SSD কি? জানুন HDD এবং SSD এর মধ্যে পার্থক্য গুলো

0
230
SSD কি? জানুন HDD এবং SSD এর মধ্যে পার্থক্য গুলো
SSD কি জানুন HDD এবং SSD এর মধ্যে পার্থক্য গুলো

বন্ধুরা আজকে আমি আপনাদের বলবো SSD কি (what is SSD) এবং SSD এর কাজ সম্পর্কে। আমরা যখন নতুন একটি কম্পিউটার বা ল্যাপটপ কেনার কথা চিস্ত করি, তখন এই এসএসডি শব্দটি আমাদের নজরে আসে।

আর তখই আমরা এই বিষয়ে জানার চেষ্টা করি। আধুনিক কম্পিউটার সিস্টেম গুলো অনেক উন্নত হয়ে দাঁড়িয়েছে। একটা কম্পিউটার কতটা দ্রুত কাজ করবে সেটার উপর নজর রেখে আধুনিক কম্পিউটার গুলো তৈরি করা হয়েছে।

যখন একটি কম্পিউটার দ্রুত কাজ করার ক্ষমতা নিয়ে কথা বলা হয়, তখন সেটার বিশেষ গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে SSD (solid state drive). SSD হলো একটি আধুনিক এবং উন্নত মানের computer storage solution, যা পুরোনো দিনের HDD এর তুলনায় অধিক দ্রুত কাজ করে।

আসলে এসএসডি এবং হার্ডডিস্ক এই দুইটার কাজ একই, তবে এখানে অনেক ধরনের পার্থক্য রয়েছে। আপনি যদি এখনো SSD কি এই সম্পর্কে না জেনে থাকেন তাহালে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।

SSD কি? (What is SSD in bangla)

প্রথমে আমাদের জানতে হবে SSD এর পূর্ণরূপ কি? SSD এর পূর্বরূপ হলো solid state drive. সহজ ভাবে বললে, এটা একটি উন্নত storage derive যেগুলোকে বর্তমানে আধুনিক কম্পিউটার ডিভাইস গুলোতে ব্যবহার করা হয়।

মানে এসএসডি ঠিক HDD এর মতো কম্পিউটার বা ল্যাপটপের যেকোনো ডাটা বা ফাইল গুলোকে store করে রাখার কাজ করে থাকে। এটা সঠিক যে হার্ড ডিস্ক ড্রাইভ এর তুলনায় এসএসডি অনেক দ্রুত কাজ করার ক্ষমতা রাখে।

এগুলো এতোটা ফাস্ট হওয়ার কারণ হলো, এর মধ্যে ব্যবহার করা হয় flash based memory যেটা traditional technology থেকে অনেক বেশি ফাস্ট। আর হার্ড ডিস্ক গুলোতে এমন কিছু technology ব্যবহার করা হয়েছে যেগুলো অনেক স্লো কাজ করে।

যার ফলে আমাদের কম্পিউটার বা ল্যাপটপ গুলো অনেক স্লো ডাটা, ফাইল আদান প্রদান করে থাকে। এক কথায় আপনার কম্পিউটার স্লো কাজ করে। এসএসডি হলো আধুনিক কম্পিউটারের storage solution যেটাকে হার্ড ডিস্ক এর আপডেট ভার্সন বলা যেতে পারে।

SSD এর দাম HDD এর তুলনায় কয়েক গুন বেশি। এজন্য এসএসডি যুক্ত কম্পিউটার বা ল্যাপটপ গুলোর দাম এতে বেশি। এবার আপনি নিজে চিন্তা করেন, আপনার কম্পিউটারে SSD নাকি HDD ব্যবহার করবেন।

SSD কত প্রকার ও কি কি?

এমনিতে এসএসডি এর আলদা আলদা প্রকার রয়েছে, যেগুলোকে speed এবং connectivity এর উপরে ভাগ করা হয়েছে। এর প্রকারভেদ গুলো হলো,

  1. sata SSD
  2. msata SSD
  3. M.2 SSD
  4. SSHD

তাহালে, চলুন নিচে থেকে এই আলদা আলদা প্রকার গুলোর ব্যাপারে বিস্তরিত জেনে আসি।

১. Sata SSD

এই ধরনের এসএসডি গুলো দেখতে সম্পর্ন ল্যাপটপের হার্ড ডিস্ক এর মতো। hard disk এর মতো এই ধরনের এসএসডি গুলো সাধারণত sata connector এর মাধ্যমে কম্পিউটার গুলোর মধ্যে কানেক্ট হয়ে যায়।

এর কারণ যেকোনো PC গুলোতে এই ধরনের এসএসডি গুলো বেশি পরিমানে ব্যবহার করা হয়। একদম lowest grade এর sata SSD গুলোতে বর্তমানে কম্পিউটার সিস্টেম গুলোতে হার্ড ড্রাইভ এর বিপরীতে ব্যবহার করা হয়।

২. msata SSD

msata SSD গুলোকে micro sata SSD বলা হয়ে থাকে। সাধারন এসএসডি এর তুলনায় এই ধরনের এসএসডি গুলো আকারে অনেক ছোট এবং দেখতে অনেক আলদা হয়ে থাকে।

দেখতে RAM stick এর মতো এই msata SSD গুলো প্রতিটা কম্পিউটার ডিভাইসের সাথে কানেক্ট  করা যাবে না। কারণ, এটা ব্যবহার করার জন্য আপনার ডিভাইসে অবশ্যই আলদা একটি msata SSD port থাকতে হবে। আর এগুলো মূলত ল্যাপটপে ব্যবহার করা হয়।

৩. M.2 SSD

এই এসএসডি গুলো দেখতে msata SSD এর মতো হয়ে থাকে কিন্ত এটাকে msata SSD এর আপডেট ভার্সন হিসাবে বলা হয়। M.2 SSD গুলো msata SSD এর তুলনায় অনেক ফাস্ট কাজ করে। আধুনিক slim ও thin laptop গুলোতে এই ধরনের এসএসডি গুলো বেশি ব্যবহার করা হয়।

আপনি চাইলে আধুনিক M.2 SSD এবং Msata SSD এই দুইটা মাধ্যমে নিজের ডিভাইসের সাথে কানেক্ট করতে পারবেন। এই এসএসডি গুলো অনেক দামি হয়ে থাকে এবং অন্যান্য হার্ড ডিস্ক এর তুলনায় অনেক কম জায়গা নিয়ে থাকে।

৪. SSHD

এই SSHD গুলো এক ধরনের storage drive যেগুলোকে সম্পর্ন ভাবে এসএসডি বলা যাবে না। কারণ, এই SSHD গুলোর মাধ্যমে hard disk drive এবং SSD দুই ধরনের প্রযুক্তি ব্যবহার করে এগুলোকে তৈরি করা হয়েছে।

তাই এই ধরনের physical storage drive গুলোকে বলা হয় SSHD. এটার মাধ্যমে দ্রুত কাজ  করার সাথে সাথে অধিক স্টোরজ ক্যাপাসিটির hard disk drive পেয়ে যাবেন।

SSD এবং HDD এর মধ্যে পার্থক্য

  • SSD অবশ্যই HDD এর তুলনার অনেক বেশি পরিমানে ফাস্ট কাজ করে থাকে।
  • Hard disk এর তুলনায় solid state drive অনেক কম পাওয়ায় ব্যবহার করা হয়।
  • এসএসডি গুলো হার্ড ডিস্ক এর তুলনায় অনেক ছোট হয়ে থাকে, যার ফলে সহজে কম্পিউটার বা ল্যাপটপ গুলোতে কানেক্ট করা যায়।
  • Hard disk গুলোতে কিছুটা আওয়াজ হয় কিন্ত SSD গুলোতে কোনো আওয়াজ হয় না।
  • কোনো file copy এবং write করার ক্ষেত্রে হার্ড ডিস্ক ৫০ থেকে ১২০ mb/s থাকে, কিন্ত এসএসডি এর ক্ষেত্রে ২০০ থেকে ৫৫০ mb/s থাকে।
  • HDD এর তুলনায় SSD এর দাম কয়েক গুন হয়ে থাকে।
  • আপনি যদি কম্পিউটার বা ল্যাপটপে অধিক জায়গা চান তাহালে HDD এর তুলনায় SSD অনেক বেশি জায়গা পেয়ে যাবেন।
  • এসএসডি এর মধ্যে কোনো moving parts থাকে না তাই এগুলো সহজে নষ্ট হয় না, কিন্ত HDD এর মধ্যে অনেক গুলো moving parts থাকে যে কারণে খারাপ হওয়ার সম্ভবনা বেশি।
  • HDD তে প্রায় 6-7 wat power consume করে থাকে, আর SSD তে প্রায় 2-3 wat power consume করে থাকে যার ফলে কম্পিউটারের ব্যাটারি কিছুটা বেশি ব্যাকআপ দেওয়া সম্ভবনা থাকে।

SSD নাকি HDD কোনটা ব্যবহার করবেন?

উপরে দুইটার পার্থক্য পড়ার পরে অবশ্যই আপনারা বুঝতে পারছেন এসএসডি ব্যবহর করা আপনার জন্য ভালো হবে। আর সব কিছু বুঝে আমি কখনো আপনাকে HDD ব্যবহার করার পরামর্শ দিবো না।

তবে, HDD ও অনেক ভালো কম্পিউটার স্টোরেজ ডিভাইস হিসাবে প্রমাণীত হয়ে এসেছে। তাছাড়া বর্তমানে অনেকে এগুলো ব্যবহার করছেন। এখন প্রশ্ন হলো আপনারা কোনটা ব্যবহার করবেন?

কাদের জন্য SSD ব্যবহার করা ভালো?

  • যারা আধুনিক ও ফাস্ট কম্পিউটার ব্যবহার করতে চাচ্ছেন তারা এসএসডি ব্যবহার করতে পারেন।
  • এসএসডি এর ক্ষেত্রে আপনারা বেশি স্টোরেজ পাবেন না, তাই যারা কম storage ব্যহার করতে চান তারা  এসএসডি ব্যবহার করুন।
  • এমন অনেকে আছেন যারা নিজের কম্পিউটারে আলদা অপারেটিং সিস্টেম ব্যবহার করার জন্য হার্ড ড্রাইভ ব্যবহার করেন, এবার আপনি নিজে যদি এমন ব্যাক্তি হয়ে থাকেন তাহালে C drive এর জন্য 120 বা 240 GB SSD ব্যবহার করতে পারেন।
  • যারা কোনো ভাবে নিজের ডাটা গুলো হারাতে চাচ্ছেন না, তারা এসএসডি ব্যবহার করে কিছুটা বেশি secure থাকতে পারবেন।
  • আপনি যদি নিজের কম্পিউটার বা ল্যাপটপে বেশি পরিমানে গেমিং করে থাকেন, তাহালে আমি আপনাকে অবশ্যই SSD ব্যবহার করার পরামর্শ দিবো।

কাদের জন্য HDD ব্যবহার করা ভালো?

  • আপনি যদি কম টাকায় বেশি storage space পেতে চান, তাহালে অবশ্যই HDD ব্যবহার করুন।
  • আপনি যদি data বা file store নিয়ে মতলব থাকে, তাহালে HDD ব্যবহার করতে পারেন।
  • আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপে অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য একটি সাধারন সাইজ এর SSD ব্যবহার করুন, তাহালে file storage এর জন্য আলদা HDD ব্যবহার করতে পারেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা জানলাম SSD কি, SSD এর কাজ এবং এদের পার্থক্য গুলোর ব্যাপারে। আমার লেখা what is ssd আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে তাহালে অবশ্যই কমেন্টে জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে