WordPress কি? ওয়ার্ডপ্রেস এর কাজ ও সুবিধা

2
760
WordPress কি? ওয়ার্ডপ্রেস এর কাজ ও সুবিধা
WordPress কি? ওয়ার্ডপ্রেস এর কাজ ও সুবিধা

WordPress কি এবং ওয়ার্ডপ্রেস কি কি কাজে ব্যবহার করা হয় সেটা প্রত্যেক web designer বা blogger খুব ভাল করে বলতে পারবেন। বর্তমানে বিশ্বের সেরা এবং প্রচলিত CMS software হলো WordPress.

এই অনলাইন সফটওয়্যার বা টুল এর মাধ্যমে আপনারা যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন খুব সহজে। আপনাদের যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করা সম্পর্কে জ্ঞান না থাকে তাহালে কোনো চিন্তা করবেন না।

কারণ, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো WordPress এর বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিবো। যেমন- ওয়ার্ডপ্রেস কি, ওয়ার্ডপ্রেস এর কাজ এবং লাভ ও সুবিধা গুলো। আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন তাহালে ওয়ার্ডপ্রেস ব্যবহার করাটা আপনার জন্য জরুরি।

তাছাড়া ব্লগিং এর ক্ষেএে WordPress online CMS software ব্যবহার করাটা অনেক বেশি সহজ। বর্তমানে বিশ্বের প্রায় ৬৫% এর বেশি ওয়েবসাইট তৈরি করা হচ্ছে ওয়ার্ডপ্রেস দ্বারা। Netcraft থেকে প্রচার করা সার্ভেতে পাওয়া গেছে বিশ্বের প্রায় ৭৫ হাজার লক্ষ এর বেশি ওয়েবসাইট তৈরি করা হয়ে WordPress CMS software দিয়ে।

তাহালে আপনি হয়তো বুঝতে পারছেন WordPress বর্তমানে কতটা জনপ্রিয়। এখন আপনি যদি একজন ওয়েব ডিজাইনার, ওয়েব ডেভেলপার, ব্লগার বা নিজের জন্য একটি perfect website তৈরি করার কথা ভাবছেন তাহালে ওয়ার্ডপ্রেস এর ব্যবহার জানাটা আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

ওয়ার্ডপ্রেস কি? (what is WordPress)

আসলে WordPress হলো এমন একটি সহজ এবং জনপ্রিয় মাধ্যম যেটা ব্যবহার করে আপনি নিজের বা অন্যদের জন্য একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে পারবেন। এই মাধ্যম এতোটা সহজ যে অধিঅংশ ব্যবহারকারীরা এটা ব্যবহার করেন।

ইন্টারনেটে থাকা কোটি কোটি ওয়েবসাইট গুলোর ভিতরে ৩৫% এর বেশি ওয়েবসাইট তৈরি করা হয়েছে ওয়ার্ডপ্রেস দিয়ে। অনেকে জিগেস করেন WordPress মানে কি? এই ব্যাপারে যদি আপনাদের অল্প টেকনিক্যালি বলা হয় তাহালে আপনারা সহজে বুঝতে পারবেন।

WordPress হলো সব থেকে জনপ্রিয় একটি open source content management system  (CMS) যেটা যেকোনো ওয়েব সার্ভারে ফ্রীতে ইনস্টল করে যেকোনো ধরনের ওয়েবসাইট বা ব্লগ বানিয়ে নিতে পারবেন।

এছাড়া ওয়েবসাইট তৈরি করার জন্য আরো অনেক ধরনের online CMS software রয়েছে, যার মাধ্যমে অনেক সহজে যেকোনো ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। যেমন- Typo3, Joomla, Drupal ইত্যাদি। তবে, এই মাধ্যম এই মাধ্যম ব্লগ বা ওয়েবসাইট তৈরি করার জন্য অনেক জনপ্রিয়।

WordPress এর লাভ ও সুবিধা

ওয়ার্ডপ্রেস সব থেকে জনপ্রিয় অনলাইনে ব্লগ ওয়েবসাইট তৈরি করা যায় বলে এই সফটওয়্যার ব্যবহার করার করার অনেক ভালও সুবিধা রয়েছে।

১. WordPress ওয়েবসাইট ব্যবহার করার জন্য আপনাকে কোনো টাকা দিতে হবে না কারণ প্রথম এই ধরনের কোনো অ্যাডভান্সড সফটওয়্যার আপনারা সম্পর্ন ফ্রিতে পাচ্ছেন।

২. এই অনলাইন সফটওয়্যার এর মাধ্যমে আপনি যেকোনো জায়গা থেকে একটি কম্পিউটার বা ল্যাপটপ এবং ইন্টারনেটের মাধ্যমে সহজে কাজ করতে পারবেন।

৩. WordPress সম্পর্ন SEO friendly. এখানে এমন কিছু সহজ এবং standard code ব্যবহার করে ওয়াবসাইট তৈরি করে যেগুলোর জন্য অনেক সহজে আপনার ব্লহ বা ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে index হয়ে যায়।

৪. বর্তমানে ওয়ার্ডপ্রেস কোটি কোটি ইউজার ব্যবহার করে। এই কারণে তারা নিরাপত্তার দিকে বিশেষ ভাবে ধ্যান দিয়েছে। তাছাড়া এটা হ্যাক হওয়ার সম্ভবনা ৯৮% অসম্ভব।

৫. এই CMS software ব্যবহার করে শুধু ব্লগ বা ওয়েবসাইট নয় আপনি যেকোনো ধরনের সাইট তৈরি করতে পারবেন। যেমন- সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট, ই-কমাস ওয়েবসাইট, ফরাম সাইট, কোম্পানি ওয়েবসাইট ইত্যাদি।

৬. এখানে হাজার হাজার প্লাগিন এবং থিম সম্পর্ন ফ্রিতে পেয়ে যাবেন। যেগুলো ব্যবহার করে সম্পর্ন ফ্রিতে এবং সুুন্দর আকর্ষনীয় ডিজাইন করে নিতে পারবেন।

৭. অনেক সহজে থিম পরিবর্তন করে ওয়েবসাইটের ডিজাইন পরিবর্তন করতে পারবেন। ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন করার সময় এডিট অপশান থেকে সহজে live preview সহ দেখতে পাবেন।

৮. আপনি যদি ওয়ের্ডপ্রেস সম্পর্ন কিছুই জানেন না কিন্ত আপনি একটি “ওয়ের্ডপ্রেস ওয়েবসাইট” তৈরি করতে চান তাহালে ইউটিউবে ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল দেখে সহজে ওয়ার্ডপ্রেস শিখতে পারবে। “ওয়ার্ডপ্রেস কিভাবে শিখব” সেটা জানতে এই ইউটিউব চ্যানেলে যান।

তাহালে, বন্ধুরা উপরের আর্টিকেলটি পড়ে আমরা সহজে বুঝতে পারলাম ওয়ার্ডপ্রেস এর কিছু লাভ ও সুবিধা গুলো। এছাড়া আরো অনেক সুবিধা রয়েছে এই সফটওয়্যারের মাধ্যমে।

কেন ওয়ার্ডপ্রেস ব্যবহার করবেন?

ওয়ার্ডপ্রেস সম্পর্কে এতো কিছু জানার পরেও আপনি যদি মনে করেন কেন ওয়ার্ডপ্রেস ব্যবহার করবো ওয়েবসাইট তৈরি করার জন্য তাহালে ওয়ার্ডপ্রেস ব্যবহার করার অনেক কারণ রয়েছে।

  • ওয়ার্ডপ্রেস একটি অ্যাডভান্স এবং CMS software হওয়ার জন্য সম্পর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন।
  • এটার সাহায্যে যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করা সম্ভব।
  • আপনারা অনেক সহজে ওয়ার্ডপ্রেস এর ব্যবহার শিখতে পারবেন।
  • ফ্রি থিম এবং প্লাগিন ব্যবহার করে ওয়েবসাইটের জন্য সুন্দর আকর্ষনীয় ডিজাইন তৈরি করতে পারবেন।
  • সহজে SEO friendly ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে পারবেন।
  • নিরাপত্তার দিক থেকে WordPress কে নিয়ে আপনাদের কোনো প্রকার চিন্তা করার প্রয়োজন নেই।
  • আপনারা যেকোনো ধরনের মিডিয়া ফাইল যেমন- ভিডিও, অডিও, ইমেজ ইত্যাদি গুলো আর্টিকেলের সাথে যুক্ত করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস শিখতে কত দিন লাগবে?

প্রথমে অনেকে ভাবেন ওয়ার্ডপ্রেস অনেক কঠিন। কিন্ত আসলে সেটা নয়, কিছু আপনি WordPress dashboard ব্যবহার করলে অনেক সহজে শিখে যেতে পারবেন। তাছাড় ইউটিউবে অনেক ধরনের ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল রয়েছে সেটার মাধ্যমে আপনারা সহজে শিখতে পারবেন।

তাই ওয়ার্ডপ্রেস এর আসল বিষয় গুলো হলো, কিভাবে আর্টিকেল লিখবেন, কিভাবে নিজের ওয়াবসাইট ডিজাইন করকেন, প্লাগিন কিভাবে ইনস্টল করবেন, থিম ইনস্টল করার নিয়ম এই সকল বিষয় গুলো কেবল একবার দেখলে শিখে যাবেন।

আপনারা যদি এই গুলো নিয়ে ১ সপ্তাহ একটি চেষ্টা করেন তাহালে ওয়ার্ডপ্রেস সম্পর্ন সব কিছু জানতে পারবেন। মনে রাখবেন WordPress খুব সহজ একটি বিষয় এখানে কোডিং জানার কোনো প্রয়োজন নেই।

ওয়ার্ডপ্রেস প্লাগিন কি? (What is WordPress plugin)

ওয়ার্ডপ্রেস প্লাগিন হলো এমন একটি আলদা সফটওয়্যার যেটাকে ওয়ার্ডপ্রেসে ইনস্টাল করে নিজের ব্লগা বা ওয়েবসাইটের কার্যক্ষমতা, ফিচারস গুলো বাড়িয়ে নিতে পারবেন। এই প্লাগিন গুলোর মধ্যে অধিক অংশ আপনারা ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

এটাকে বলা যায় কিছুটা স্মার্টফোন অ্যাপ্লিকেশন এর মতো। আমরা যেভাবে মোবাইলে Google play stare এ গিয়ে বিভিন্ন রকমের apps ইনস্টাল করে নতুন নতুন ফাস্কশন যুক্ত করি, ঠিক তেমনি ওয়ার্ডপ্রস ওয়েবসাইটে এই প্লাগিন গুলো যুক্ত করে অসংখ্য ফাস্কশন যুক্ত করতে পারি।

WordPress মানুষের কাছে এতো জনপ্রিয় হওয়ার কারণ হলো আপনি নিজে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ফাস্কশন যুক্ত করার জন্য হাজার হাজার ফ্রি প্লাগিন পেয়ে যাবেন। যায় ফলে আপনি প্লাগিন গুলোর সাহায্যে মনের মতো ব্লগ বা ওয়েবসাইট ডিজাইন করে নিতে পারবেন।

তাহালে, আশাকরি আপনারা সহজে বুঝতে পারছেন ওয়ার্ডপ্রেস প্লাগিন কি? যদি এই বিষয়ে এখনো বুঝতে না পারেন তাহালে তাহালে নিচে কমেন্টে জানিয়ে দিবেন। আমি WordPress plugin নিয়ে বিস্তরিত ভাবে একটি আর্টিকেল লিখবো।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম ওয়ার্ডপ্রেস কি (what is WordPress), ওয়ার্ডপ্রেস এর কাজ ও সুবিধা গুলো কি কি এবং কেন ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন। আশাকরি আমার লেখা about of WordPress আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগছে।

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে