পাইথন প্রোগ্রামিং কি? পাইথন শেখার উপায় (বিস্তরিত)

0
360
পাইথন প্রোগ্রামিং কি? পাইথন শেখার উপায় (বিস্তরিত)
পাইথন প্রোগ্রামিং কি? পাইথন শেখার উপায় (বিস্তরিত)

বন্ধুরা আজকে আমি এই আর্টিকেলের মাধ্যমে বলবো পাইথন প্রোগ্রামিং কি? (What is python in bangla). আপনার মধ্যে যদি প্রোগ্রামিং নিয়ে রুচি থাকে তাহালে পাইথন কি এই বিষয়ে জেনে নেওয়া খুব জরুরি।

যারা কোডিং ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করেন তাদের মধ্যে অধিঅংশ মানুষরা পাইথন সম্পর্কে জানেন। কারণ, python হলো একটি হাই-লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেটা বর্তমানে প্রচুর সংখ্যাক মানুষরা ব্যবহার করছেন।

তাই আপনি যদি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার কথা চিন্তা করছেন, তাহালে প্রথমে পাইথন (python) শিখুন। কারণ, অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর তুলনায় এটা অনেক সহজে শেখা সম্ভব। তাছাড়া বর্তমানে অনেক জনপ্রিয় এবং আধুনিক ল্যাঙ্গুয়েজ হলো python.

Python language এর ব্যবহার করে web development, software development, application development সহ আরো বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। আপনি যদি চিন্তা করেন যে python language শিখে চাকরির সুযোগ থাকবে তো?

তাহালে চিন্তা করবেন না কারণ, অন্যান্য প্রোগ্রামিং এর তুলনায় এটা অধিক ভাবে ব্যবহার করা হয়। বর্তমানে Google, Yahoo, Pinterest, Spotify এবং Quora এর মতো জনপ্রিয় কোম্পানি গুলো python ব্যবহার করছে। তাই আপনি যদি একজন পাইথন ডেভেলপার হতে পারেন তাহালে প্রচুর পরিমানে ইনকাম থাকবে।

তাহালে, চলুন নিচে থেকে জেনে আসি পাইথন প্রোগ্রামিং কি (what is python language in bangla).

পাইথন প্রোগ্রামিং কি? (What is python)

Python কি এটাকে যদি আমরা সহজ ভাবে বলি তাহালে বলা যায় python হলো একটি high-level general-purpose programming language যেটার দ্বারা বিভিন্ন রকমের প্রোগ্রামিং কাজে কাজে ব্যবহার করা হয়।

মূলত পাইথন ব্যবহার করা হয় website building, App development, Data analysis, Web scraping, Machine learning এবং Natural language processing ইত্যাদি কাজ গুলো করার জন্য।

এটা এমন একটি Object oriented programming language যা অন্যান্য জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন C, C++ ইত্যাদির চেয়ে আরো অনেক গুণে বেশি শক্তিশালী। অন্যান্য প্রোগ্রামিং ভাষা এর তুলনায় পাইথন অনেক সহজ যার ফলে এটা শিখতে ও কোডিং করতে সুবিধা হয়।

১৯৮০ দশকে এর শুরু হয়ে এখনো এর বিকাশ হয়েই চলেছে। আসলে python একটি উন্নত মানের প্রোগ্রামিং ভাষা যর মাধ্যমে অনেক দ্রুত অ্যাপ্লিকেশন গুলো তৈরি করা যায়। আশাকরি, সহজে বুঝতে পারছেন পাইথন কি

পাইথন শিখতে কত দিন সময় লাগে?

আসলে পাইথন শিখতে কত দিন সময় লাগবে সেটা সম্পর্ন নির্ভর করবে আপনার নিজের উপর। আপনি যদি প্রতিদিন একাধিক বার প্রোগ্রামিং এর উপর চর্চা করেন, তাহালে ২ থেকে ৩ মাসের মধ্যে বেসিক (basic) বিষয় গুলো শিখে নিতে পারবেন।

আর আপনি যদি নিয়মিত প্রোগ্রামিং চর্চা না করেন বা প্রতিদিন কাজ করার সুযোগ না পান তাহালে আপনার python programming শিখতে অনেক দিন সময় লাগবে।

তাছাড়া, আপনি যদি advanced বা pro হিসাবে python শিখতে চান তাহালে ৬ মাস থেকে ১ বছর সময় লাগতে পারে। তবে, মূল বিষয় হলো সব কিছু নির্ভর করবে আপনার চর্চার উপর। আসলে পাইথন ভাষাটি অনেক সহজ, এজন্য কয়েক সপ্তাহের মধ্যে আপনি শিখে নিতে পারবেন।

কিভাবে পাইথন শিখব? (পাইথন শেখার উপায়)

আপনার মনে যদি এমন চিন্তা থাকে কিভাবে পাইথন শিখব বা পাইথন শেখার উপায় কি? এই  নিয়ে কোনো চিন্তা করবেন না। কারণ, বর্তমানে ইন্টারনেটের উপস্থিতি থাকতে যেকোনো বিষয়ে স্কিল শেখার জন্য ততটা চিন্তা করতে হয় না।

কারণ, ইন্টারনেট থেকে আমরা video, text article এর মাধ্যমে যেকোনো বিষয়ে নিজের স্কিল তৈরি করে নিতে পারি। তবে, ইন্টরনেট থেকে শেখার জন্য আপনার মনের ইচ্ছে থাকতে হবে, তাহালে আপনি শিখতে পারবেন।

১. Udemy – আপনি যদি অনলাইনে যেকোনো কোর্স করতে চান তাহালে বিখ্যাত এবং জনপ্রিয় ওয়েবসাইট হলো Udemy. তাই python course করার জন্য udemy গিয়ে লিখে সার্চ দিলে অনেক কোর্স পেয়ে যাবেন।

২. YouTube – ইউটিউবে এমন অনেক পাইথন প্রোগ্রামিং টিউটোরিয়াল নিজের ভাষাতে, যেখান থেকে আপনি সম্পর্ন ফ্রিতে শিখে নিতে পারবেন।

৩. Codecademy.com – এই ওয়েবসাইট থেকে অনেক সহজে ইন্টারনেটের মাধ্যমে পাইথন এই কোর্স করতে পারবেন।

৪. Google – গুগলে নিজের পাইথন ক্লাস দেওয়ার ওয়েবসাইট যেখান থেকে সরাসরি ফ্রিতে শিখতে পারবেন। তবে, এই ওয়েবসাইটের সম্পর্ন কোর্স বা তথ্য গুলো ইংরেজিতে রয়েছে। তাদের কোর্স করার জন্য এই লিংকে যান।

৫. Learnpython.org – এই ওয়েবসাইটের মাধ্যমে বেসিক থেকে এডভ্যান্স পাইথন প্রোগ্রামিং স্কিল সহজে শিখে নিতে পারবেন।

৬. Microsoft’s – অনলাইনে Microsoft’s free python course রয়েছে, যার মাধ্যমে পাইথন সম্পর্কে ব্যাসিক অনেক কিছু শিখতে পারবেন।

Python কেন শিখবেন? এবং লাভ কি?

১. বর্তমান সময়ের সাথে সাথে python developers দের ডিমান্ড বৃদ্ধি পাচ্ছে। তাই পাইথন শিখে সহজে সফল ক্যারিয়ার তৈরি করতে পারবেন।

২. আমি উপরের বলেছি পাইথন ডেভেলপার দের চাহিদা অনেক বৃদ্ধি পাচ্ছে, সেই তুলনায় দক্ষ ডেভেলপার এর সংখ্যা খুব কম। তাই আপনি যদি একজন দক্ষ python developer হতে পারেন তাহালে প্রচুর চাকরির সুযোগ থাকবে।

৩. একজন python developers দের চাকরি পেলে প্রচুর টাকা বেতন পাবেন। এবং বর্তমানে ও ভবিষ্যতে আরো অধিক চাকরির সুযোগ হয়ে দাঁড়াবে।

৪. অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন C, C++ এর তুলনায় python অনেক সহজ। তাই সহজ হওয়ার কারণে অনেক দ্রুত শিখতে পারবেন।

৫. Python এ প্রচুর frameworks এবং library রয়েছে, যার মাধ্যমে অনেক সহজে যেকোনো ধরনের অ্যাপস (applications) তৈরি করা সম্ভব।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা জানলাম পাইথন প্রোগ্রামিং কি? এবং পাইথন শেখার উপায় সহ আরো নানা বিষয় সম্পর্কে। আমার লেখা পাইথন (Python) কি আর্টিকেলটি কেমন লাগলো সেটা অবশ্যই কমেন্টে জানাবেন এবং ভালো লাগলে শেয়ার করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে