কনটেন্ট মার্কেটিং কি (What is content marketing)

0
179
কনটেন্ট মার্কেটিং কি (What is content marketing)
কনটেন্ট মার্কেটিং কি (What is content marketing)

বন্ধুরা আজকে আমি আপনাদের বলবো কনটেন্ট মার্কেটিং কি (What is content marketing) এর সম্পর্কে বিস্তরিত ভাবে। যাতে আপনারা সহজে অনলাইনে কনটেন্ট মার্কেটিং করতে পারেন।

বর্তমানে ইন্টারনেটের এই জগৎতে ব্যবসা বানিজ্যি অনেক অংশ বৃদ্ধি পেয়েছে। তার প্রধান কারণ হলো ইন্টারনেটের মাধ্যমে খুব দ্রুত যেকোনো বিসনেস বা বিসনেসের প্রডাক্টকে প্রচার বা মার্কেটিং করা সম্ভব।

তাই, বর্তমানে ছোট বড় সকল ব্যবসা প্রতিষ্ঠান গুলো নিজেদের ব্যবসা বা প্রডাক্ট এর জনপ্রিয়তা বৃদ্ধি করার জন্য ব্যবহার করছেন ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং হলো এমন একটি প্রক্রিয়া যেখানে বিভিন্ন অনলাইন প্লাটফার্ম গুলো ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে সার্ভিস, প্রডাক্ট, ব্র্যান্ড গুলোর প্রচার করা হয়।

আর এই কনটেন্ট মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর একটি ধাপ। আসলে কনটেন্ট মার্কেটিং হলো এমন একটি মার্কেটিং কৌশল যখানে দারুন এবং আকর্ষনীয় ভাবে ব্যবসার সার্ভিস বা প্রডাক্ট গুলোকে অনলাইনে বিভিন্ন প্লাটফার্মের মাধ্যমে প্রচার করা হয়।

এর মূলত প্রধান উদ্দেশ্য হলো কনটেন্ট এর মাধ্যমে ক্রেতাদের আকর্ষিত করা এবং প্রডাক্ট বা সার্ভিস গুলোকে কেনার মনোযোগ সৃষ্টি করা। তাই আপনি যদি কনটেন্ট মার্কেটিং এর বিষয়ে সম্পর্ন তথ্য জানতে চান, তাহালে এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন কনটেন্ট মার্কেটিং কাকে বলে  এর ব্যাপারে।

কনটেন্ট মার্কেটিং কি? (What is content marketing)

কনটেন্ট মানে এমন একটি বিষয় যাকে বিভিন্ন মাধ্যমে প্রকাশ করা হয় যেমন- writing, graphic, video, speech ইত্যাদির মাধ্যমে। content marketing হলো এমন একটি প্রক্রিয়া যেখানে মূল্যমান কনটেন্ট গুলো তৈরি করা হয়।

আর তৈরি করা এই সকল কনটেন্ট গুলোকে সেই প্রত্যেক ব্যবহারকারী দের সাথে শেয়ার করা হয় যারা কনটেন্ট এর সাথে জড়িত বিষয় গুলো পছন্দ করেন বা রুচি রাখেন। তৈরি করা কনটেন্ট গুলো মানুষের কাছে শেয়ার করার জন্য ব্যবহার করা হয়  সোশ্যাল মিডিয়া, প্রিন্ট মিডিয়া, অনলাইন মিডিয়া ইত্যাদি গুলো।

আমি আগেই বলেছি কনটেন্ট মার্কেটিং এর মূল উদ্দেশ্য মূল্যবান কনটেন্ট এর মাধ্যমে ক্রেতাদের আকর্ষিত করা এবং সেই সব সার্ভিস বা প্রডাক্ট গুলোর ক্রেতা হিসাবে রূপান্তরিত করা। আপনি যে কনটেন্ট গুলো তৈরি করে শেয়ার করবেন সেখানে অবশ্যই যেন আপনার ব্যবসা বা পন্য জড়িত থাকে।

অনলাইন কনটেন্ট মার্কেটিং ক্ষেত্রে মূলত ব্যবহার করা হয় blog article, eBook, graphic, social media post, webinar, videos ইত্যাদি প্রক্রিয়া গুলো। আশাকরি সহজে বুঝতে পারছেন কনটেন্ট মার্কেটিং কি এর সম্পর্কে।

কনটেন্ট মার্কেটিং (content marketing) এর উদাহরণ

বর্তমানে কনটেন্ট মার্কেটিং করার অনেক গুলো প্রক্রয়া বা নিয়ম রয়েছে। এই সকল প্রত্যেকটি নিয়ম বা প্রক্রিয়া গুলো বলা সম্ভব না। তবে, বিশেষ কিছু নিয়ম বা প্রক্রিয়া গুলো নিচে বলে দিয়েছি।

  1. Text / Article
  2. Webpage
  3. Video
  4. Podcasts

১. Text / Article

বর্তমানে কনটেন্ট মার্কেটিং এর ক্ষেত্রে Text / Article এ বিশেষ গুরুত্বপূর্ণ একটি ভাগ। এই মাধ্যমে একজন মার্কেটার অনেক ভাল পেয়ে থাকেন। কারণ তিনি আর্টিকেলের মাধ্যমে বিস্তরিত তথ্যবহুল কনটেন্ট বা আর্টিকেল লিখে সেগুলো ইন্টারনেটের বিভিন্ন শেয়ার করেন।

এভাবে বই লিখেও মার্কেটিং করতে পারবেন। তবে, বর্তমানে এমন অনেক মার্কেটার রয়েছে যারা কনটেন্ট রাইটিং করে ইন্টারনেটে বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইট গুলোতে আর্টিকেল লিখে পাবলিশ করেন। এই আর্টিকেল গুলোর মাধ্যমে ইন্টারনেটে সক্রিয় থাকা গ্রাহকদের আকর্ষিত করা হয়।

২. Webpage

ইন্টারনেটে থাকা কনটেন্ট মার্কেটিং এর জন্য তৈরি করা ওয়েবপেজ এবং সাধারণ একটি ওয়েবপেজ এর মধ্যে অনেক পার্থক্য রয়েছে। কারণ, কনটেন্ট মার্কেটিং এর জন্য তৈরি করা ওয়েবপেজ গুলো তৈরি করা হয়েছে মূলত গ্রাহকদের আকর্ষিত করার জন্য।

গুগল সার্চ ইঞ্জিন থেকে প্রচুর পরিমানে ভিজিটর্স নিয়ে এসে তাদেরকে গ্রাহক হিসাবে রূপান্তরিত করার প্রধান উদ্দেশ্য নিয়ে এই কনটেন্ট মার্কেটিং ওয়েবপেজ গুলো তৈরি করা হয়।

৩. Video

বর্তমানে যেকোনো ব্যবসাকে প্রচার করার জন্য ভিডিও কনটেন্ট তৈরি করা অনেক বেশি লাভজনক। কারণ, ভিডিও এর মাধ্যমে image এবং text গুলোকে অনেক বেশি আকর্ষণীয় কনটেন্ট এ রূপান্তরিত করা সম্ভব।

কারণ, ভিডিও এর মাধ্যমে ক্রেতারা অনেক সহজে সংযুক্ত হতে পারে। তাছাড়া ক্রেতা সাধারণ অনেক সহজে স্পষ্ট ভাবে জেনে বুঝে নিতে পারে। তাই বর্তমানে ভিডিও কনটেন্ট মার্কেটিং অনেক বেশি লাভজনক বলে প্রমাণীত হয়েছে।

৪. Podcasts

Content marketing এর ক্ষেত্রে বর্তমানে পডকাস্ট এর ভুমিকা অনেক বেশি। এখানে আপনি কথা রেকার্ড করে একটি spoken word digital audio files তৈরি করা হয়, যেটা পরবর্তীতে আবার ডাউনলোড করে শোনা যায়।

এর মাধ্যমে আপনি নিজের কনটেন্ট বা তথ্য গুলো   অনেক স্পষ্ট ও সহজে প্রকাশ করতে পারবেন। এর ফলে অনেক মানুষরা নিজের বিসনেস, ব্র্যান্ড, প্রডাক্ট, সার্ভিস গুলোর সম্পর্কে সহজে জেনে নিতে পারবেন।

কনটেন্ট মার্কেটিং এর লাভ ও সুবিধা

১. আপনি যদি সঠিক ভাবে কনটেন্ট মার্কেটিং করতে পারেন তাহালে অনেক দ্রুত ব্যবসা বা নিজের ব্র্যান্ডকে বিখ্যাত বানিয়ে নিতে পারবেন।

২. প্রয়োজনীয় কনটেন্ট এর মাধ্যমে ব্যবসাকে সচেতনতা তৈরি করে নিদিষ্ট লক্ষ বস্তু গ্রাহকদের টার্গেট করা যায়।

৩. নিদিষ্ট ক্রেতাদের মধ্যে বিশ্বাষ তৈরি করার ক্ষেত্রে কনটেন্ট মার্কেটিং এ অনেক ভূমিকা পালন করে।

৪. আপনি যদি ভালো ও আকর্ষণীয় মানের কনটেন্ট তৈরি করে পাবলিশ করতে পারেন তাহালে গ্রাহকদের সাথে আপনার সরাসরি ভালো সম্পর্ক তৈরি হবে।

৫. ওয়েবপেজ এবং ব্লগ আর্টিকেল এর মাধ্যমে আপনি ইন্টারনেট থেকে দীর্ঘদিন পর্যন্ত ট্রাফিক পেতে থাকবেন এবং নিয়মিতভাবে কাস্টমার পাবেন।

৬. পুরানো দিনের মার্কেটিং এর তুলনায় কনটেন্ট মার্কেটিং অনেক সহজ এবং এতে অনেক দ্রুত ব্যবসার প্রচার করা সম্ভব।

৭. Content Marketing এর সব থেকে বড় লাভ হলো এর মাধ্যমে অনেক টাকা conversions হয়ে থাকে। মানে সাধারন ভিজিটর্সদের গ্রাহকে পরিবর্তিত করা যায়।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা জানলাম কনটেন্ট মার্কেটিং কি (what is content marketing bangla) এবং এর লাভ ও সুবিধা। আমার লেখা আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো তাহালে অবশ্যই কমেন্টে জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে