কিভাবে যেকোনো ওয়েবসাইটের ইনকাম ও ট্রাফিক দেখবেন? – (website traffic)

কিভাবে যেকোনো ওয়েবসাইটের ইনকাম ও ট্রাফিক চেক করা যায় সেই বিষয়ে আজকে কথা বলবো। আপনারা যদি একজন ব্লগার হয়ে থাকেন তাহালে অবশ্যই আপনি ইন্টারনেটের বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইটে গিয়ে চিন্তা করেন এই ওয়েবসাইে প্রতিদিন বা প্রতিমাসে কত ভিজিটরর্স আছে। (analytics website traffic)

এবার যখন আপনি ওয়েবসাইটের ভিজিটরর্স সম্পর্কে জানতে পারবেন তখন চিন্তা করবেন এই ওয়েবসাইট থেকে প্রতদিন বা প্রতিমাসে কত টাকা ইনকাম করে। আসলে একটি ওয়েবসাইটে ট্রাফিক বা ভিজিটরর্স এবং ইনকাম দেখার সোজা মাধ্যম নেই।

তবে, ইন্টারনেটে এমন কিছু ওয়েবসাইট (website) বা টুল (tool) রয়েছে যার মাধ্যমে আপনারা যেকোনো ব্লগ বা ওয়েবসাইটের ট্রাফিক বা ইনকাম চেক করতে পারবেন।

মনে রাখবেন, এই ওয়েবসাইট গুলোর মাধ্যমে ট্রাফিক ও ইনকাম চেক করার এই online tool গুলোর মাধ্যে প্রতিটা কিন্ত সঠিক তথ্য দিতে পারবে না।

এজন্য আজকে আমি এমন কিছু অনলাইন টুলস (online tools) এর ব্যাপারে বলবো যেগুলোর মাধ্যমে আপনারা website trafficincome এর ব্যাপারে সঠিক তথ্য পেয়ে যাবেন।

আবার অনেকে মনে করে বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইট গুলোর ট্রাফিক / ভিজিটরর্স দেখে আমাদের লাভ কি? এই প্রশ্নের উত্তরে আমি বললো, অন্যের ট্রাফিক ও ইনকাম দেখে আমরা নিজেকে আরো বেশি উৎসাহিত করতে পারি। তাহালে চলুন নিচে থেকে এমন ৩ টি অনলাইন টুল  গুলোর বিষয়ে জেনে আসি।

কিভাবে ওয়েবসাইটের ইনকাম ও ট্রাফিক চেক কনবেন?

নিচে আমি যে সেরা অনলাইন টুল গুলোর বিষয়ে বলবো সেগুলো ব্যবহার করে যেকোনো ওয়েবসাইটের বিষয়ে সম্পর্নভাবে জেনে নিতে পারবেন। এই Tool ব্যবহার করে কি কি জানতে পারবেন সেগুলো নিচে থেকে জেনে আসি।

Domain registered : ওয়েবসাইটটি কখন রেজিস্টার হয়েছিলো এবং কোনো কোম্পনি থেকে রেজিস্টার হয়েছে।

Alexa traffic rank : ওয়েবসাইটের বর্তমান Global rank, global traffic এবং country based traffic rank কত রয়েছে।

Daily income : প্রতিদিন ওয়েবসাইট থেকে কত টাকা ইনকাম হচ্ছে। 

Monthly income : প্রতিমাসে ওয়েবসাইট থেকে কত টাকা ইনকাম হচ্ছে।

Website worth : বর্তমানে ওয়েবসাইটের ভ্যালু কত।

উপরের তথ্য গুলো যেকোনো ওয়েবসাইটের বিষয়ে জানতে পারবেন নিচের দেওয়া টুলস (tools) গুলো ব্যবহার করে।

১. Statvoo.com

আপনারা যদি জানতে চান একটি ওয়েবসাইটে কতটা ট্রাফিক ও ভিজিটরর্স আসতেছে তাহালে Statvoo.com অনলাইন টুলটি ব্যবহার করে জানতে পারবেন। প্রথমে এই ওয়েবসাইটে প্রবেশ করে উপরে analyse any website ড্যাশবোডে যে ওয়েবসাইটের তথ্য জানতে চান সেই ওয়েবসাইটের নাম লিখে সার্চ করুন।

এবার এই টুলের মাধ্যমে জানতে পারবেন নিচের তথ্য গুলো।

  • ওয়েবসাইটটি কবে এবং কোন কোম্পানি থেকে  রেজিস্টার করা হয়েছে।
  • ওয়েবসাইটের Global Alexa traffic rank কত।
  • ওয়েবসাইট ভ্যালু কত।
  • প্রতিদিন কত টাকা ইনকাম হচ্ছে।
  • প্রতিমাসে কত টাকা ইনকাম হচ্ছে।

মনে রাখবেন, এই টুল গুলো যেকোনো ওয়েবসাইটের বিষয়ে যে তথ্য গুলো দিচ্ছে সেগুলো আনুমানিক। এজন্য তথ্য গুলো ১০০% সঠিক হওয়ার কথা আমি দিতে পারছি না। তবে, তথ্য গুলো প্রায় সঠিক হওয়ার আশাকরা যেতে পারে।

২. Sitewortthraffic.com

কোন ওয়েবসাইটে কত জন ট্রাফিক / ভিজিটরর্স আসতেছে এবং প্রতিদিন এবং প্রতিমাসে কত টাকা ইনকাম হচ্ছে সেটা জানার জন্য Sitewortthraffic.com অনলাইন টুলটি আমার কাছে সেরা।

এই টুলটিতে গিয়ে উপরে সার্চ বক্স এ গিয়ে যে ওয়েবসাইটের ইনকাম ও ট্রাফিক জেনে নিতে চান সেই ওয়েবসাইটের URL address লিখে সার্চ করুন। এবার আপনি নিচের বিষয় গুলো দেখতে পাবেন। যেমন-

  • ওয়েবসাইটে প্রতদিন কত জন ইউনিক ভিজিটরর্স বা ট্রাফিক আসতেছে।
  • প্রতদিন কত টাকা ইনকাম হচ্ছে।
  • ওয়েবসাইট Global Alexa traffic rank কত।

আপনি যদি প্রতিমাসের report জানতে চান তাহালে monthly estimated report অপশনে ক্লিক করে দেখে নিতে পারবেন। আর যদি বছরের রির্পোট দেখে নিতে চান তাহালে yearly estimated report অপশন থেকে দেখতে পাবেন।

৩. Similarweb.com

আপনারা যেকোনো ব্লগ বা ওয়েবসাইটের ট্রাফিক দেখতে চান তাহালে Similarweb.com এই টুলটি ব্যবহার করতে পারেন। ওয়েবসাইটে গিয়ে search box এ website URL লিখে সম্পর্ন বিষয়ে জানতে পারবেন।

এখান থেকে একটি ওয়েবসাইটের বিষয়ে যে তথ্য গুলো জানতে পারবেন সেগুলো হলো।

  • ওয়েবসাইটের গ্লোবাল রেংক কত।
  • কোন দেশ বা জায়গা থেকে ভিজিটরর্স / ট্রাফিক  আসতেছে।
  • প্রতিমাসে কত ভিজিটরর্স আসতেছে।
  • কোন কোন মাধ্যম থেকে ট্রাফিক আসতেছে। যেমন- (organic search, social media, direct,  paid).
  • ভিজিটরদের ইন্টারেস্ট কি।

উপরের অনলাইন টুল গুলো ছাড়া আরো অনেক টুল রয়েছে। যেগুলোর মাধ্যমে আপনারা যেকোনো “website traffic” income, value এর পরিমান জানতে পারবেন।

নোটঃ এই অনলাইন টুল (online tool) গুলো আপনাকে কেবল মাএ একটি আনুমানিক রির্পোট (estimated report) দিবে। এজন্য তথ্যের ১০০% সঠিক হবে একথা আমি বলতে পারবো না।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম ”কিভাবে যেকোনো ওয়েবসাইটের ইনকাম ও ট্রাফিক দেখতে হয়”। আমার লেখা How to check website traffic & income আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহালে নিচে কমেন্টে জানাবেন এবং সোশ্যাল মিডিয়া ও বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap