সহ অন্য দেশ গুলোর দিকে তাগিয়ে দেখান সেখানকার ওয়েব ডিজাইনারদের বেতন নির্ভর করে তাদের স্কিলের উপর। তাদের দক্ষতা যত বেশি হবে তাদের বেতন ততো বেশি হবে। একজন ডিজাইনারের মাসিক বেতন ৪৫,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকার বেশি হয়ে থাকে। আরো বৃদ্ধি পাওয়া সুযোগ রয়েছে।

নিজের বিসনেস এজেন্সী

আপনি যদি একজন দক্ষ ওয়েব ডিজাইনার হয়ে থাকেন তাহালে নিজে বিসনেস শুরু করতে পারবেন। অনেকে কোম্পানি বা পাসোনাল ভাবে ওয়েবসাইট বানাতে চাই। তাদের websites গুলো যদি বানিয়ে দিতে পারেন তাহালে বিনিময়ে ভালো পরিমানে টাকা পাবেন। বর্তমানে একটি ওয়েবসাইট বানানোর জন্য কমপক্ষে ১০,০০০ নিয়ে থাকে। এখন আপনি যদি মাসে ১০ টা ওয়েবসাইট তৈরি করতে পারবেন তাহালে ১০x১০০০০ = ১,০০,০০০ টাকা আয় করতে পারবেন। আমাদের দেশে এমন অনেক ডিজাইনার আছে যারা মাসে লক্ষ লক্ষ টাকা আয় করে।

কিভাবে ওয়েব ডিজাইন শিখব?

আপনার প্রশ্ন হলো ওয়েব ডিজাইন কিভাবে শিখব। তাই তো? এখানে আপনি দুইভাবে ওয়েব ডিজাইনার হওয়ার জন কোর্স করতে পারবেন।যেমন-

  1. অনলাইন ওয়েব ডিজাইন কোর্স।
  2. Offline web design কোর্স।

আমি আগে উপরে বলেছি বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে কোর্স করে web design শেখার কথা। তাছাড়া আপনি কোনো Colleges বা Institute থেকে শিখতে পারেন। তবে এটার জন্য ১২ ক্লাস পর্যন্ত পড়ালেখা করা ভালো। এ রকম Colleges বা Institute থেকে কোর্স করার পরে আপনাকে একটি সার্টিফিকেট (certificate) প্রদান করা হবে, যেটা চাকরির সময় অনেক কাজে লাগবে।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম web design কি? (what is web design in bangla tutorial), কিভাবে ওয়েব ডিজাইনার হবেন। কি কি বিষয়ে শিখতে হবে, কত দিন সময় লাগবে, কত টাকা আয় করা যাবে। এই বিষয়ে আমি চেষ্টা করেছি সম্পর্নভাবে বুঝানোর জন্য। এছাড়া আপনার যদি বুঝতে সমস্যা হয় তাহালে নিচে কমেন্টে করুন এবং আমার লেখাটি কেমন লাগলো সেটা জানাবেন ও শেয়ার করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে