সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে Social media marketing করবেন?

0
310
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে Social media marketing করবেন?
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে Social media marketing করবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি (What is social media marketing) কেন করা হয় এবং এই মার্কেটিং প্রক্রিয়া করে কি লাভ হয়, এই সব ব্যাপারে অনেক মনে প্রশ্ন তৈরি হয়েছে। আসলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং কি (Digital marketing) এর একটি ভাগ, আর এই ব্যাপারে আমি আপনাকে বিস্তরিতভাবে বলবো।

তার আগে জানবো সোশ্যাল মিডিয়া (social media) বলতে কি বুঝায়, সেটা তো আপনি অবশ্যই জানেন। আপনি প্রতদিন কম্পিউটার বা মোবাইলে ব্যবহার করা Facebook, Twitter, Instagram, YouTube এগুলো হলো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম।

এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম (social media platform) ব্যবহার করে আমরা দেশ বিদেশের চেনা অচেনা বিভিন্ন মানুষের সাথে ছবি, ভিডিও, স্ট্যাটাস এবং কথার মাধ্যমে মনের ভাব শেয়ার করি। কিন্ত বর্তমানে এই সোশ্যাল মিডিয়া গুলো অনলাইন মার্কেটিং (online marketing) এর জনপ্রিয় মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। ব্যবসার প্রডাক্ট, ব্রান্ড, সার্ভিস গুলো প্রোমোশন করার জন্য এই মাধ্যম গুলো অনেক বেশি পরিমানে ব্যবহার করা হচ্ছে।

অনলাইন মার্কেট হলো এমন একটি মার্কেটিং যার মাধ্যমে অনলাইন ইন্টারনেটে থাকা সকল সক্রিয় মানুষের কাছে পণ্য, বিসনেস, সার্ভিস প্রচার বা মার্কেটিং করে তাদেরকে জানািয়ে দিতে পারি। বর্তমানে ইন্টারনেটে সক্রিয় থাকা মানুষের মধ্যে অনেক বেশি পরিমানে মানুষরা এই social media platform গুলো ব্যবহার করে।

এজন্য ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউব সহ আরো বিভিন্ন রকমের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে ব্যবসা বা পণ্য প্রচার করা অনেক লাভজনক বলে প্রমাণিত হচ্ছে। এতে ঘরে বসে মানুষরা আপনার ব্যবসা বা পণ্য দেখে দিতে পারবে। আর এই পুরোটাই হবে ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া মাধ্যম ব্যবহার করে।

আপনি একটু সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে লক্ষ্য করলে দেখতে পাবেন বর্তমানে প্রতিটা কোম্পানি বা ব্রান্ড এর social media profile রয়েছে। তারা ফেসবুক পেজ, টুইটার পেজ, ইউটিউব চ্যানেল এর মাধ্যমে তাদের প্রডাক্ট, সার্ভিস, ব্যবসা গুলো প্রোমোট করছে ইন্টারনেটে সক্রিয় থাকা লক্ষ লক্ষ মানুষের কাছে।

মনে রাখবেন, এই মাধ্যম গুলো ব্যবহার করে অনেক সহজে এবং কম সময়ে পণ্যের প্রচার বা মার্কেটিং করতে পারবেন। এখন, আপনার একটি ব্লগ বা ওয়েবসাইট রয়েছে বা আপনি একটি ব্যবসার মালিক যে নিজের প্রডাক্ট এর Promotion বা marketing করতে চান। তাহালে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে পেজ তৈরি করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে প্রডাক্ট বা সার্ভিসের মার্কেটিং করতে পারবেন এবং এতে আপনি অনেক সহজে কাস্টমার পেয়ে যাবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (What is social media marketing)

আমরা যদি সহজ ভাবে বলি তাহালে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM) হলো এমন একটি মাধ্যম বা টেকনিক, যে মাধ্যমে আলদা আলদা social media platform যেমন, Facebook, Twitter, YouTube, Instagram, LinkedIn সহ আরো অন্য অন্য প্লাটফর্ম গুলোতে সক্রিয়া থাকা মানুষের লক্ষ্য করে ব্যবসা, সার্ভিস, প্রডাক্ট মার্কেটিং বা প্রচার করা হয়।

এই প্রক্রিয়ার মাধ্যমে ইন্টারনেটে থাকা সক্রিয় মানুষের টার্গেট করা হয়। এজন্য একে ডিজিটাল মার্কেটিং এর সেরা মাধ্যম হিসাবে ধলা হয়। আসলে ডিজিটাল মার্কেটিং কি সেটা আমি আপনাকে আগেই বলেছি।

social media advertisement এর মাধ্যমে আপনি যখন বিভিন্ন জিনিস, পণ্য, সার্ভিস গুলো বিশ্বের বিভিন্ন দেশে অনলাইন বিজ্ঞাপন এর মাধ্যমে প্রচার বা প্রমোশন করতে পারবেন। দিনে দিনে ইন্টারনেটে এই সকল সোশ্যাল মিডিয়া সাইট গুলো বেশি পরিমানে ব্যবহার করছে।

সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন হলো এমন একটি মাধ্যম যেখানে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে আমাদের পণ্যের সাথে জড়িত বিজ্ঞাপন চালিয়ে পেইড মার্কেটিং (paid marketing) এর প্রক্রিয়া চালানো হয়।

আপনি যদি একজন বিসনেস ম্যান (business man) হয়ে থাকেন তাহালে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে ব্যবসার product বা service প্রমোশন অনেক সহজে ঘরে বসে দেশ, শহর বিভিন্ন জায়গাতে করতে পারবেন। আর এটা আপনি হাতের স্মার্টফোন দিয়ে করতে পারবেন। এতে আপনি ঘরে বসে পণ্যের গ্রহক পেয়ে যাবেন।

কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করব? (সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স)

Social media marketing এর নিয়ম বা করা অনেক সহজ। এখানে কেবল আপনাকে কিছু প্লাটফর্ম বেঁচে নিতে হবে, যেগুলোতে অনেক বেশি পরামানে মানুষরা এক্টিভ থাকে। যেমন- ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম।

এবার মার্কেটিং বা প্রচার করার আগে আপনাকে ব্রান্ড বা ব্যবসার জন্য একটি পেজ, গুরুপ তৈরি করতে হবে। এটা আপনি সম্পর্ন ফ্রিতে তৈরি করতে পারবেন। এবার page বা group তৈরি করার পরে আপনার লক্ষ্য থাকবে সেখানে প্রচুর পরিমানে লাইক (Like) বা ফলোয়ার্স (Followers) সংখ্যা বৃদ্ধি করা।

মনে রাখবেন, আপনার পেজে যত বেশি পরিমানে লাইক বা ফলোয়ার্স থাকবে ততো বেশি পরিমানে জনপ্রিয় অর্জন করবে। এবার নিজের পেজে ব্যবসার সাথে জড়িত পণ্য গুলো পেজে পাবলিশ করবেন। এতে পেজে থাকা ফলোয়ার্সরা আপনার পণ্য সম্পর্কে জানতে পারবে এবং ফ্রিতে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে আপনার ব্রান্ড বা ব্যবসার মার্কেটিং হতে থাকবে।

এভাবে ইন্টারনেটর আপনার ব্যবসার অনলাইনে গুরুত্ব তৈরি হবে এবং ধীরে ধীরে আপনার ব্যবসার বিষয়ে মানুষের মনে ভালো ধারণা তৈরি হবে। আপনি যদি একজন ব্লগার (blogger) হয়ে থাকেন তাহালে নিজের আর্টিকেল গুলোও সোশ্যাল মিডিয়াতে প্রচার করে অনেক বেশি পরিমনে সোশ্যাল ট্রাফিক (social traffic) পেয়ে যাবেন।

এছাড়া, আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স করে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। কোথায় থেকে শিখবেন সেটা আমি আগের আর্টিকেলে বলেছি।

YouTube এর মাধ্যমে মার্কেটিং করুন

বর্তমানে ইউটিউব এমন একটি মার্কেটিং এর প্রক্রিয়া হয়ে দাঁড়িয়েছে যার মাধ্যমে আপনি অনেক সহজে আপনার কাজ করে নিতে পারবেন। ইন্টারনেটে Google এর পরে সবচেয়ে বেশি ব্যবহার হয় YouTube.

বর্তমানে লক্ষ লক্ষ মানুষরা তাদের সমস্যা সমাধান করছে ইউটিউব ভিডিও দেখে। সত্তি কথা বলতে কি ভিডিও এর মাধ্যমে যেকোনো বিষয়ে জানা অনেক সহজ ব্যাপার। এজন্য আপনি নিজেও একটি ইউটিউব চ্যানেল বানিয়ে নিজের বিসনেস এর সাথে জড়িত বিষয়ে ভিডিও তৈরি করে YouTube Channel এ আপলোড করে ব্যবসার প্রচার বা মার্কেটিং করতে পারবেন।

এভাবে আপনার ইউটিউব চ্যানেলে যদি subscribe সংখ্যা বৃদ্ধি করতে পারেন, তাহালে আপনার ব্যবসা বা প্রডাক্ট সম্পর্ন মানুষের ভালো ধারণা তৈরি হবে। আপনি একটু লক্ষ্য করলে দেখতে পাবেন অনেক কোম্পানি তাদের ব্যান্ডের নামের ইউটিউব চ্যানেলে লক্ষ লক্ষ subscriber রয়েছে।

তাছাড়া এমন অনেক ইউটিউব চ্যানেল রয়েছে যাদের হাজার হাজার subscriber রয়েছে, যাদের চ্যানেলে আপনার বিসনেসের ভিডিও প্রমোশন করার জন্য চ্যানেলের মালিককে টাকা দিতে হয়। তবে, টাকা দিয়ে হলে ও একটি ভিডিও এর মাধ্যমে নিজের ব্যবসা সম্পর্কে লক্ষ লক্ষ মানুষরা জেনে যাতে পারে। এবং যতদিন চ্যানেলে ভিডিওটা থাকবে ততো দিন আপনার business এর promotion হতে থাকবে।

আশাকরি বুঝতে পারছেন YouTube ভিডিও এর মাধ্যমে যেকোনো ব্যবসা বা প্রডাক্ট মার্কেটিং করাটা কতটা লাভজনক। মনে রাখবেন, আপনি যদি সফল ভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে চান তাহালে YouTube ভিডিও মার্কেটিং অনেক অনেক গুরুত্বপূর্ণ।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর লাভ ও সুবিধা

বর্তমানে social media ছাএ-ছাএী থেকে শুরু করে বিসনেস ম্যান, সরকারি বেসরকারি চাকরিজীবী, বয়স্ক মানুষরা সবাই ব্যবহার করছে। এজন্য সোশ্যাল মিডিয়া গুলো ব্যবহার মার্কেটিং বা বিজ্ঞাপন করলে অনেক সহজে হাজার হাজার লক্ষ লক্ষ মানুষের কাছে পৌঁছায়ে যায়।

এছাড়া আরো লাভ ও সুবিধা রয়েছে যেগুলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করলে আপনি পাবেন। নিচে এমন ৫ টি গুরুত্বপূর্ণ লাভ ও সুবিধার ব্যাপারে আলোচনা করছি।

Benefits of social media advertisement or marketing

#১. যেকোনো জিনিসের প্রমোশন (promotion) করা সম্ভব

আপনি ছোট বড় যেকোনো ব্যবসার জন্য প্রডাক্টের প্রমোশন করতে পারবেন। বর্তমানে বিভিন্ন মানুষরা নিজের ঘরে বসে বিভিন্ন প্রডাক্ট বা সার্ভিস সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং বা প্রমোশন করে বিক্রিয় করছে। তাই আপনার পণ্য ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে সহজে সেটা marketing করতে পারবেন।

#২. কম খরচে পেইড বিজ্ঞাপন (paid advertisement)

অনেক কম খরচে এই মাধ্যমটি ব্যবহার করে মার্কেটিং করতে পারবেন এবং এই সম্পর্ন প্রক্রিয়া আপনি নিজে নিজে করতে পারবেন ফ্রিতে। এর জন্য আপনাকে ব্যবসা বা ব্যান্ড এর নামে পেইজ (page) তৈরি করে ব্যবসার আপডেট গুলো পাবলিশ করবেন এবং পেইড বিজ্ঞাপনের (advertisement)মাধ্যমে সেটা মানুষের দেখাতে পারবেন।

#৩. টার্গেট মার্কেটিং বা প্রমোশন

সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করার সময় আপনি যেকোনো জায়গা, শহর, দেশ টার্গেট করে প্রমোশন করতে পারবেন। মানে আপনার হাতে থাকবে আপনি কত জন মানুষকে বিজ্ঞাপন দেখাবেন, কেন জায়গায় দেখাবেন, কত দিন ধরে দেখাবেন সব কিছু নিজে থেকে করতে পারবেন। এভাবে টার্গেট করে দেখালে ব্যবসাতে ১০০% কাস্টমার পেয়ে যাবেন।

#৪. সহজে ক্রেতা বা গ্রহক পাবেন

আমি উপরে বলেছি নিদিষ্ট জায়গা, সময়, টার্গেট করে বিজ্ঞাপন চালালে বিসনেস এর প্রডাক্ট বা সার্ভসের জন্য সহজে গ্রহক পেয়ে যাবেন। হাজার হাজার কোম্পানি তাদের প্রডাক্ট এভাবে বিক্রি করছে।

#৫. কোম্পানি ব্যান্ড তৈরি করুন

আপনি যখন কোথাও থেকে জিনিস কিনবেন তখন অবশ্যই জিনিসটা কোন কোম্পানি সেটা দেখে কিনেন, কি ঠিক বলছি তো? মানে ভালো মানের ব্যান্ড হলে সেটা আপনি সহজে কিনবেন। এজন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনার ব্যান্ডকে পরিচিত ও জনপ্রিয়তা অর্জন করতে হবে। যাতে দেশ বিদেশের মানুষরা সহজে আপনার কোম্পানিকে চিনতে পারে। তাহালে গ্রহকরা সহজে পণ্য কিনবে।

Social media marketing জরুলি কেন?

মনে রাখবেন বর্তমানে যেকোনো ব্যবসাতে প্রতিযোগিতা রয়েছে। মানে একই ব্যবসা অনেকে করছে। এজন্য আপনি নিজের ব্যবসার জন্য একটু আলদা কিছু করতে পারেন। আর এ কারণে সোশ্যাল মিডিয়া মার্কেটিং আপনার কাজে আসবে। আপনি এর মাধ্যমে অনলাইনে সক্রিয় থাকা মানুষের কাছে নিজের ব্যবসাকে প্রমোশন করতে পারবেন।

ইন্টারনেটে আপনার মার্কেটিং করার ফলে আপনার ব্যান্ড ও বিসনেস সম্পর্কে অনেকে জেনে যাবে। এতে ধীরে ধীরে আপনার ব্যবসা সামনের দিকে এগিয়ে যাবে। এজন্য আপনার ব্যবসা ছোট হোক বা বড় হোক ডিজিটাল মার্কেটিং এই প্রক্রিয়া আপনার অনেক সাহায্য করবে।

তাহালে বন্ধুরা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং কেন এই প্রক্রিয়া ব্যবহার করে ইন্টারনেটে প্রচার করা জরুলি সেটা অবশ্যই বুঝতে পারছেন।

আজকে আমরা কি শিখলাম

আমি আশাকরি social media marketing কি বা সামাজিক মিডিয়া মার্কেটিং কি এবং কিভাবে করবেন সেটা বুঝে গেছেন। আমার লেখা social media marketing বাংলা আর্টিকেলটি ভালো লাগলে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শোয়ার করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে