Google one কি? কিভাবে ব্যবহার করবেন এবং সুবিধা গুলো

0
161
Google one কি? কিভাবে ব্যবহার করবেন এবং সুবিধা গুলো
Google one কি? কিভাবে ব্যবহার করবেন এবং সুবিধা গুলো

বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আমরা জানবো গুগলের অন্যতম সেরা একটি প্রোডাক্ট সম্পর্কে যেটার নাম হলো Google one app. হা আজকে আমি আপনাদের বলবো Google one কি? কিভাবে ব্যবহার করবেন এবং গুগল ওয়ান এর সুবিধা গুলো কি কি সেই সম্পর্কে।

মনে রাখবেন, দিনে দিনে প্রযুক্তি অনেক আধুনিক হচ্ছে। সেই সাথে মানুষরা ইন্টারনেটের উপর নির্ভরশীল হচ্ছে। বর্তমান এই যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে আমাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আর এসব থেকে রেহাই পেতে আমাদের অনলাইন থেকে সাহায্য নিতে হচ্ছে।

আমরা বর্তমান সময়ে নানা ধররের কর্মকাণ্ড গুলো করে থাকি। আর এই সকল কাজের তথ্যা আমরা প্রায় সবাই মোবাইলে সেভ করে রাখি। যেটা মোটোও নিরাপদ নয়। যার ফলে অনেক সময় আমাদের মোবাইল ফোন থেকে প্রয়োজনীয় ফাইল, ডাটা, নম্বার, ছবি ইত্যাদি ডিলেট হয়ে যায়।

এই সমস্য থেকে বাঁচার জন্য আমরা মোবাইলে বিভিন্ন Cloud Storage ব্যবহার করি। কিন্ত মনে রাখবেন, সব Cloud Storage গুলো আপনার নিরাপদ নয়। তাই এই সমস্য কিভাবে সমাধান করবেন, সেটা জানতে নিচের সম্পর্ন আর্টিকেলটি পড়ুন।

আপনি হয়তো জানেন, বর্তমানে বিশ্বের জনপ্রিয় সার্ভিস গুলোর মধ্যে গুগলের প্রোডাক্ট সার্ভিস অন্যতম। এজন্য অসংখ্য মানুষরা গুগলের সার্ভিস গুলো বিনামূল্যে ব্যবহার করে। আর মনে রাখবেন, গুগলের সকল সার্ভিস গুলো সেইভ।

আপনি কি জানেন, গুগল এর একটি Best Cloud Storage app রয়েছে, যার মাধ্যমে আমরা বিভিন্ন ডাটা সেখানে আপলোড করে সংরক্ষণ করতে পারি। আর এখানে আপলোড করাও কিন্ত একটু সময় সাপেক্ষ ব্যাপার। 

তাই আজকে আমি আপনাদের সাথে এমন একটি best cloud storage app নিয়ে কথা বলবো যেটা বর্তমানে মানুষের কাছে খুব জনপ্রিয়। আর সেটার নাম হলো Google one. এই Google One App একটি অটোমেটিক ব্যাকআপ সিস্টেম অ্যাপ্লিকেশন।

এটা মূলত Google drive এর মতো কাজ করে। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি Google one কি? কিভাবে ব্যবহার করবেন?, কেন ব্যবহার করবে? এবং এর সুবিধা গুলো সম্পর্কে।

Google one কি? (What is google one)

Google one হলো Google LLC এর একটি প্রোডাক্ট। আমি আগেই বলেছি গুগল ওয়ান হচ্ছে অটোমেটিক ডাটা ব্যাকআপ সিস্টেম অ্যাপ্লিকেশন। এই অ্যাপের মাধ্যমে আপনার প্রয়োজনীয় সকল ডাটা, ফাইল, ভিডিও, অডিও, গান ইত্যাদি গুলো অটোমেটিক ব্যাকআপ নিতে পারবেন।

আপনি যদি গুগল ওয়ান অ্যাপে আপনার প্রয়োজনীয় ফাইল গুলো আপলোড করে রাখেন, তাহালে আপনার মোবাইল হারিয়ে গেলেও জিমেইল একাউন্ট ব্যবহার করে আবার ব্যাকআপ করে ডাটা গুলো পেয়ে যাবেন।

প্রতিটা জিমেইলে google one এ ১৫ জিবি (GB) Storage দেওয়া রয়েছে। যেমনটা দেওয়া থাকে গুগল ড্রাইভে। তবে, আপনি চাইলে premium subscription করে আরো Storage বাড়িয়ে নিতে পারবেন।

Google one কেন ব্যবহার করবেন?

আপনি যদি অফিসের কোনো কাজ করেন তাহালে গুগল ওয়ান ব্যবহার করে প্রয়োজনীয় সকল ডাটা গুলো Google One এ রাখতে পারবেন। তাছাড়া আপনি যদি আমার মতো ব্লগার হয়ে থাকেন, তাহালে আর্টিকেল গুলো এখানে সংরক্ষণ করে রাখতে পারবেন।

এছাড়া, আপনার প্রয়োজনীয় সকল ফাইল, ডাটা, ছবি, ভিডিও, অডিও, মোবাইল নম্বার ইত্যাদি ব্যাকআপ করে রাখতে পারবেন। আপনি যদি এখানে অটোমেটিক ব্যাকআপ সিস্টেম চালু করে রাখেন তাহালে সকল ফাইল গুলো অটো ব্যাকআপ হতে থাকবে।

আবার আপনি নিজে নিজেও প্রয়োজনীয় ডাটা গুলো আপলোড করতে পারবেন। যেভাবে আপনি গুগল ড্রাইভ এ আপলোড করেন। আশাকরি, বুঝতে পারছেন কেন গুগল ওয়ান ব্যবহার করতে হবে।

Google one এর সুবিধা গুলো

google drive এর মতো গুগল ওয়ান ব্যবহার করার অনেক গুলো সুবিধা রয়েছে। যেগুলো আমি নিচে উল্লেখ করছি।

  • এখানে আপনি ১৫ জিবি স্টোরেজ সম্পর্ন ফ্রিতে পাচ্ছেন।
  • মোবাইল হারিয়ে গেলেও আপনার ডাটা গুলো হারিয়ে যাবে না।
  • সহজে অটোমেটিক ব্যাকআপ চালু করে ফাইল গুলো ব্যাকআপ করে নিতে পারবেন।
  • আপলোড করা ছবি, ভিডিও, অডিও গুলোর কোয়ালাটি নষ্ট হয় না।
  • আপনি যদি চান premium subscription করে আরো Storage বাড়িয়ে নিতে পারবেন।

Google one এর অসুবিধা গুলো

গুগল ওয়ান এর যেমন সুবিধা রয়েছে, ঠিক তেমনি ভাবে কিছু অসুবিধা রয়েছে। নিচে আমি অসুবিধা গুলো উল্লেখ করছি।

  • গুগল ওয়ানে আপনি ১৫ জিবির বেশি Storage ব্যবহার করতে পারবেন না।
  • এটা শুধু আপনার পাসোনাল কাজে ব্যবহার করতে পারবেন। google drive এর মতো ব্যবহার করতে পারবেন না।
  • যদি আপনার জিমেইল একাউন্ট হ্যাক হয়ে যায় তাহালে ডাটা গুলো চুরি হয় যাবে।

Google one কিভাবে ব্যবহার করবেন?

গুগল ওয়ান আপনারা মোবাইল বা কম্পিউটার দুইটায় ব্যবহার করতে পারবেন। কম্পিউটারে ব্যবহারে করার জন্য প্রথমে জিমেইল একাউন্ট লগইন করে ব্রাউজারের উপরে ডানপাশে জিমেইলের সার্ভিস অপশনে ক্লিক করে গুগল ওয়ান ব্যবহার করতে পারবেন।

তবে, মোবাইল থেকে গুগল ওয়ান অ্যাপটি ব্যবহার করে অনেক সহজ। এর জন্য আপনি google play store এ গিয়ে google one app download করে ফোনে ইনস্টল করে ব্যবহার করতে পারবেন।

গুগল ওয়ান ব্যবহার করার জন্য প্রথমে আপনার জিমেইল একাউন্ট দিয়ে লগইন করতে হবে। এবার আপনাকে ১৫ জিবি বা ফ্রি প্লানটি ব্যবহার করতে হবে। তাহালে, আপনি প্রয়োজনীয় ডাটা গুলো ব্যাকআপ করতে পারবেন।

Google one vs Google drive এর মধ্যে পার্থক্য

আমি আগেই বলেছি গুগল ড্রাইভ এবং গুগল ওয়ান একই কাজ করে। তবে, দুইটার মধ্যে কিছু পার্থক্য অবশ্যই রয়েছে। যেগুলো আমি নিচে উল্লেখ করছি।

গুগল ড্রইভে আমি যেমন বিভিন্ন ফাইল বা ডাটা গুলো আপলোড করার পরে সেগুলো অন্যদের সাথে শেয়ার করতে পারেন। কিন্ত গুগল ওয়ান থেকে ফাইল বা ডাটা গুলো অন্যদের সাথে শেয়ার করতে পারবেন না।

মনে রাখবেন, গুগল ওয়ান ব্যবহারকারীদের জন্য একটি পাসোনাল অ্যাপ যেটা অন্যদের সাথে ব্যবহার করা যাবে না।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা জানলাম Google one কি? কিভাবে এবং কেন ব্যবহার করবেন? এটার সুবিধা ও অসুবিধা গুলো সম্পর্কে। আপনার পার্সোনাল তথ্যা রাখার জন্য গুগল ওয়ান সেরা বলে প্রমাণীত হয়েছে।

আশাকরি, আমার লেখা what is google one আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কে যদি কোনো পরামর্শ থাকে তাহালে নিচে কমেন্ট জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে