ডার্ক ওয়েব কি? dark web কিভাবে ব্যবহার করবেন?

বন্ধুরা আমাদের মধ্যে অধিঅংশ মানুষরা হয়তো জানে না ডার্ক ওয়েব কি (What is dark web)? তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদের বলবো dark web কি এবং কিভাবে ব্যবহার করতে হয় এই সম্পর্কে বিস্তরিত।

আপনারা যারা ইন্টারনেট ব্যবহার করেন তারা হয়তো কোনো না কোনো সময় dark web বা dark net এর নাম শুনেছেন। কেননা, বর্তমানে আমরা অধিঅংশ কাজ গুলো ইন্টারনেটের মাধ্যমে করে থাকি।

এই কাজ গুলো হতে পারে তথ্য সংগ্রহ, ভিডিও কল, টাকা ট্রান্সফার, অনলাইন শপিং, হোটেল বুকিং, ফুড অডার ইত্যাদি। এক কথায় বলতে গেলে বর্তমানে আমরা যেকোনো কাজে ইন্টারনেটের উপর নির্ভরশীল।

আমাদের মধ্যে অনেকে হয়তো মনে করে তারা ইন্টারনেটের সম্পর্কে সবকিছুই জানে। মানে ইন্টরনেট জগৎতের খুঁটি নাটি সব বিষয়ের উপর তাদের জ্ঞান আছে। কিন্ত আপনারা হয়তো জেনে অবাক হবেন, আমরা যতটুকু ইন্টারনেট ব্যবহার করছি,

সেটা সম্পর্ন ইন্টারনেটের কেবল মাত্র ৪% ভাগ আর এর বাহিরে ইন্টারেটের অনেক অনেক রহস্য জনক ভাগ রয়েছে। মনে রাখবেন, Google, Yahoo বা অন্যান্য Search Engine গুলো কেবল সম্পর্ন ওয়েব এর ৪% ভাগ কভার করে থাকে।

এর বাইরের বাকি ৯৬% ভাগ রয়েছে সেটার বিষয়ে  আমাদের মতো একজন সাধারণ ব্যাক্তি কখনো জানতে পারে না। কারণ এই বাকি ভাগ গুলো সাধারণ কোনো ব্যাক্তির জন্য উপলব্ধ করানো হয় না। 

ওয়েব এর ভাগ যেখানে সাধারণ ভাবে সকলের প্রবেশ করা সম্ভব হয় না সেটাকে বলা হয় ডার্ক ওয়েব। মনে রাখবেন, এই dark web এর মাধ্যমে বিভিন্ন ধরনের অবৈধ এবং নিষিদ্ধ কাজ কর্ম গুলো করা হয়। যেমন- Hacking, Pornography, online drugs ইত্যাদি অবৈধ কাজ গুলো ডার্ক ওয়েব এর মাধ্যমে হয়ে থাকে।

আপনি যদি এই ধরনের dark web বা ডার্ক ওয়েবসাইট গুলো ভিজিট করেন তাহালে আপনার উপরে আইনি ব্যবস্থা গ্রহণ করা হতে পারে। তাই আমি আপনাদের বলবো এই ধরনের ডার্ক ওয়েব লিংক এ কখনো প্রবেশ করবেন না।

আপনাদের মনে প্রশ্ন আসতে পারে, তাহালে কেন আমি এই বিষয়ে আর্টিকেল লিখেছি। আসলে আমি dark web কি এটার জানানোর জন্য আপনাদের সাথে এই আর্টিকেলটি শেয়ার করেছি।

ডার্ক ওয়েব কি? (What is dark web in bangla)

Dark web হলো ইন্টারনেটের এমন একটি ভাগ যেটাকে সার্চ ইঞ্জিন দ্বারা index করা হয় না। ইন্টারনেট গবেষকরা বলেন, ইন্টারনেটে কেবল ৪% ভাগ সাধারন মানুষের দেখার জন্য এক্সেস করা হয়ে থাকে।

এই যে ৪% আমরা প্রকাশ্যে ব্যবহার করি তাকে বলা হয় surface web. এই surface web এর বাহিরে যে ৯৬% ভাগ রয়েছে সেগুলোকে বলা হয় The deep web এবং Dark Web. dark web এর মধ্যে এমন সব ওয়েবসাইট রয়েছে যেগুলোকে প্রকাশ করা হয় না।

এই ধরনের ওযেবসাইট গুলোর IP address গুলোকে লুকিয়ে রাখা হয়। যেকারণে এই ওয়েবসাইট গুলোকে Google, Yahoo সহ আরো অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো index করায় না। dark web হলো ইন্টারনেটের এক অন্তরণ নেটওয়ার্ক।

এই ধরনের নেটওয়ার্ক গুলো ইন্টারনেট ব্যবহার অবশ্যই করে থাকে যদিও এর মধ্যে থাকা ওয়েবসাইট গুলোকে এক্সেস করার জন্য বিশেষ কিছু software configurations বা authorization এর প্রয়োজন হয়।

ডার্ক ওয়েব এর মাধ্যমে পার্সোনাল কম্পিউটার নেটওয়ার্ক গুলো নিজের পরিচয় লুকিয়ে রেখে নিজেদের মধ্যে যোগাযোগ এবং ব্যবসা পরিচারনা করে থাকে। ডার্ক ওয়েব ব্যবহার করার জন্য আলদা ভিন্ন ধরনের anonymity tools এর ব্যবহার করা হয়।

এই টুলস গুলো হলো, Tor বা I2P. তাহালে, ডার্ক ওয়েব মানে হলো এমন কিছু লুকিয়ে রাখা ওয়েবসাইট যেগুলোর প্রকাশ্যে এক্সেস করা সম্ভব না। তবে, আলদা কিছু specific web browser এর মাধ্যমে এই ওয়েবসাইট গুলোকে এক্সেস করা সম্ভব। আশাকরি, সহজে বুঝতে পারছেন ডার্ক ওয়েব কি (What is dark web).

dark web কিভাবে ব্যবহার করবেন?

আমরা সাধারণ ভাবে যে ওয়েবসাইট গুলো ব্যবহার করি সেই তুলনায় ডার্ক ওয়েব ভিন্ন ভাবে কাজ করে। কারণ, সাধারন ওয়েব গুলোতে প্রবেশ করার জন্য আমরা Google chrome, Firefox, Opera mini ইত্যাদি ব্রাউজার গুলো ব্যবহার করি।

সেই একই ভাবে আপনারা যদি ডার্ক ওয়েব লিংক এ প্রবেশ করার চেষ্টা করেন উপরের ঔ ব্রাউজার গুলোর মাধ্যমে, তাহালে আপনারা প্রবেশ করতে পারবেন না। কারণ, dark web এ এক্সেস করার জন্য একটি বিশেষ ব্রাউজারের প্রয়োজন হয়। যার নাম হলো Tor browser.

শুধুমাত্র Tor এর মাধ্যমে আপনারা dark web এর ওয়েবসাইটে ওপেন করতে পারবো। তাছাড়া, ডার্ক ওয়েবসাইটের ডোমেইন নাম সম্পর্ন ভাবে আলদা হয়ে থাকে। সাধারন ওয়েবসাইটের ডোমেইন নাম গুলো যেমন, .Com, .net, .info, .in ইত্যাদি হয়ে থাকে।

কিন্ত, ডার্ক ওয়েবসাইটের ডোমেইন এক্সটেনশন গুলো হলো, Onion. onion হলো highly encrypted domain name যেটা শুধুমাত্র ডার্ক ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হয়। এই এক্সটেশন গুলো ব্যবহার করার ফলে সাধারন সার্চ ইঞ্জিন গুলো সঠিক ভাবে খুঁজে পায় না।

আসলে এখানে এই সম্পর্ন কাজটি করা হয় tor browser এর মাধ্যমে। এই উন্নত ব্রাউজারের মাধ্যমে web traffic গুলো anonymize করে রাখে। যার ফলে যেকেউ গোপনে বা বেনামী করে নিজের পরিচয়পত্র লুকিয়ে ওয়েব এক্সেস করেন।

ডার্ক ওয়েব সতর্কতা

আমি প্রথমে বলেছি আপনারা কেউ ডার্ক ওয়েব এর সাথে জড়িত সাইট গুলোতে প্রবেশ করার চিন্তা করবেন না। আমি এই আর্টিকেলটি শুধুমাত্র লেখেছি ডার্ক ওয়েব এর বিষয়ে তথ্যা দেওয়ার জন্য।

আমি নিজেও কখনো dark web এর সাইটে প্রবেশ করি না এবং আপনাদের ও পরামর্শ দিবো প্রবেশ না করার জন্য। কারণ, এই ধরনের ওয়েবসাইট গুলো সম্পর্ন ভাবে অবৈধ। যেখানে প্রবেশ করলে আপনারা নানা ধরনের সমস্যায় পড়তে পারেন।

আপনারা যদি কোনো বিষয়ে জ্ঞান না রেখে ডার্ক ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করেন, তাহালে নিজের অজান্তে বিপদে পরবেন। আমি নিচে কয়েকটা সমস্য বা বিপদের কথা বলে দিয়েছি।

Viruses

ডার্ক নেট এর মধ্যে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে প্রবেশ করলে আপনার অজান্তে নিজের ডিভাইসের মধ্যে ভাইরাস (virus) এ আক্রমন করতে পারে।

বিভিন্ন ধরনের আলদা আলদা ভাইরাস এই dark website গুলোতে থাকতে পারে। তাই আপনারা কখনো মনের ভূলেও এখান থেকে কোনো কিছু ডাউনলোড করবেন না।

Hackers

এখানে বিভিন্ন ধরনের হ্যাকাররা সক্রিয় থাকতে থাকতে পারে, যারা খুব সহজে আপনার ডিভাইস হ্যাক করার ক্ষমতা রাখে। ডার্ক ওয়েবের মধ্যে অনেক hacker groups রয়েছে যেখান থেকে আপনারা কম্পিউটার হ্যাকারদের hire করতে পারবেন।

Webcam hijacking

Dark web এর মধ্যে থাকা যেকোনো ওয়েবসাইট হতে পারে আপনার device এর মধ্যে থাকা remote administration tool এর মধ্যে নিয়ন্ত্রণ পেতে চাইতে পারে। এর ফলে আপনার ডিভাইস এর মধ্যে webcam hijacking হয়ে যেতে পারে।

এটা আপনার ডিভাইসের webcam এর মাধ্যমে হ্যাকার আপনার উপর বিশেষ নজর রাখবে কিন্ত আপনি এই বিষয়ে কোনো কিছুই জানতে বা বুঝতে পারবেন না।

নোটঃ

Dark web নিয়ে লেখা আমার এই আর্টিকেলের মাধ্যমে আমি শুধুমাত্র আপনাদের এই বিষয়ে তথ্য দিয়েছি। আমি এই আর্টিকেলের মাধ্যমে কখনো আপনাদের ডার্ক ওয়েব ব্যবহার করার পরামর্শ দিবো না। কারণ, ডার্ক নেট এর মধ্যে অনেক অবৈধ ওয়েবসাইট রয়েছে। তাই এগুলো থেকে দুরে থাকা আমাদের সকলের জন্য ভালো।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা জানলাম ডার্ক ওয়েব কি (what is dark web in bangla) এবং কিভাবে ব্যবহার করবেন সেই সম্পর্কে। আমার লেখা ডার্ক ওয়েব কাকে বলে আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহালে অবশ্যই কমেন্টে জানাবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap